মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

সৌদিকে আরও গোয়েন্দা তথ্য দিচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত : ১২ এপ্রিল ২০১৫
  • ইয়েমেনে মানবিক সঙ্কট চরমে ॥ জাতিসংঘ

ইয়েমেনের লড়াই দু’সপ্তাহে গড়ানোর পর এই প্রথম দেশের দুর্ভাগ্যকবলিত মানুষের জন্য ওষুধ সাহায্য নিয়ে অবতরণ করেছে দুটি বিমান। জাতিসংঘ সতর্কবাণী উচ্চারণ করে বলেছে, লড়াই দেশটিকে মানবিক সঙ্কটের দিকে ঠেলে দিচ্ছে। মার্কিন কর্মকর্তারা বলেছেন, ইয়েমেনে হুতি মিলিশিয়াদের বিরুদ্ধে সৌদি আরবের বিমান অভিযানে গুরুত্বপূর্ণ লক্ষ্যস্থলগুলোর ব্যাপারে দেশটির প্রতি গোয়েন্দা তথ্য সরবরাহ বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। খবর আলজাজিরা ও ওয়েবসাইটের।

আন্তর্জাতিক রেডক্রস কমিটি (আইসিআরসি) ও জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) বলেছে, তাদের পাঠানো ৩০ টনেরও বেশি মেডিক্যাল সরঞ্জাম নিয়ে দুটি বিমান দু’দিন বিলম্বের পর শেষ পর্যন্ত শুক্রবার সানায় অবতরণ করেছে। রেডক্রস প্রতিনিধিদলের প্রধান সেডরিক স্কউইজার আলজাজিরাকে বলেছেন, দেশে ত্রাণ বিতরণে নিরাপত্তার নিশ্চয়তা দেয়া হয়েছে তার সংস্থাকে। অস্ত্রোপচারের জন্য চিকিৎসকদের একটি দলও রাতে এডেনের দক্ষিণাঞ্চলে এসে পৌঁছেছে। মুখপাত্র মেরি-ক্লেয়ার ফিগালি বলেন, ৩২ টন মেডিক্যাল ও মানবিক ত্রাণ নিয়ে রেডক্রসের দ্বিতীয় একটি বিমান শনিবার পৌঁছবে বলে আশা করা যায়। এ ত্রাণ বিতরণ শনিবারই শুরু হবে। কিন্তু স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকদের জন্য এ পরিস্থিতি সুবিধের নয়। সম্প্রতি ঐ সকল ত্রাণ ও উদ্ধার কাজে কমপক্ষে ৩ জন মেডিক্যাল স্বেচ্ছাসেবী নিহত হন। ইয়েমেনে জাতিসংঘ মানবিক সমন্বয়ক ভ্যান ডের ক্লাউই বলেছেন।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, তারা ইয়েমেনে অভিযানরত সৌদিদের আরও বেশি পরিমাণে স্পর্শকতার গোয়েন্দা তথ্য সরবরাহ করছে। এর মাধ্যমে লড়াইয়ে ইয়েমেনে আক্রমণের লক্ষবস্তু চিহ্নিতকরণে অধিকতর সুবিধে পাওয়া যাবে। সৌদি আরবের নেতৃত্বাধীন জোটকে সহায়তায় আরও কিছু করার জন্য চাপে রয়েছে ওয়াশিংটন। সৌদি আরবের আশঙ্কা হুতিদের অগ্রযাত্রা তাদের সীমান্তে প্রধান শত্রু ইরানের প্রভাব বৃদ্ধি করছে। ইরানী প্রভাব বৃদ্ধিতে সৌদি উদ্বেগ চরমে উঠেছে তেহরানের সঙ্গে ৬ বিশ্ব শক্তির পরমাণু চুক্তি নিয়ে আলোচনার কারণে।

প্রকাশিত : ১২ এপ্রিল ২০১৫

১২/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: