মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ক্রিকেটারদের সতর্কবাণী ওয়াকারের

প্রকাশিত : ১২ এপ্রিল ২০১৫
ক্রিকেটারদের সতর্কবাণী ওয়াকারের

স্পোর্টস রিপোর্টার॥ পাকিস্তান ক্রিকেটের নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। বিশ্বকাপ শেষেই ওয়ানডে দলে নতুন নেতৃত্ব এসেছে। এক দিনের ম্যাচে একেবারেই অনভ্যস্ত আজহার আলীকে অধিনায়কের ভার দেয়া হয়েছে। নতুন নেতৃত্বে দলের সব ক্রিকেটারকে সঠিক মনোভাব দেখানোর আহ্বান জানিয়েছেন পাকপ্রধান কোচ ওয়াকার ইউনুস। তিনি সবাইকে সতর্ক করে দিয়েছেন যেন সবাই সঠিক ক্রিকেটীয় মনোভাব দেখান। ওয়াকার হুঁশিয়ার করে দিয়েছেন জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করতে চাইলে অবশ্যই আগামী সপ্তাহে বাংলাদেশ সফরে যাওয়ার পর সবাইকে সুশৃঙ্খল আচরণবিধি দেখাতে হবে।

সোমবারই বাংলাদেশের মাটিতে পা রাখতে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট দল। পূর্ণাঙ্গ সিরিজে তিন ওয়ানডে, এক টি২০ ও দুই টেস্ট খেলবে স্বাগতিকদের বিরুদ্ধে। সিরিজের প্রথমেই ওয়ানডে। আর এবার নবযুগের সূচনা হবে পাক ক্রিকেটে এই ওয়ানডে সিরিজ দিয়েই। মিসবাহ-উল-হকের যুগ সমাপ্ত হয়ে গেছে। বিশ্বকাপ শেষে ওয়ানডে থেকে অবসরের ঘোষণা তিনি আগেই দিয়েছিলেন। সে কারণে ওয়ানডের নেতৃত্বে এসেছে পরিবর্তন। নতুন কা-ারীর অধীনে হবে এবার নতুন যুগের সূচনা। কিন্তু দলকে সুশৃঙ্খল অবস্থায় দেখতে চান কোচ ওয়াকার। বাংলাদেশ সফরে নতুন অধিনায়কের অধীনে সবাইকে ভাল মনোভাবটাই প্রদর্শনের আহ্বান জানালেন তিনি। ওয়াকার বলেন, ‘যে কেউ পাকিস্তানের হয়ে ভাল করবে এবং সঠিক মনোভাব নিয়ে খেলবে তিনিই থাকবেন। এটা আমার বা তোমার দল নয়। এটা পাকিস্তান দল। আমরা সবাই ভাল ফলাফল আশা করি।’ এবার বিশ্বকাপে একেবারেই ভাল সময় কাটেনি পাকিস্তান দলের। গ্রুপ পর্ব থেকে কোনক্রমে কোয়ার্টার ফাইনালে উঠে এলেও বাজেভাবে হেরে বিদায় নিতে হয়েছে। বিশ্বকাপ শেষে কোচ ওয়াকার পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কাছে তাঁর প্রতিবেদনে বেশ ক’জন ক্রিকেটারের বাজে মনোভাবের বিষয়টি তুলে ধরেছেন। এ কারণেই নির্বাচকরা এবার বাংলাদেশ সফরে তিন টপঅর্ডার ব্যাটসম্যান নাসির জামশেদ, আহমেদ শেহজাদ ও উমর আকমলকে দল থেকে বাদ দিয়েছে। বাদ পড়াদের তালিকায় সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান ইউনুস খান শুধু টেস্ট স্কোয়াডে আছেন।

পিসিবির কাছে দেয়া রিপোর্টের বিষয়ে ওয়াকার বলেন, ‘হ্যাঁ, আমি আমার রিপোর্টে বিশ্বকাপের সময় যেমন দেখেছি সেটাই জানিয়েছি। যেভাবে সবাইকে অবলোকন করেছি সে সব বলার চেষ্টা করেছি। আর এজন্য নিজে কিছু পরামর্শ দিয়েছি। এর মধ্যে অধিকাংশই গৃহীত হয়েছে। এখন খুবই জরুরী বিষয় হচ্ছে সঠিক মনোভাব। খেলার বিভিন্ন বিষয়ে এটা খুবই দরকারী। আমরা যদি সেটা না করতে পারি, সেক্ষেত্রে আমরা পিছিয়ে পড়ব।’ এখন আজহারের সঙ্গে দলের বিভিন্ন পরিকল্পনা সাজাতে আলোচনা করতে হবে ওয়াকারের। কিন্তু এর চেয়েও তিনি জরুরী মনে করছেন দলের অন্য ক্রিকেটারদের সঙ্গে নতুন অধিনায়কের বোঝাপড়া হওয়ার বিষয়টি। ওয়াকার বলেন, ‘খেলোয়াড়দের নিয়ে এটা নতুন যুগের সূচনা। আমি খুবই আশাবাদী যে তাঁরা পাকিস্তানের জন্য দীর্ঘদিন ধরে কিছু করে যেতে পারবে। মেধার উপস্থিতি খুব ভালভাবেই আছে। এবার অনেকেই সুযোগ পেয়েছে আশা করছি আসন্ন সিরিজে তাঁরা ভাল করতে পারবে।’ এখন অভিজ্ঞ মিসবাহ ও অলরাউন্ডার শহীদ আফ্রিদি অবসর নেয়ার পর সামনের দিকে তাকাত হবে। নতুন যাঁরা আছেন তাঁদের নিয়েই ভবিষ্যতে এগোনোর পরিকল্পনা সাজাতে হবে। এ বিষয়ে ওয়াকার বলেন, ‘আমরা খুব বেশি নতুন খেলোয়াড় নেইনি যা একটা সময় ধারাবাহিক একটা ব্যাপার ছিল। কিন্তু আমাদের উচিত নিয়মিত মেধাবী ক্রিকেটারদের নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা।’

প্রকাশিত : ১২ এপ্রিল ২০১৫

১২/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: