রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সেনা মোতায়েন না হলে সুষ্ঠু নির্বাচন সম্ভব না ॥ এমাজউদ্দিন আহম্মেদ

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৫, ০১:৩২ এ. এম.

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের দাবি জানিয়েছেন বিএনপির নির্বাচন পরিচালনার দায়িত্বে নিয়োজিত ‘আদর্শ ঢাকা আন্দোলন’র আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর এমাজউদ্দিন আহমেদ। তিনি বলেন, প্রত্যেক ভোটার যাতে নিরাপদে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারে এবং প্রার্থীরা যাতে নির্বিঘেœ ভোট চাইতে পারে সেজন্য সেনাবাহিনী মোতায়েনের দাবি জানাচ্ছি। শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ডেমোক্র্যাটিক কাউন্সিল নামক একটি সংগঠন আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

এমাজউদ্দিন আহমেদ বলেন, এক অস্বাভাবিক অবস্থায় সিটি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তবে এ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করার দায়িত্ব নির্বাচন কমিশনের। সে লক্ষ্যে নির্বাচনের অন্তত এক সপ্তাহ আগে সেনাবাহিনী মোতায়েনের দায়িত্বও তাদের। আর সেনা মোতায়েন না হলে নির্বাচন সুষ্ঠু হবে না। তিনি বলেন, সিটি নির্বাচনকে বিএনপি চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে। সরকারকে শিক্ষা দেয়ার একটি মোক্ষম সুযোগ আমাদের সামনে এসেছে। আশা করছি, এ চ্যালেঞ্জে আমরা জয়ী হব।

বিএনপির তরুণ নেতাকর্মীর উদ্দেশে এমাজউদ্দিন বলেন, ভোটকেন্দ্রে নিজের ভোট দেবার পর তোমরা জায়গা ছেড়ে দেবে না, ভোটকেন্দ্র, ব্যালট বাক্স পাহারা দেয়ার দায়িত্বও তোমাদের। নির্বাচনের সময় কোথাও কোন অনিয়ম পরিলক্ষিত হলে সঙ্গে সঙ্গে আমাদের জানাবে। তোমরা তোমাদের দায়িত্ব পালন করবে, বিজয় আমাদের নিশ্চিত। তিনি বলেন, আমরা কোন অভিযুক্ত ব্যক্তিকে ছেড়ে দিতে বা মুক্তি দিতে বলব না। কিন্তু একজনের বিরুদ্ধে মামলা করতে গিয়ে আরও হাজার হাজার ব্যক্তিকে আসামি করে পুলিশ যে ব্যবসা করছে তা বন্ধ করতে হবে।

আয়োজক সংগঠনের সভাপতি এম হালিমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ব্যারিস্টার হায়দার আলী, ব্যারিস্টার পারভেজ আহমেদ।

আইনশৃঙ্খলা বাহিনীর কাছেই আছে সালাহউদ্দিন-মওদুদ ॥ নিখোঁজ বিএনপির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদ আইনশৃঙ্খলা বাহিনীর কাছেই আছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। শুক্রবার বিকেলে গুলশানের বাসায় গিয়ে সালাহউদ্দিনের পরিবারের সদস্যদের শান্তনা দিতে গিয়ে তিনি সাংবাদিকদের কাছে এ কথা বলেন।

ব্যারিস্টার মওদুদ বলেন, সালাহউদ্দিন আইনশৃঙ্খলা বাহিনীর কাছে নেই তা তার পরিবারের লোকজনসহ আমরা কেউ বিশ্বাস করি না। আমরা সালাহউদ্দিনের নিখোঁজের বিষয়ে অসম্ভব রকম উদ্বিগ্ন।

কোন প্রার্থী গ্রেফতার হলেই তার বিজয় নিশ্চিত- খন্দকার মাহবুব ॥ সিটি নির্বাচনে অংশ নেয়া বিএনপির কোন প্রার্থী গ্রেফতার হলেই তার বিজয় নিশ্চিত বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে পেশাজীবী পরিষদ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিএনপি নেতাকর্মীর উদ্দেশে তিনি বলেন, শেষবারের মতো আন্দোলনের মাঠে নামুন। কারণ, ঘরে থাকলেও আপনারা গ্রেফতার-নির্যাতন, গুম-খুনের শিকার হবেন। তিনি বলেন, সিটি নির্বাচনে দলীয় প্রার্থীকে বিজয়ী করতে এমনভাবে মাঠে নেমে আসুন যাতে আমাদের বিজয় সুনিশ্চিত হয়। বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমেদের সন্ধান দাবি করে তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর দায়িত্ব ছিল তার সন্ধান দেয়া। কিন্তু তারা তার সন্ধান দিতে ব্যর্থ হয়েছে। এই ব্যর্থ আইনশৃঙ্খলা বাহিনীর এদেশে থাকার কোন প্রয়োজন নেই।

আয়োজক সংগঠনের ভারপ্রাপ্ত আহ্বায়ক সাংবাদিক রুহুল আমিন গাজীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ডাঃ এ জেড এম জাহিদ হোসেন, শওকত মাহমুদ, জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের মহাসচিব রফিকুল ইসলাম প্রমুখ।

সোমবার বিএনপি দলীয় প্রার্থীদের পরিচিতি সভা ॥ সোমবার ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে অংশগ্রহণকারী বিএনপি সমর্থিত মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের পরিচিতি সভা। ‘আদর্শ ঢাকা আন্দোলন’ রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে এ পরিচিতি সভার আয়োজন করছে। এতে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াসহ ২০ দলীয় জোটের সিনিয়র নেতারা অংশ নেবেন বলে জানা গেছে।

কোকোর জন্য বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে মিলাদ মাহফিল ॥ বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার ছোট ছেলে কোকোর আত্মার মাগফিরাত কামনার জন্য শুক্রবার বাদ আছর নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এ উপলক্ষে দীর্ঘদিন পর বিএনপি নেতাকর্মীরা কেন্দ্রীয় কার্যালয়ে ভিড় জমান।

মিলাদ ও দোয়া মাহফিলে অংশ নেন বিএনপির ভাইস-চেয়ারম্যান সেলিমা রহমান, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ব্যারিস্টার শাহজাহান ওমর, ইনাম আহমেদ চৌধুরী, বিএনপির যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে দলীয় মেয়র প্রার্থী তাবিথ আউয়াল, বিএনপির ধর্মবিষয়ক সম্পাদক এ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক কাজী আসাদ, ওলামা দল সভাপতি মাওলানা আবদুল মালেক, সাবেক এমপি মেজর (অব) আখতারুজ্জামান, যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সিনিয়র সহ-সভাপতি এ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, মহিলা দল সভাপতি নূরে আরা সাফা, সাবেক সাংসদ বিলকিস জাহান শিরিন, নিলোফার চৌধুরী মনি, হেলেন জেরিন খান, শাম্মী এবং কৃষক দল নেতা শাহজাহান মিয়া সম্রাট।

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৫, ০১:৩২ এ. এম.

১১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: