রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

ড্রোন দিয়ে পাহারা

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৫

জর্ডানের এক প্রাচীন গোরস্তানে লুটপাটের ওপর নজরদারি করতে ড্রোন ব্যবহার করছেন ইউনিভার্সিটি অফ কানেকটিকাটের প্রতœতত্ত্ববিদ এবং ড্রোনচালক শাড হিল।

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, ‘ল্যান্ডস্কেপস অফ দ্যা ডেড রিসার্চ প্রজেক্ট’-এর একটি অংশ ওই প্রকল্পটি। জর্ডানের ওই গোরস্তানটি ছাড়া আরও প্রায় ১ হাজারেরও বেশি গোরস্তান নিয়ে গবেষণা করবেন হিল এবং তার দল। ড্রোনের মাধ্যমে তোলা ছবিগুলো একত্র করে স্থানগুলোর ত্রিমাত্রিক মানচিত্র তৈরি করেন তারা। ডেড সি সমুদ্রতীরবর্তী ফিফা অঞ্চলে মৃতদেহকে দাফন করা সিরামিকের ডিঙ্গি, কারেনেলিয়ান জপমালা, শামুকের খোলের তৈরি ব্রেসলেট ইত্যাদি মূল্যবান সামগ্রী পরিয়ে। এ সব মূল্যবার সামগ্রী চুরি করার উদ্দেশে বহু বছর ধরেই এ প্রাচীন কবরস্থানগুলোতে চলে আসছে লুটপাট।

এ্যাপল এলো সুইজারল্যান্ডে

আইটি ডট কম ডেস্ক ॥ পেটেন্ট সংক্রান্ত জটিলতার কারণে সাময়িকভাবে সুইজারল্যান্ডে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে মার্কিনটেক জায়ান্ট এ্যাপলের ‘এ্যাপল ওয়াচ’। ৩০ বছরের পুরনো একটি পেটেন্টের কারণে সুইজারল্যান্ডে আটকে গেছে এ্যাপ ওয়াচের বাজারজাতকরণ। সুইস টেলিভিশন নেটওয়ার্ক আরটিএসের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, সুইজারল্যান্ডে ইংরেজী শব্দ ‘এ্যাপল’ পেটেন্ট করা আছে তিন দশক ধরে। ১৯৮৫ সালে সুইজারল্যান্ডের লিওনার্ড টাইমপিস পেটেন্টটি করিয়েছিল বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল। তবে এ্যাপলের জন্য খুশির খবর হলো ৩০ বছরের পুরনো ওই পেটেন্টটির মেয়াদ শেষ হচ্ছে চলতি বছরের ৫ ডিসেম্বরে। এ্যাপল ওয়াচ উদ্বোধনের আগে ওই সুইস পেটেন্ট ইস্যু নিয়ে কিছুই জানায়নি এ্যাপল।

কোন কোন দেশের বাজারে ডিভাইসটি আসতে যাচ্ছে তার তালিকাতেও রহস্যময়ভাবে সুইজারল্যান্ডে নাম ছিল না বলে জানিয়েছে ম্যাশএবল। তবে এ্যাপল ওয়াচ দেশটির বাজারে আসতে দেরি হওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছে স্থানীয় ঘড়ি ব্যবসায়ীরা। সম্প্রতি সোয়াচের সহকারী উদ্ভাবক এ্যাপল ওয়াচের আগমনকে সুইস ঘড়ি নির্মাতাদের জন্য ‘আইস এজ’-এর সূচনা করবে বলে মন্তব্য করেছিলেন। ২৪ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, হংকং এবং জাপানের বাজার দিয়ে শুরু হবে এ্যাপল।

স্মার্টফোনে মিলবে

ত্রিমাত্রিক ছবি

এ জন্য ন্যানোফোটোনিক কোহেরেন্ট ইমেজার (এনসিআই) নামের নতুন ডিভাইস এবং চিপ তৈরি করেছে ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির একদল গবেষক। তাঁদের দাবি, আকারে ছোট ডিভাইসটি কাজে লাগিয়ে এক মিনিটেরও কম সময়ে যে কোন বস্তুর ত্রিমাত্রিক ছবি তৈরি করা যাবে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

ব্যাটারি চার্জে

সময় লাগবে মাত্র ৬০ সেকেন্ড

স্মার্টফোনের চার্জ ফুরিয়ে গেলেই ব্যাটারি চার্জ হতে সময় লাগবে মাত্র ৬০ সেকেন্ড। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের তৈরি এই ব্যাটারি মাত্র ১ মিনিট সময়ে ১০০ শতাংশ চার্জ করবে স্মার্টফোনের ব্যাটারি। ইউনিভার্সিটির রসায়নের অধ্যাপক হোঙ্গজি দাই জানান, তারা একটি রিচার্জেবল এ্যালুমিনিয়াম ব্যাটারি তৈরি করেছেন, যা এখনকার এ্যালকালাইন ব্যাটারি প্রতিস্থাপন করবে, তা পরিবেশের জন্য ক্ষতিকর।

অন্যদিকে, লিথিয়াম আয়ন ব্যাটারি যা আগুনের সংস্পর্শে এলে বিস্ফোরণ ঘটতে পারে, সেই ব্যাটারিও প্রতিস্থাপন করবে এই নতুন ব্যাটারি। এই হাই-পারফরম্যান্স এ্যালুমিনিয়াম ব্যাটারি অনেক বেশি নিরাপদ এবং দূষণরোধেও অনেক বেশি সক্ষম। এ্যালুমিনিয়ামের তৈরি এ্যানোড (নেগেটিভ ইলেকট্রোড) ও গ্রাফাইটের তৈরি ক্যাথোড (পজিটিভ ইলেকট্রোড) ব্যবহার করা হয়েছে এই ব্যাটারিতে।

নতুন এই ব্যাটারির উদ্ভাবন মোবাইল ফোনের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আনতে সক্ষম হবে বলে গবেষকরা আশা করছেন।

এবার ফেসবুকে সহজ

সিকিউরিটি সেটিং

ফেসবুকের জটিল প্রাইভেসি সেটিংস বিষয়টিকে আরও সহজ করে প্রাইভেসি বেসিকস পোর্টালে প্রকাশ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। মঙ্গলবার প্রাইভেসি সেটিং সহজ করতে ইউজারদের জন্য নতুন গাইডলাইন নিয়ে এসেছে ফেসবুক। এতদিন পর্যন্ত ফেসবুকে ইউজারদের জন্য সবরকম প্রাইভেসির সুবিধা থাকলেও তা ছিল বেশ জটিল। নতুন পোর্টালে রয়েছে ১১টি ভিজুয়াল ও ইন্টার্যাকটিভ গাইডলাইন। এর মাধ্যমে জানা যাবে কিভাবে তথ্য সুরক্ষিত রাখতে হয় এবং তথ্য কেউ চুরি করতে চাইলে কিভাবে তা বোঝা যাবে। ‘হাউ টু কিপ ইওর এ্যাকাউন্ট সিকিওর’ (ঐড়ি ঃড় শববঢ় ুড়ঁৎ ধপপড়ঁহঃ ংবপঁৎব) সেকশনে ইউজারদের নিজেদের ব্যক্তিগত এ্যাকাউন্টের জন্য জটিল পাসওয়ার্ড দেয়ার পরামর্শ থাকবে। সেইসঙ্গেই এ্যাকাউন্ট হ্যাক হলে কী করতে হবে সেই বিষয়েও থাকবে পরামর্শ। ফেসবুকের সিকিউরিটি সেটিং নিয়ে লাখ লাখ ইউজারদের প্রশ্নের উত্তর দিতেই এই নতুন গাইডলাইন বলে সংস্থার ব্লগ পোস্টে জানিয়েছেন ফেসবুকের প্রডাক্ট ম্যানেজর মেলিসা লু-ভান। মেলিসা জানান, অনলাইনে অপরাধের সংখ্যা ক্রমশ বাড়তে থাকায় ফেসবুক এই সুরক্ষা ব্যবস্থা আনার সিদ্ধান্ত নিয়েছে। মোট ৪০টি ভাষায় পাওয়া যাবে এই গাইডলাইন। ফোন, ট্যাবলেট, কম্পিউটার থেকে জেনে নেয়া যাবে এই গাইডলাইন।

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৫

১১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: