কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বার্ন ইনস্টিটিউট স্থাপনে সহায়তার আশ্বাস ইন্টারপ্লাস্টের

প্রকাশিত : ১৩ এপ্রিল ২০১৫, ০১:২৭ এ. এম.
  • প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত

বিনামূল্যে উন্নয়নশীল দেশগুলোতে প্লাস্টিক সার্জারি প্রদানকারী ইন্টারপ্লাস্ট বাংলাদেশে বড় বড় হাসপাতালে বার্ন ইউনিট প্রতিষ্ঠার পাশাপাশি ঢাকায় একটি পৃথক বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট স্থাপনের আশ্বাস দিয়েছে। ইন্টারপ্লাস্ট জার্মানি, ইন্টারপ্লাস্ট নেদারল্যান্ডস ও ইন্টারপ্লাস্ট হাঙ্গেরির নয় সদস্যের একটি প্রতিনিধিদল রবিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সাক্ষাতকালে এই আশ্বাস দেন। খবর বাসসর।

জার্মানির ডুয়িজবার্গের বিজিইউ হাসপাতালের প্রখ্যাত প্লাস্টিক, বার্ন ও হ্যান্ড সার্জারির সার্জন প্রফেসর ডাঃ হেইঞ্জ হার্বার্ট হোমান প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। এ সময় অধ্যাপক ডাঃ হাবিবে মিল্লাত এমপি, ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন এ্যান্ড প্লাস্টিক সার্জারির (এনআইবিপিএস) সম্মানিত উপদেষ্টা ডাঃ সামন্ত লাল সেন, ‘ফর বাংলাদেশ এ্যাসোসিয়েশন-জার্মানি’ এর সভাপতি ও প্রতিষ্ঠাতা সদস্য ইঞ্জিনিয়ার হাসানাত মিয়া, এনআইবিপিএস’র প্রধান ডাঃ আবদুল মান্নান এবং ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মিজানুর রহমান উপস্থিত ছিলেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী এ ব্যাপারে সাংবাদিকদের অবহিত করেন।

ডাঃ হোমান বলেন, জনসংখ্যার দিক থেকে বাংলাদেশ একটি বড় দেশ। অগ্নিদগ্ধদের ভাল চিকিৎসা দেয়ার জন্য এদেশে একটি পৃথক বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট স্থাপন করা যেতে পারে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের স্বাস্থ্য খাতের উন্নয়নের উচ্ছ্বসিত প্রশংসা করেন। তিনি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের কর্মকা-ের প্রশংসা করে বলেন, এটি বিশ্বের বৃহত্তম বার্ন ইউনিট।

দরিদ্র ও নিরীহ মানুষকে পেট্রোলবোমা মেরে হত্যার বিষয়টি প্রধানমন্ত্রী তুলে ধরলে ডাঃ হোমান বলেন, এভাবে মানুষ হত্যা খুবই অমানবিক। প্রধানমন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত জোট তাদের তথাকথিত আন্দোলনের নামে প্রায় ১৫০ মানুষকে হত্যা করেছে, যা খুবই দুর্ভাগ্যজনক।

এ প্রসঙ্গে ডাঃ হোমান বলেন, বাংলাদেশে নবনিযুক্ত জার্মান রাষ্ট্রদূত রবিবার ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল পরিদর্শনকালে অগ্নিদগ্ধ রোগীদের দেখার পর তার চোখ থেকে অশ্রু গড়িয়ে পড়ে।

ডাঃ হোমান ইন্টারপ্লাস্ট ও বাংলাদেশের চিকিৎসা প্রতিষ্ঠানগুলোর মধ্যে কর্মসূচী বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন। বার্ন ও প্লাস্টিক সার্জারির ওপর প্রশিক্ষণের ব্যাপারে আলাপকালে প্রধানমন্ত্রী এবং প্রতিনিধিদলের নেতা এক্ষেত্রে জার্মানি, হাঙ্গেরি, নেদারল্যান্ডস ও বাংলাদেশের মধ্যে কর্মসূচী বিনিময় করা যেতে পারে বলে মতামত প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, সরকার প্রাথমিকভাবে আরও দুটি মেডিক্যাল ইউনিভার্সিটি স্থাপন করবে। চিকিৎসা খাতে উচ্চশিক্ষা নিশ্চিতকরণে সকল বিভাগীয় শহরে একটি করে মেডিক্যাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠারও পরিকল্পনা রয়েছে।

ডাঃ সামন্ত লাল সেন প্রধানমন্ত্রীকে জানান, বার্ন ও প্লাস্টিক সার্জনদের সমন্বয়ে গঠিত এই ইন্টারপ্লাস্ট প্রতিনিধিদলটি গত ৪ এপ্রিল থেকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে বার্ন ইউনিটে ৪৪ অগ্নিদগ্ধ রোগীকে সার্জারি করেছে।

প্রধানমন্ত্রী তাদের ধন্যবাদ জানান এবং অগ্নিদগ্ধদের চিকিৎসা প্রদানে বিদেশ থেকে ছুটে আসার জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। ‘ফর বাংলাদেশ এ্যাসোসিয়েশন-জার্মানি’ এর সভাপতি ও প্রতিষ্ঠাতা সদস্য ইঞ্জিনিয়ার হাসানাত মিয়া প্রতিনিধিদলের বাংলাদেশ সফরের আয়োজন ও সমন্বয় করেন।

প্রকাশিত : ১৩ এপ্রিল ২০১৫, ০১:২৭ এ. এম.

১৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: