আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘ইলিশ’ নিয়ে কাড়াকাড়ি

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বৈশাখ আসন্ন। পহেলা বৈশাখের পরপরই সিটি কর্পোরেশন নির্বাচন। আর বৈশাখের প্রথম দিন মানেই ঘরে ঘরে পান্তা ইলিশ। উৎসব বরণে এ উপকরণ যেন না হলেই নয়। তাই এবারের সিটি কর্পোরেশন নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দের ক্ষেত্রে পছন্দের তালিকায় ‘ইলিশ মাছ’ স্থান পেয়েছে সবার আগে। ইলিশ নিয়ে রীতিমতো মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মধ্যে কাড়াকাড়ি। যারা পছন্দের এ প্রতীক পেয়েছেন তাদের তো খুশির শেষ নেই। যারা পাননি, তারাও খুব একটা বিচলিত নন। প্রতীক পেয়ে বিপুল উৎসাহ উদ্দীপনায় প্রচারে মাঠে নেমেছেন প্রার্থীরা। তবে মন খারাপ যে হয়েছে, তা বলার অপেক্ষা রাখে না। ইলিশ প্রতীক চাওয়ার মধ্য দিয়ে নির্বাচনের সঙ্গে বাঙালীয়ানার মিশেল চেয়েছিলেন প্রার্থীরা।

এবার ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে মেয়র পদে লড়বেন ৩৬ প্রার্থী। নির্বাচনে মেয়র পদের জন্য সংরক্ষিত রয়েছে মাত্র ১২ প্রতীক। এর মধ্যে ‘ইলিশ মাছ’ প্রতীক হিসেবে পেতে আগ্রহী ছিলেন বেশিরভাগ প্রার্থী।

এদিকে প্রার্থীর সংখ্যা বেশি হওয়ায় নির্বাচন কমিশন মেয়র পদের জন্য আরও ১২টি অতিরিক্ত প্রতীক নির্ধারণ করেন। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনের মেয়র প্রার্থীদের সঙ্গে কথা বলে দেখা যায়, অধিকাংশ প্রার্থী ‘ইলিশ মাছ’ প্রতীক হিসেবে পাওয়ার জন্য রিটার্নিং কর্মকর্তা বরাবর আবেদন করেন।

দক্ষিণে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী মোহাম্মদ সাঈদ খোকনের প্রতীক হিসেবে একমাত্র পছন্দ ‘ইলিশ মাছ’। শেষ পর্যন্ত তিনি এ প্রতীক পেয়ে মহাখুশি। বলেছেন, আমার বাবা এ প্রতীক নিয়ে মেয়র নির্বাচনে বিজয়ী হয়েছিলেন। আমিও খুশি। ইলিশ মাছ-এর দিকে নজর রয়েছে জাতীয় পার্টি সমর্থিত দক্ষিণের মেয়র প্রার্থী সাইফুদ্দিন আহমেদ মিলনের। বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) কেন্দ্রীয় কমিটি সদস্য বজলুর রশীদ ফিরোজেরও প্রতীক হিসেবে প্রথম পছন্দ ‘ইলিশ মাছ’। এদিকে উত্তরে জাতীয় পার্টি সমর্থিত মেয়র প্রার্থী বাহাউদ্দিন বাবুলেরও প্রতীক হিসেবে প্রথম পছন্দ ‘ইলিশ মাছ’।

আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আনিসুল হকের প্রতীক হিসেবে প্রথম পছন্দ ‘ঘড়ি’ হলেও ‘ইলিশ মাছ’ও প্রতীক হিসেবে পেতে আবেদন করেছিলেন তিনি। উত্তরের আরেক মেয়র প্রার্থী মাহী বি চৌধুরীও পছন্দের প্রতীক হিসেবে ‘ইলিশ মাছ’-এর জন্য আবেদন করেন। জাসদ নেতা অভিনেতা নাদের চৌধুরীও প্রতীক হিসেবে ‘ইলিশ মাছ’ পাওয়ার ব্যাপারে আশাবাদী ছিলেন।

এছাড়াও দুই সিটির অন্য মেয়র প্রার্থী শেখ শহিদুজ্জামান, ইরাদ চৌধুরী, মোঃ আকতারুজ্জামান, মোঃ আব্দুল খালেক, মোঃ জাহিদুর রহমান এ্যাডভোকেট মোহাম্মদ আয়ুব হুসেন ও কাজী আবুল বাশারের সঙ্গে কথা বলে জানা গেছে ‘ইলিশ মাছ’ প্রতীক হিসেবে বরাদ্দের জন্য তারা আবেদন করেছিলেন।

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৫

১১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: