কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সংক্ষিপ্ত সংবাদ

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৫
  • বরিশালে অগ্নিকাণ্ডে ১৫ দোকান ভস্মীভূত

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ নগরীর কালিজিরা বাজারে অগ্নিকা-ে ১৫টি ব্যবসা প্রতিষ্ঠান সম্পূর্ণ ভস্মীভূত হয়েছে। এতে কমপক্ষে দেড় কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা। বৃহস্পতিবার রাত ১টার দিকে এ অগ্নিকা-ের ঘটনা ঘটে। বরিশাল ও ঝালকাঠি ফায়ার সার্ভিসের দুটি ইউনিট তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

বাজারের ঝন্টু মিয়ার মোবাইলের দোকান থেকে বৈদ্যুতিক শর্টসার্কিটের মাধ্যমে আগুনের সূত্রপাত ঘটে। আগ্নিকা-ে একটি ফার্মেসি, দুটি স্টেশনারি, মুদির দোকান তিনটি, চায়ের দোকান একটি, হোটেল রেস্তোরাঁ একটি, সেলুন পাঁচটি, মোবাইলের দোকান একটি ও একটি কম্পিউটারের দোকান সম্পূর্ণ ভস্মীভূত হয়।

প্রথমবারের মতো রাজশাহীতে

পাখি প্রদর্শনী

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীতে প্রথমবারের মতো শুরু হয়েছে পাখি ও কবুতর প্রদর্শনী। রাজশাহী চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজের সেমিনার কক্ষে শুক্রবার এ প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন মহানগর পুলিশ কমিশনার মোঃ শামসুদ্দিন।

প্রদর্শনীতে আমেরিকা ও হল্যান্ড অঞ্চলের নীল টিয়া, হলুদ কাকারি, অস্ট্রেলিয়ার ফিসার লাভ বার্ড ইন্দোনেশিয়ার সাদা, সিলভার ও কালো জাভা, অস্ট্রেলিয়ান সাদা ঘুঘু ছাড়াও বাজরিকা, ককাটেল, ডায়মন্ড ঘুঘু প্রদর্শিত হচ্ছে। প্রদর্শনীতে ৩৫ প্রজাতির কবুতর প্রদর্শিত হচ্ছে। এগুলোর মধ্যে অন্যতম হচ্ছে হলুদ হেমলেট, লং ফেস, হলুদ বোখারা, হলুদ শট ফেইস, হলুদ জ্যাকোবিন ও হলুদ মক্ষি প্রভৃতি।

বরগুনা আইনজীবী সমিতি সভাপতি হানিফ, সম্পাদক মহারাজ নির্বাচিত

নিজস্ব সংবাদদাতা, বরগুনা, ১০ এপ্রিল ॥ বরগুনা জেলা আইনজীবী সমিতির বার্ষিক নির্বাচনে সওগাতুল আলম হানিফ ও কামরুল আহসান মহারাজের নেতৃত্বাধীন সম্মিলিত আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত প্যানেল নিরষ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। ১৩ পদের মধ্যে ১২টি পদ লাভ করে তারা। একটি সদস্যপদে বিএনপি-জামায়াতপন্থী আবদুল মালেক জয়ী হন। সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেলে সহসভাপতি নির্বাচিত হয়েছেন বাহাউদ্দিন মিঞা।

নওগাঁয় সংঘর্ষ ॥

আহত ৩

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১০ এপ্রিল ॥ নওগাঁর আত্রাই উপজেলার সুদরানা বাজারে দোকান ভাংচুর ও লক্ষাধিক টাকা লুটের ঘটনার জের ধরে বৃহস্পতিবার সন্ধ্যায় সেখানে ফের মারামারির ঘটনা ঘটেছে। এতে ৩ জন আহত ও একটি মোটরসাইকেল ভাংচুর করা হয়। এ বিষয়ে দর্শন গ্রামের ওমর ফারুক সবুজ জানান, ঘটনার সময় আমার চাচাতো ভাই গোলাম সুদরানা বাজারে গেলে সুদরানা গ্রামের দুলাল, শহিদ, আসাদুল, শামীমসহ বেশ কয়েকজন তাকে বেদম মারপিট করে। তাকে গুরুতর আহত অবস্থায় রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এদিকে, ঘটনার সময় কেবলমাত্র দরশন গ্রামে বাড়ি হওয়ার কারণে আজিজ শেখের ছেলে আজম শেখ মোটরসাইকেল নিয়ে যাওয়ার সময় সুদরানা গ্রামের আফজালের ছেলে সেন্টু, শহিদ ও সামাদের ছেলে দুলাল তার মোটরসাইকেলটি ভেঙ্গে চুরমার করে দেয়।

অপহরণের ৯ ঘণ্টা পর মুন্সীগঞ্জে ওয়ার্কার্স পার্টি

নেতা উদ্ধার

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ অপহরণের নয় ঘণ্টা পর তপন সাহাকে বৃহস্পতিবার রাত ৩টার দিকে মুন্সীগঞ্জের কাটাখালী মাঠ থেকে উদ্ধার করেছে পুলিশ। তিনি ঢাকার রামপুরা থানার ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক।

তপন সাহা জানান, তিনি পহেলা বৈশাখ উপলক্ষে পাঞ্জাবি কিনতে সন্ধ্যা ৭টার দিকে গুলিস্তানে আসেন। গোলাপ শাহ মাজারের কাছ থেকে অস্ত্র ঠেকিয়ে পাঁচ কিশোর মাইক্রোবাসে উঠিয়ে চোখ বেঁধে ফেলে। এরপর ২-৩ ঘণ্টা পর অজ্ঞাত বালির মাঠে নিয়ে আসে। ওখানে আরও কিছু লোক ওদের সঙ্গে জড়ো হয়। ৫০ হাজার টাকা মুক্তিপণ দাবি করে আমার পরিবারের সদস্যদের ফোন দেয় তারা। আমার মোবাইলটি নিয়ে চেক করে। পরে মোবাইলের বিকাশ এ্যাকাউন্টের ২৫ হাজার টাকা নিয়ে যায় এবং আরও টাকা দাবি করে। কিন্তু রাতে বাকি টাকা পেতে বিলম্ব হওয়ায় একপর্যায়ে মোবাইল সেটটি নিয়ে আমাকে বালির মাঠে ফেলে অপহরণকারীরা চলে যায়।

চাঁপাইয়ে হাউজিং এস্টেট

স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ এতদিন বড় বড় শহরে বড়মাপের মানুষকে পুনর্বাসনে হাউজিং এস্টেট কাজ করে আসছিল। দীর্ঘদিনের এই ধ্যান ধারণাকে পাল্টে আরও গণমুখী ও সাধারণ মানুষের মাথা গোঁজার ঠিকানা তৈরিতে ছোট শহরগুলোতে হাউজিং এস্টেট তৈরির কাজ শুরু করেছে। বর্তমান সরকারের এই সাহসী পদক্ষেপে দারুণভাবে উৎসাহিত ও উৎফুল্ল হয়েছে মাঝারি ও তৃণমূল পর্যায়ের ভূমিহীন মানুষগুলো। তারা নতুনভাবে বেঁচে থাকার স্বপ্ন দেখা শুরু করেছে বর্তমান সরকারের সাহসী গণমুখী পদক্ষেপে।

খাল পুনর্খনন

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ গৌরনদী উপজেলার পূর্ব মাহিলাড়া থেকে নলচিড়া ইউনিয়নের চার কিলোমিটারের মরা খাল পুনর্খননের কাজ শুক্রবার উদ্বোধন করা হয়েছে। বিএডিসির অর্থায়নে খাল খননকাজের উদ্বোধন করেন মাহিলাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈকত গুহ পিকলু। এ সময় উপস্থিত ছিলেনÑ সিরাজুল ইসলাম, জাকির হোসেন চৌধুরী, সুধীর কুমার বীরপ্রতীক, ব্লক ম্যানেজার নাজমুল সরদার, সেলিম কবিরাজ, মাহিলাড়া বাজার মসজিদের ইমাম মাওলানা সফিউলাহ প্রমুখ।

বগুড়ায় অপহৃত ছাত্র উদ্ধার ॥

আটক ১

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ বগুড়ায় মুক্তিপণের দাবিতে অপহৃত মাহিদ (১২) নামে এক স্কুলছাত্রকে উদ্ধারের সময় পুলিশের গুলিতে ফেরদৌস রহমান ফিজু নামে এক অপহরণকারী আহত হয়েছে। বৃহস্পতিবার রাতে অপহরণকারীদের সঙ্গে গুলিবিনিময়ের পর একটি বিদেশী পিস্তলসহ ওই অপহরণকারীকে আটক ও অপহৃত স্কুলছাত্রকে উদ্ধার করে পুলিশ। অপহরণের ঘটনায় গুলিবিদ্ধ অবস্থায় আটক ফিজু অপহৃত স্কুলছাত্রের আপন চাচা।

সীতাকু-ে মুক্তিযোদ্ধার

বসতঘরে গভীর

রাতে অগ্নিসংযোগ

নিজস্ব সংবাদদাতা, সীতাকু-, চট্টগ্রাম, ১০ এপ্রিল ॥ সীতাকু-ে জাফর আলী প্রকাশ লিডার জাফর নামে এক মুক্তিযোদ্ধার বসতঘরে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

গত বৃহস্পতিবার রাত ৩টার দিকে উপজেলার বড় কুমিরা দক্ষিণ মসজিদ্দা এলাকায় এ ঘটনা ঘটে। মুক্তিযোদ্ধা জাফর দীর্ঘদিন গুল আহম্মদ জুট মিলের সিবিএ নেতা ছিলেন।

স্থানীয় সূত্রে জানা যায়, দক্ষিণ মসজিদ্দা এলাকার মুক্তিযোদ্ধা জাফর লিডারের বসত ঘরের লোকজন সবাই ঘুমিয়ে। রাত ৩টার দিকে তাঁর ছোট ছেলে মোশারফ আলম রনি বিয়ে বাড়ি থেকে এলে দেখতে পায় দুর্বৃত্তরা ঘরে আগুন দিচ্ছে।

রনি চিৎকারে ঘুমিয়ে থাকা অন্যরা এসে আগুন নিভাতে থাকে। এক পর্যায়ে তাদের সঙ্গে গ্রামের অন্য লোকজন দীর্ঘ সময় চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে।

রোটারী গবর্নরের আহ্বান

রোটারী গবর্নর সাফিনা রহমান দেশকে এগিয়ে নেয়ার লক্ষ্যে রোটারীয়ানদের প্রতি আহ্বান জানিয়েছেন। গবর্নর মঙ্গলবার ঢাকা কসমোপলিটান রোটারীর সদস্যদের উদ্দেশে বক্তব্য রাখছিলেন। তিনি বলেন, দেশের সার্বিক আর্থ সামাজিক উন্নয়ন কোন সরকারের পক্ষে একা সম্ভব নয়। সেজন্য বেসরকারী প্রতিষ্ঠানগুলোকে বাস্তবমুখী কার্যক্রম নিয়ে এগিয়ে আসার জন্য তিনি আহ্বান জানান। Ñবিজ্ঞপ্তি

হোমিও দিবস

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ বাগেরহাটে র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে পালিত হলো ডাঃ স্যামুয়েল হ্যানিম্যানের ২৬০তম জন্মবার্ষিকী ও হোমিও দিবস ২০১৫। শুক্রবার সকালে বাগেরহাট হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কলেজের অধ্যক্ষ ডাঃ এইচএম আকরাম আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেনÑ ডাঃ জ্ঞান রঞ্জন চক্রবর্তী, ডাঃ আব্দুল লতিফ।

নীলফামারীতে ৪০

ভূমিহীন পেলেন

খাস জমি

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ বাংলাদেশ সরকারের পক্ষে নীলফামারীর কিশোরীগঞ্জ উপজেলার ৪০ ভূমিহীনকে খাস জমি প্রদান করা হয়েছে। প্রত্যেক ভূমিহীন ১১ শতক করে জমি পেয়েছে। তাদের ওই জমির বিপরীতে কবলা দলিল হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার রাতে উপজেলার চার দিনব্যাপী স্কাউট সমাবেশ উদ্ধোধনের পর একই মঞ্চে প্রধান অতিথি বিরোধী দলীয় হুইপ জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির যুগ্ন-মহাসচিব আলহাজ শওকত চৌধুরী এমপি এ দলিল ভূমিহীনদের হাতে তুলে দেন। উপজেলা নির্বাহী অফিসার সিদ্দিকুর রহমান জানান ওই ৪০ ভূমিহীনকে ৯৯ বছরের জন্য জমি দলিল মূলে ভোগদখলের জন্য প্রদান করা হলো।

কিশোরীগঞ্জে স্কাউট সমাবেশ

কিশোরীগঞ্জে প্রথম উপজেলা স্কাউট সমাবেশ শুরু হয়েছে। বৃহস্পতিবার রাত আটটায় কিশোরীগঞ্জ বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয়ের মাঠে চার দিনব্যাপী সমাবেশ উদ্ধোধন করেন শওকত চৌধুরী এমপি। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান রশিদুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার সিদ্দিকুর স্কাউটের কিশোরীগঞ্জ শাখার কমিশনার ফজলে রহমান, প্রধান শিক্ষক গোলাম আজম প্রমুখ। উপজেলার ৬০টি বিদ্যালয়ের স্কাউট দলের প্রায় ছয়শত ছাত্রছাত্রী এতে অংশ নিচ্ছে।

ক্রীড়া সামগ্রী বিতরণ

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও ক্রীড়া সংগঠনের মাঝে ক্রীড়া সামগ্রী বিতরণ করেছে উপজেলা ক্রীড়া সংস্থা। শুক্রবার সকালে সদর উপজেলা পরিষদ চত্বরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাবেত আলী শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও ক্রীড়া সংগঠন প্রধানদের মাঝে ক্রিকেট খেলার উপকরণ বিতরণ করেন। বিতরণ অনুষ্ঠানে সদর উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান আরিফা সুলতানা লাভলী, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আব্দুল মান্নান উপস্থিত ছিলেন।

সাতক্ষীরায় অস্ত্র ও

গুলিসহ বিক্রেতা

আটক

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ সাতক্ষীরায় একটি ওয়ান শ্যূটার গান ও দুই রাউন্ড গুলিসহ নুর ইসলাম (৩২) নামে এক অস্ত্র বিক্রেতাকে আটক করেছে গোয়েন্দা (ডিবি) পুলিশ। শুক্রবার সকাল ৮টার দিকে জেলার দেবহাটা উপজেলার কেপুখালী গ্রাম থেকে তাকে আটক করা হয়। আটক নুর ইসলাম কালিগঞ্জ উপজেলার বাবুরাবাদ গ্রামের মৃত আক্কাস গাজীর ছেলে।

গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশের উপপরিদর্শক বলেন, দেবহাটা উপজেলার কেপুখালী গ্রামের শওকত হোসেনের বাড়িতে অভিযান চালিয়ে একটি ওয়ান শ্যূটার গান ও দুই রাউন্ড গুলিসহ নুর ইসলামকে আটক করা হয়েছে।

৭২ ঘণ্টা আল্টিমেটামে

সিলেটে ট্রাক

ধর্মঘট

স্টাফ রিপোর্টার সিলেট অফিস ॥ সিলেট-তামাবিল সড়কে উপজেলা প্রশাসনের উদ্যোগে বসানো বাঁশকল প্রত্যাহারের দাবিতে ট্রাক ধর্মঘট আহ্বান করা হয়েছে। বৃহস্পতিবার জৈন্তাপুরে ট্রাকশ্রমিকদের সমাবেশ থেকে বাঁশকল প্রত্যাহার ও গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অপসারণের দাবিতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে ধর্মঘটে নামেন শ্রমিকরা। তারা বলেন, রাজস্ব আদায়ের নামে রাস্তায় বাঁশ ফেলে প্রশাসন চাঁদাবাজী করছে।

কুষ্টিয়ায় ইনু

সব প্রার্থীর সমান সুযোগ, তবে সন্ত্রাসীদের

রেহাই নেই

নিজস্ব সংবাদদাতা, কুষ্টিয়া, ১০ এপ্রিল ॥ সিটি কর্পোরেশন নির্বাচনে সব প্রার্থীকে সমান সুযোগ দেবে নির্বাচন কমিশন (ইসি)। তবে সন্ত্রাসী কর্মকা-ের সঙ্গে জড়িতদের রেহেই দেবে না বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু। তিনি বলেন, বেগম খালেদা জিয়ার বাড়ি ফেরা মানেই গণতন্ত্রে ফেরা নয়। উনি সন্ত্রাসের পথ ছেড়ে গণতন্ত্রের পথে এখনও আসেননি। মনে রাখতে হবে, আগুন সন্ত্রাসী খালেদা জিয়ার সমর্থন নিয়ে যারা নির্বাচন করছেন সে সব প্রার্থীরা পোড়া মানুষের গন্ধ গায়ে মাখছেন। তথ্যমন্ত্রী এ ব্যাপারে ভোটারদের সতর্ক থাকার আহ্বান জানান। হাসানুল হক ইনু শুক্রবার সকালে কুষ্টিয়া সার্কিট হাউসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ সব কথা বলেন।

মন্ত্রী বলেন, সিটি নির্বাচনকে সামনে নিয়ে খালেদা জিয়ার নেতৃত্বে এখনও সন্ত্রাসী কর্মকা- অব্যাহত রয়েছে। সিটি নির্বাচনে অনেকেই সন্ত্রাসী কর্মকা-কে হালাল করার পথ হিসেবে ব্যবহার করছেন।

মংলা-ঘষিয়াখালী

চ্যানেল চালু

হবে জুনে ॥

নৌমন্ত্রী

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ বৃহস্পতিবার বিকেলে মংলা-ঘষিয়াখালী নৌচ্যানেল খনন কাজের অগ্রগতি পরিদর্শন এসে বাগেরহাটের রামপাল উপজেলা পরিষদ মিলনায়তনে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খান বলেন, প্রাকৃতিক কারণে বাংলাদেশ ভারত নৌবাণিজ্য প্রটোকলভুক্ত মংলা-ঘষিয়াখালী নৌচ্যানেলটি বন্ধ হয়ে আছে। যার কারণে এ রুট দিয়ে সব ধরনের নৌযান চলাচল বন্ধ রয়েছে। তাই বাধ্য হয়ে সুন্দরবনের ভেতর দিয়ে নৌচলাচল করতে হচ্ছে। বর্তমানে মংলা-ঘষিয়াখালী চ্যানেলের খনন কাজ দ্রুত এগিয়ে চলেছে।

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৫

১১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: