মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

২০৩৫ সালে দারিদ্র্য ৪ শতাংশে নামবে-----গবর্নর

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৫, ০১:১৫ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান বলেছেন, ২০৩৫ সালে বাংলাদেশে দারিদ্র্যের হার কমে ৪ শতাংশে নামবে তবে এ জন্য বর্তমান অর্থনৈতিক প্রবৃদ্ধির যে অর্জন তা ধরে রাখতে হবে। বিষয়টি বাংলাদেশ ব্যাংকের এক গবেষণায় উঠে এসেছে বলে জানিয়ে তিনি বলেন, সেই লক্ষ্যে কাজ চলছে সরকার। শনিবার রাজধানীর বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন তিনি।

বিআইবিএম’র মহাব্যবস্থাপক তৌফিক আহমেদ চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফরহাদ উদ্দিন।

গবর্নর আরো বলেন, সর্বশেষ বোর্ড মিটিংয়ে গাভী ও দুগ্ধজাত পণ্যের উন্নয়নে ২০০ কোটি টাকার পুনঃঅর্থায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদি মসলায় ৪ শতাংশ সুদে ঋণ দেওয়া যায় তাহলে গাভীতে কেন ৫ শতাংশ দেওয়া যাবে না। বাংলাদেশ ব্যাংক সর্বশেষ বোর্ড মিটিংয়ে এ সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে অর্থমন্ত্রণালয়কে মাত্র ৫ শতাংশ ঘাটতি দিতে হবে। গ্রামের ঘোষ বাড়ির মেয়েরা এই প্রকল্পে ঘি, পনিরসহ দুগ্ধজাত নানা দ্রব্য তৈরি করতে পারবেন। অন্যদিকে মোবাইল ব্যাংকিংয়ে পোশাক শিল্পের নারী শ্রমিকদের যুক্ত করা গেলে বিশাল বিপ্লব সম্ভব হবে বলেও জানান তিনি।

ড. আতিউর বলেন, প্রযুক্তির ব্যবহার করে লিঙ্গ বৈষম্য কমানো সম্ভব। মোবাইল ব্যাংকিংয়ে ইতোমধ্যে ২ কোটি ৬০ লাখ হিসাব খোলা হয়েছে। আন্তর্জাতিক বিশ্বে আমাদের মোবাইল ব্যাংকিং সেবা প্রশংসিত হয়েছে। তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের অর্থনীতি এশিয়ার যেকোন দেশের তুলনায় স্থিতিশীল অবস্থায় রয়েছে। পাশাপাশি জলবায়ু পরিবর্তনে যাতে কোনো নেতিবাচক। প্রভাব না ফেলে সে বিষয়ে নানা পদক্ষেপ বাংলাদেশ ব্যাংক নিয়েছে।

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৫, ০১:১৫ পি. এম.

১১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: