মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অরুণাচল নিয়ে ভারতের সঙ্গে বিরোধ প্রশ্নাতীত সত্য ॥ চীন

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৫

অরুণাচল প্রদেশ নিয়ে ভারতের সঙ্গে চীনের যে বড় ধরনের বিরোধ রয়েছে, তা প্রশ্নাতীত সত্য। আগামী মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরিকল্পিত বেজিং সফরের পূর্বে বৃহস্পতিবার চীন এ মন্তব্য করল। বেজিং থেকে পিটিআই এ কথা জানায়। খবর ডনের।

সেই সঙ্গে চীন দু’দেশের সীমান্ত বিরোধের মীমাংসার পথ সম্পর্কে মোদির দৃষ্টিভঙ্গিরও প্রশংসা করেছে। মোদি এর আগে বলেন, উভয় দেশের উচিত বিরক্তিকর সীমান্ত সমস্যার এক পারস্পরিকভাবে গ্রহণযোগ্য সমাধানের লক্ষ্যে অনুকূল পরিবেশ সৃষ্টি করা।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হু চুনাইং মিডিয়াকে বলেন, চীন-ভারত সীমান্তের পূর্ব অংশে বড় ধরনের বিরোধ রয়েছে। এটি প্রশ্নাতীত সত্য। তাকে অরুণাচল প্রদেশে ভারত সরকারের বিতর্কিত সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইনের মেয়াদ বাড়ানোর বিষয়ে প্রশ্ন করা হয়।

অরুণাচল প্রদেশের চীনের সঙ্গে এক হাজার ১২৬ কিলোমিটার এবং মিয়ানমারের সঙ্গে ৫২০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। চীন তিব্বতের দক্ষিণাংশ হিসেবে অরুণাচল প্রদেশ দাবি করে থাকে। সীমান্ত ইস্যুকে ‘বড় ধরনের বিরোধ’ ও ‘প্রশ্নাতীত সত্য’ বলে বর্ণনা করে বেজিং আগামী মাসে মোদির প্রত্যাশিত চীন সফরের আগে অরুণাচল প্রদেশ সম্পর্কে এর অবস্থান তুলে ধরার চেষ্টা করেছে বলে মনে করা হয়। এক ভারতীয় পত্রিকার সঙ্গে সাক্ষাতকারে সীমান্ত ইস্যুতে মোদির প্রকাশিত মন্তব্যের প্রতিক্রিয়ায় ইতিবাচক মনোভাব দেখান। তিনি মোদির এ মন্তব্য সমর্থন করেন যে, পারস্পরিকভাবে গ্রহণযোগ্য কোন সমাধানে পৌঁছানোর পরিবেশ সৃষ্টি করতে হলে সীমান্তে শান্তি বজায় রাখা গুরুত্বপূর্ণ।

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৫

১১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: