মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

ব্রিটেনে নির্বাচন ॥ জনমত সমীক্ষায় এগিয়ে লেবার পার্টি

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৫
  • নেতিবাচক প্রচারে মার খাচ্ছে টোরিরা

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে চার সপ্তাহ পর। বৃহস্পতিবার স্পষ্ট আভাস পাওয়া যায়, কনজারভেটিভ সঙ্কীর্ণ ও নেতিবাচক প্রচারাভিযান মার খাচ্ছে। তিনটি জনমত জরিপে দেখা যায়, লেবার পার্টি এগিয়ে রয়েছে জনপ্রিয়তায় এবং এই প্রথম একটি জরিপে উঠে এসেছে যে, এডওয়ার্ড মিলিব্যান্ড ব্যক্তিত্বের মূল্যায়নে বেশি ইতিবাচক অবস্থানে রয়েছেন ক্যামেরনের চেয়ে। খবর গার্ডিয়ান অনলাইনের।

টোরি নেতারা বৃহস্পতিবার শ্রমিক দলীয় নেতার বিরুদ্ধে ব্যক্তিগতভাবে আক্রমণ করার আগে জরিপগুলো করা হয়েছে। তারা লেবার পার্টির নেতার বিরুদ্ধে অভিযোগ এনে বলেন, মিলিব্যান্ডের অবস্থানে ঝুঁকি রয়েছে বলে জোর সতর্কতা উচ্চারণ করেছে কনজারভেটিভ সূত্র। তারা বলেন, মিলিব্যান্ডের এ নীতি দেশকে ক্ষতিগ্রস্ত করবে এবং আগের জরিপগুলোতে দেখানো শ্রমিক দলের অগ্রগামিতা স্থায়ী হয়নি। নির্বাচন এক প্যানেলবেজ জরিপে কনজারভেটিভদের চেয়ে ৬ পয়েন্টে এগিয়ে লেবার পার্টি। ডেইলি মিররের সারভেশন জরিপে তারা ৪ পয়েন্ট এবং টিএনসয়ের জরিপে ৩ পয়েন্টে এগিয়ে।

সারভেশন জরিপে এটাও দেখানো হয়েছে যে, ভোটাররা এখনও আগামী প্রধানমন্ত্রী হিসেবে অধিকতরযোগ্য বলে মনে করে ক্যামেরনকে। এ ব্যাপারে তার পক্ষে রয়েছে ৩৭ শতাংশ এবং মিলিব্যান্ডের পক্ষে রয়েছে ২৫ শতাংশ সমর্থন। আইটিভি ও ডেইলি মেইলের কমরেস জরিপে দেখা যায়, দলগুলোর মধ্যে সমর্থনের ব্যবধান অত্যন্ত প্রান্তিক। টোরিদের রয়েছে ৩৪ শতাংশ এবং শ্রমিকদের রয়েছে ৩৩ শতাংশ জনপ্রিয়তা। পার্লামেন্টে সর্ববৃহৎ দল হতে লেবার পার্টি ও কনজারভেটিভ পার্টির নির্বাচনী যুদ্ধ এখনও রয়েছে। আগের জরিপে দেখানো হয়েছে যে, নেতাদের সাক্ষাতকার ও বিতর্কের পর ক্যামেরনের তুলনায় মূল্যায়ন দূরত্ব অনেকটা কমে এসেছে মিলিব্যান্ডের।

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৫

১১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: