কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

একাত্তরের যুদ্ধাপরাধী বিচারে পূর্ণ সমর্থন মার্কিন যুক্তরাষ্ট্রের

প্রকাশিত : ১৩ এপ্রিল ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ১৯৭১ সালের যুদ্ধাপরাধীদের বিচারে পূর্ণ সমর্থন জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিটি) প্রক্রিয়া সুষ্ঠু ও স্বচ্ছ হওয়া উচিত বলে মনে করে দেশটির পররাষ্ট্র দফতর। যুদ্ধাপরাধী ও জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানের ফাঁসি কার্যকরের দিন শনিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ের পর এক প্রেস বিবৃতির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

মার্কিন পররাষ্ট্র দফতরের ভারপ্রাপ্ত মুখপাত্র ম্যারি হার্ফ স্বাক্ষরিত ওই বিবৃতিতে বলা হয়, যেসব দেশে মৃত্যুদ- বহাল রয়েছে সেখানে মৃত্যুদ- কার্যকর করার আগে স্বচ্ছ বিচারের নিশ্চয়তাসহ আরও বেশি সতর্ক হতে হবে। মুহাম্মদ কামারুজ্জামানের বিষয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ও সুপ্রীমকোর্টের আপীল বিভাগের রায় এবং বিশেষ করে বিচারিক প্রক্রিয়ার দৃঢ়তার প্রতি যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থন আছে। তবে মৃত্যুদ- দেয়া ও তা কার্যকরের ক্ষেত্রে আরও সাবধানতা অবলম্বন করা হলে এই প্রক্রিয়ার প্রতি জাতীয় ও আন্তর্জাতিক সমর্থন নিশ্চিত করা যাবে।

মার্কিন পররাষ্ট্র দফতরের বিবৃতিতে আরও বলা হয়, আমরা এই বিচার প্রক্রিয়ায় উন্নতি দেখেছি। কিন্তু অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক নিয়মকানুন রক্ষা করতে আইসিটি প্রক্রিয়ায় আরও বেশি উন্নতি করার সুযোগ রয়েছে। এসব নিয়মকানুন সামঞ্জস্যপূর্ণভাবে পূরণ না হওয়া পর্যন্ত মৃতুদ- কার্যকর করার প্রক্রিয়া সর্বোত্তম হবে না।

উল্লেখ্য, এর আগে যুদ্ধাপরাধী কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকরের প্রক্রিয়া চলাকালে জাতিসংঘের মহাসচিব বান কি মুন এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ফোন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। দেশটি অতীতে যুদ্ধাপরাধীদের ফাঁসির প্রতি নেতিবাচক মনোভাব দেখিয়েছিল। তবে জামায়াত নেতা কামারুজ্জামানের ফাঁসির প্রেক্ষাপটে এখন বাংলাদেশের যুদ্ধাপরাধীদের বিচারে সমর্থন জানাল মার্কিন যুক্তরাষ্ট্র।

নববর্ষে মার্কিন দূতাবাস বন্ধ ॥ বাংলা নববর্ষ উপলক্ষে আগামীকাল মঙ্গলবার ঢাকার মার্কিন যুক্তরাষ্ট্র দূতাবাস, আমেরিকান সেন্টার, আর্চার কে ব্লাড আমেরিকান সেন্টার লাইব্রেরি, স্টুডেন্ট এ্যাডভাইসিং সেন্টার এবং কনস্যুলার সেকশনসহ দূতাবাসের সকল অফিস বন্ধ থাকবে। রবিবার ঢাকার মার্কিন দূতাবাস থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, বাংলা নববর্ষের পহেলা দিন বাংলাদেশে একটি জাতীয় ছুটির দিন। সে কারণে মার্কিন দূতাবাস ও তাদের অন্যান্য অফিস বন্ধ থাকবে। তবে মার্কিন নাগরিকদের জন্য জরুরী সেবা প্রদান করা হবে। এ জন্য তাদের ৫৫৬৬-২০০০ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

প্রকাশিত : ১৩ এপ্রিল ২০১৫

১৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: