কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নতুন শুরুর প্রত্যয়ে ক্যারিবীয়-ইংলিশ দ্বৈরথ

প্রকাশিত : ১৩ এপ্রিল ২০১৫
  • এন্টিগায় তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট শুরু আজ, শততম ম্যাচে এ্যান্ডারসনের সামনে ইতিহাসের হাতছানি

স্পোর্টস রিপোর্টার ॥ এন্টিগায় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট শুরু আজ। টেস্টে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার পর র‌্যাঙ্কিয়ের তৃতীয়সেরা ইংল্যান্ড। এলিট ক্লাবের দশ দলের মধ্যে উইন্ডিজের অবস্থান আট নম্বরে! সন্দেহ নেই সম্প্রতি পারফর্মেন্সের বিচারে যোজন এগিয়ে ইংলিশরা। এক ঝাঁক নবীন মুখ নিয়ে গড়া ক্যারিবীয়দের বিপরীতে এ্যালিস্টার কুকের নেতৃত্বাধীন ইংল্যান্ড দল হিসেবেও সমৃদ্ধ। তবে একটি জায়গায় এক বিন্দুতে দাঁড়িয়ে দু-দল, তা হলো হালের ব্যর্থতা ঝেড়ে ঘুরে দাঁড়ানো। এদিক দিয়ে বরং বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়ায় বেশি চাপে থাকছে ইংলিশরাই! টেস্ট আর ওয়ানডে এক নয়, তবু বিশ্বকাপের পর প্রথম দ্বিপক্ষীয় সিরিজে মাঠে নামায় বিষয়টা সামনে উঠে আসছে। বিশ্বকাপে সাফল্যের জন্য গত প্রায় দুই বছর ধরে দল গুছিয়েছিল ইংল্যান্ড। শেষ মুহূর্তে কুককে ছেটে ফেলে অধিনায়ক করা হয়েছিল ইয়ন মার্গানকে। তাতে লাভ কিছু হয়নি। গ্রুপ পর্বে ‘ডু অর ডাই ম্যাচে’ বাংলাদেশের কাছে হেরে বিদায় নেয় ইংলিশরা! ইংল্যান্ড জুড়ে ভক্তদের মাঝে ছি ছি পড়ে যায়। পরিবর্তন আসে দলটির ক্রিকেট বোর্ডের প্রধান পদে। সে অর্থে কুকদের জন্য সিরিজটি ঘুরে দাঁড়ানোর মিশন। যেহেতু সফরে ওয়ানডে বা টি২০ নেই, তাই টেস্টের সাফল্যে দিয়েই ভক্তদের হতাশ দূর করতে হবে। ২১ এপ্রিল গ্রেনেডায় দ্বিতীয় টেস্ট ও বার্বাডোজে শেষ টেস্ট ১ মে থেকে। দারুণ এক ইতিহাসের হাতছানি জেমস এ্যান্ডারসনের সামনে। একে তো এটি তার ক্যারিয়ারের গৌরবময় ১০০তম টেস্ট। তার ওপর মাত্র ৪ উইকেট পেলে গ্রেট ইয়ান বোথামকে টপকে ইংল্যান্ডের হয়ে সর্বাধিক উইকেটের মালিক বনে যাবেন ডানহাতি তারকা পেসার। হাতছানি দেয়া ইতিহাস সামনে রেখে বিশ্বকাপ প্রসঙ্গটাই টেনে আনলেন তিনি। এ্যান্ডারসন বলেন, ‘বিশ্বকাপটা আমাদের খুবই বাজে কেটেছে। দীর্ঘ প্রস্তুতির পর ভক্তরা এমনটা আশা করেননি। সিরিজে আমাদের লক্ষ্য থাকবে ভাল খেলে তাদের আস্থা অর্জন করা।’ পাশাপাশি টেস্টে নিজের পুরনো আক্রমণাত্মক আচরণ ধরে রাখার ঘোষণাও দিয়েছেন ৩২ বছরের ল্যাঙ্কাশায়ার হিরো। গত বছর ইভেস্টেক টেস্টে ভারতের রবিন্দ্র জাদেজার সঙ্গে বিবাদে জড়িয়ে আচরণবিধি ভঙ্গের খ—েগ পড়েছিলেন তিনি।

বোলিংয়ে এ্যান্ডারসন সঙ্গে পাচ্ছেন আরেক দ্রুতগতির তারকা স্টুয়ায়র্ট ব্রডকে। আছেন বেন স্টোকস। স্পিনে অভিজ্ঞ জেমস ট্রেডওয়েলের সঙ্গে আছেন প্রথমবারের মতো টেস্টে ডাক পাওয়া লেগস্পিনার আদিল রশিদ। অধিনায়ক কুকের সঙ্গে ব্যাটিংয়ের পুরোধা হয়ে থাকবেন ইয়ান বেল ও প্রতিভাবান জনি বেয়ারস্টো। ওপেটিংয়ে অধিনায়ক এ্যালিস্টার কুকের সঙ্গী হচ্ছেন কেÑ এ নিয়ে ভাবনায় সফরকারীরা। খেই হারানো জোনাথান ট্রটকে ফিরিয়ে আনা হবে, না ভবিষ্যতের কথা ভেবে নতুন মুখ? বিষয়টা নিয়ে কিছুটা দ্বিধান্বিত দেশটির নির্বাচকরা। ইংল্যান্ড সর্বশেষ টেস্ট খেলেছে গত বছর আগস্টে নিজেদের মাটিতে ভারতের বিপক্ষে। ২০১৪ সালে বেশিরভাগ ম্যাচেই কুকের সঙ্গী ছিলেন স্যাম রবসন। কিন্তু মোটেই প্রত্যাশা পূরণ করতে পারেননি তিনি। অধিনায়ক কুকের ইঙ্গিত ফের ট্রটকেই দেখা যাবে তার সঙ্গে। বিপরীতে চেহারাই বলে দেয় ওয়েস্ট ইন্ডিজ দলের অবস্থা কতটা করুণ। অধিনায়ক দিনেশ রামদিনের ভা-ারে টেস্টের বড় মুখ বলতে শিবনারায়ন চন্দরপল। পরিচিতদের মধ্যে মারলন স্যামুলেস, ড্যারেন ব্রাভো ও কেমার রোচের নাম উল্লেখ্য। দলের বাকি বেশিরভাগ সদস্যই অনভিজ্ঞ। রয়েছে একাধিক নতুন মুখও। ইন্ডিয়ান আইপিএল খেলতে ব্যস্ত থাকায় সুনিল নারাইন, ক্রিস গেইলসহ নেই প্রায় সাত-আট জন প্রতিষ্ঠিত পারফর্মার। তিন বছর পর ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলে ফিরলেন ২৯ বছর বয়সী বাঁহাতি লেগস্পিনার বিশু। ২০১২-এর এপ্রিলে সর্বশেষ দলের হয়ে সাদা পোশাকে মাঠে নেমেছিলেন তিনি। ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফর্মেন্স করে দীর্ঘদিন পর ফের জাতীয় দলে ১১ টেস্ট, ১৩ ওয়ানডে ও ৪ টি২০ খেলা এই স্পিনার।

নতুন মুখ ২১ বছর বয়সী উইকেটরক্ষক-ব্যাটসম্যান শাই হোপ ও ফাস্ট বোলার কার্লোস ব্রেথওয়েট। ‘ব্রেথওয়েট, চন্দরপলদেরই পথ দেখাতে হবে। আর নতুনরা সুযোগটা কাজে লাগাবে।’

প্রকাশিত : ১৩ এপ্রিল ২০১৫

১৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: