রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

খুনীদের গ্রেফতার করে বিচারের আওতায় আনার আহ্বান ইউনেস্কোর

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৫
  • ব্লগার ওয়াশিকুর হত্যা

স্টাফ রিপোর্টার ॥ ব্লগার ওয়াশিকুর রহমান বাবু হত্যার তীব্র নিন্দা জানিয়ে খুনীদের গ্রেফতার করে বিচারের আওতায় আনতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইউনেস্কো। বৃহস্পতিবার জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থা- ইউনেস্কোর মহাপরিচালক আইরিনা বোকোভা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়। বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতা অটুট রাখতে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ইউনেস্কোর মহাপরিচালক। ভীতিকর পরিস্থিতি তৈরি করে কিংবা নিজে থেকেই নিয়ন্ত্রণ আরোপের মাধ্যমে মত প্রকাশের স্বাধীনতা বিপন্ন করা কখনই সমর্থনযোগ্য হতে পারে না বলে বিবৃতিতে উল্লেখ করেন তিনি।

ইউনেস্কোর মহাপরিচালক আইরিনা বোকোভা আরও বলেন, মুক্তচিন্তা এবং মত প্রকাশের স্বাধীনতা রক্ষা করতে ব্লগার ওয়াশিকুর রহমান বাবু হত্যাকা-ের ঘটনায় জড়িত সবাইকে বিচারের মুখোমুখি করতে হবে। বাংলাদেশ সরকারের উচিত গুরুত্বের সঙ্গে এই হত্যাকা-ের দ্রুত বিচার করা।

গত ৩০ মার্চ ঢাকার তেজগাঁওয়ে নিজের বাসা থেকে কর্মস্থলে যাওয়া পথে দুর্বৃত্তদের চাপাতির আঘাতে খুন হন ওয়াশিকুর, যিনি ফেসবুকসহ বিভিন্ন অনলাইন মাধ্যমে ‘কুৎসিত হাঁসের ছানা’ ছদ্মনামে লিখতেন। তাকে কুপিয়ে পালানোর সময় স্থানীয় জনতা জিকরুল্লাহ ও আরিফুল নামে দুই মাদ্রাসা ছাত্রকে ধাওয়া দিয়ে আটক করে পুলিশ দেয়। মাসুম নামে আর একজন পালিয়ে যায় বলে আটকরা জিজ্ঞাসাবাদে পুলিশকে জানিয়েছে। এর আগে ব্লগার ওয়াশিকুর রহমান নিহতের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও জার্মানি। এসব দেশের পক্ষ থেকে বলা হয়, এভাবে একজন মানুষকে হত্যা করার অর্থ হলো মানবাধিকার ও মত প্রকাশের স্বাধীনতার ওপর চরম আঘাত। তারা এই ঘটনার তীব্র নিন্দা প্রকাশ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, ব্লগার ওয়াশিকুর রহমানের হত্যা কোনভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। এমন হত্যা মত প্রকাশ ও মানবাধিকারের প্রতি চরম আঘাত। এছাড়া জার্মান সরকারের পক্ষ থেকে বলা হয়, লেখক ও ব্লগার অভিজিত রায় নিহত হওয়ার পরে এখন আরেকজন ব্লগার ওয়াশিকুর রহমানকে হত্যার ঘটনা অত্যন্ত নিন্দনীয়। মানুষের মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে সরকারের প্রতি পদক্ষেপ নেয়ার জন্য আহ্বান জানিয়েছে তারা। এছাড়া ফ্রান্স সরকারের পক্ষ থেকেও এই হত্যার ঘটনায় জড়িতদের বিচারের মুখোমুখি করতে বলা হয়। গণমাধ্যম ও মুক্তমতের স্বাধীনতা নিয়ে ইউনেস্কো বিশ্বব্যাপী বিভিন্ন কার্যক্রম চালিয়ে আসছে। এরই অংশ হিসেবে ব্লগার ওয়াশিকুর রহমান হত্যার বিচার দাবি করেছে সংস্থাটি। এছাড়া গত বছর মার্চে ইউনেস্কোর এক বিবৃতিতে বিশ্বব্যাপী গণমাধ্যম কর্মীদের ওপর হামলায় উদ্বেগ জানানো হয়েছিল। এছাড়া ইউনেস্কো ‘ওয়ার্ল্ড ট্রেন্ডস ইন ফ্রিডম অব এক্সপ্রেশন এ্যান্ড মিডিয়া ডেভেলপমেন্ট’ শিরোনামের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে ৪৩০ জনের বেশি সাংবাদিক খুন হয়েছেন।

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৫

১১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: