রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

প্রতিরোধে প্রগতিশীল লেখকদের ঐক্যের ডাক হাসান আজিজুল হকের

প্রকাশিত : ১৩ এপ্রিল ২০১৫
  • মৌলবাদীদের হত্যাকাণ্ড

স্টাফ রিপোর্টার ॥ মৌলবাদী সন্ত্রাসীরা দেশে একের পর হত্যাকা- ঘটিয়ে চলেছে। কিন্তু কোনটিরই সুষ্ঠু বিচার হচ্ছে না। এর প্রতিরোধে বাংলাদেশের প্রগতিশীল লেখকদের ঐক্যের ডাক দিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। রবিবার বিকেলে রাজধানীর সংস্কৃতি বিকাশ কেন্দ্রে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি লেখকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, আমরা একটা ক্রান্তিকালের মধ্যে রয়েছি। মত প্রকাশের স্বাধীনতা আজ বিপন্ন, মুক্তচিন্তার মানুষ আজ হুমকির মধ্যে রয়েছে। সংবিধানে ব্যক্তির নিজস্ব মত প্রকাশের অধিকার স্বীকৃত হলেও, এ ব্যাপারে রাষ্ট্রের ভূমিকা আজ প্রশ্নোর্ধ্ব নয়। তিনি বলেন, ‘যারা চিন্তাশীল, জ্ঞানী, সৃষ্টিশীল তারা জাতিকে, পৃথিবীকে একটি সুন্দর আগামীর স্বপ্ন দেখান। বর্তমানের সমালোচনায়ও তারা কুণ্ঠিত নন। রাষ্ট্রে কোন দুর্যোগ কিংবা কোন সঙ্কট দেখা দিলে, তা গভীর থেকে অনুভাব ও প্রকাশ করেন তারা। মৌলবাদ, সাম্প্রদায়িকতা, সাম্প্রদায়িক সহিংসতা, ধর্মান্ধতা, কুসংস্কার, জঙ্গীবাদ, অপহরণ, গুম, হত্যা ইত্যাদির বিরুদ্ধে তারা সব সময়ই সোচ্চার। অতীতে যেমন, বর্তমানেও তাই। ফলে উগ্র প্রতিক্রিয়াশীলদের হাতে বেশ কজন লেখকের মৃত্যু ঘটেছে, কেউ কেউ আহত ও পঙ্গু হয়েছেন। বেশ কজন মুক্তমনা ও লেখককে হুমকি দেয়া হচ্ছে। এক কথায় তাদের ভীতির মধ্যে রাখা হয়েছে, যাতে তারা সত্যোচ্চারণ করতে না পারেন, তাদের বিবেকের ভাষা যেন জাগ্রত থাকতে না পারে। এই অপশক্তিকে মোকাবেলার জন্য প্রয়োজন মুক্তচিন্তার মানুষদের, লেখকদের, প্রগতিশীলদের ঐক্য। স্বাধীনতা পরবর্তীকালে এদের নিয়ে সুনির্দিষ্টভাবে কোন সংগঠন গড়ে ওঠেনি। হয়ত এর প্রয়োজন ছিল না। কিন্তু সাম্প্রতিককালের ঘটনাপ্রবাহ ও বিদ্যমান নিরাপত্তাহীনতার প্রশ্নে আমাদের ঐক্য জরুরী হয়ে পড়েছে বলে মনে করি। আশা করি, প্রগতিশীল, সৎ, উদার, মুক্তমনারা এগিয়ে আসবেন।

লেখকদের উদ্দেশে হাসান আজিজুল হক বলেন, ‘আমাদের ঐকব্যদ্ধ হওয়ার এখনই সময়। নির্ভয়ে আমরা যেন লিখতে পারি, নিজেদের কথা বলতে পারি, সকল অপশাক্তির বিরুদ্ধে, সাম্প্রদায়িকতা, মৌলবাদ, অপরাজনীতির বিরুদ্ধে আমরা যেন সোচ্চার হতে পারি। আমাদের লক্ষ্য শান্তিপূর্ণ, উদার, মানবিক সমাজ। ঢাকা এবং ঢাকার বাইরে যারা আছি, সবাই একতাবদ্ধ হলে কোন অপশক্তি আমাদের চোখ রাঙাতে পারবে না বলে আমি মনে করি। আপনাদের মাধ্যমে আমি দেশের লেখক ও মুক্তচিন্তার পক্ষের সবার প্রতি আহ্বান জানাচ্ছি, আসুন আমরা একতাবদ্ধ হই।

সংবাদ সম্মেলনে তিনি ‘বাংলাদেশ লেখক সমন্বয় সভা’ নামে একটি সংগঠনের শুভযাত্রা ঘোষণা করেন। প্রগতিশীল, উদার, সৎ ও মুক্তমনারা এই সংগঠনের সদস্যপদ নিয়ে ঐক্যবদ্ধ হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন

প্রকাশিত : ১৩ এপ্রিল ২০১৫

১৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: