কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আইপিএল আজ ॥ মাঠে নামছে প্রীতির পাঞ্জাব

প্রকাশিত : ১০ এপ্রিল ২০১৫
  • গত আসরের রানার্সআপদের লক্ষ্য রাজস্থানের বিরুদ্ধে জয় দিয়ে শুরুর, শুভসূচনা সাকিবের কলকাতার, মুম্বাইকে উদ্বোধনী ম্যাচে হারাল ৭ উইকেটে

স্পোর্টস রিপোর্টার ॥ গত ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) সবচেয়ে ভাল সময় কাটিয়েছে কিংস ইলেভেন পাঞ্জাব। বলিউড অভিনেত্রী প্রীতি জিনতার দলটি প্রথমবার ফাইনালে উঠতে সক্ষম হয়েছিল। অবশ্য রানার্সআপ ট্রফি নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। শুরু হয়ে যাওয়া অষ্টম আসরে আজই প্রথম মাঠে নামবে সুন্দরী প্রীতির দল। আজ সে সাফল্য ধরে রাখার মিশন শুরু হবে পাঞ্জাবের। নিজেদের মাঠে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে মাঠে নামবে গতবারের রানার্সআপরা। বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় ম্যাচ শুরু হবে। গতবার ফাইনালে কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) কাছে হেরেছিল পাঞ্জাব। এবারও দারুণভাবে শুরু করেছে গত আসরের চ্যাম্পিয়ন কেকেআর। বুধবার রাতে এবার আইপিএলর উদ্বোধনী ম্যাচে কেকেআর ৭ উইকেটে পরাজিত করেছে মুম্বাই ইন্ডিয়ান্সকে। বাংলাদেশী অলরাউন্ডার সাকিব আল হাসান প্রথম ম্যাচেই খেলেছেন। ব্যাটিংয়ের সুযোগ না পেলেও ৪ ওভার বোলিং করে ৪৮ রানে নিয়েছেন ১ উইকেট।

নিজেদের মাঠ ইডেন গার্ডেন্সে টস জিতে আগে মুম্বাইকে ব্যাটিংয়ে পাঠিয়েছিল কলকাতা। পেসার উমেশ যাদব তেমন সুবিধা করতে পারেনি। তার পরিবর্তে আক্রমণে এসেই আঘাত হানেন সাকিব। আদিত্য টারেকে সাজঘরে ফেরত পাঠান তিনি। পরের ওভারেই মরকেল আরেকটি আঘাত হেনে মুম্বাইকে চাপে ফেলে দেন। দলীয় ৩৭ রানে ৩ উইকেট হারিয়ে বসে মুম্বাই। তবে এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি মুম্বাইকে। ওপেনার রোহিত শর্মা অধিনায়কোচিত ইনিংস উপহার দেয়ার পথে দলকে বিপদ থেকে বাঁচিয়েছেন। তিনি চতুর্থ উইকেটে নিউজিল্যান্ডের অলরাউন্ডার কোরি এ্যান্ডারসনের সঙ্গে অবিচ্ছিন্ন ১৩১ রানের জুটি গড়েন। যদিও দু’বার সাকিবের বলে ক্যাচ দিলেও যাদব ও মরকেল তার ক্যাচ ফেলে দেন। এ কারণে সাকিবের বলে নিয়ন্ত্রণ রাখা সম্ভব হয়নি। স্পিনার সুনিল নারাইনও সব জল্পনা-কল্পনা কাটিয়ে প্রথম ম্যাচেই মাঠে নেমেছিলেন। তিনি এদিন উইকেটশূন্য থাকলেও রোহিতকে ব্যক্তিগত ৭০ রানে শিকার করেই ফেরেছিলেন। কিন্তু ক্যাচ হাতছাড়া করেন উথাপ্পা। কলকাতা ফিল্ডারদের ক্যাচ মিসের মহড়ার সুযোগটা ভালভাবেই নিয়েছেন রোহিত আর এ্যান্ডারসন। ব্যাট হাতে ঝড় তুলেছেন। রোহিত দুই রানের জন্য সেঞ্চুরি মিস করলেও ৬৫ বলে ১২ চার ও ৪ ছক্কায় ৯৮ এবং এ্যান্ডারসন ৪১ বলে ৪ চার ও ৩ ছক্কায় ৫৫ রান করে অপরাজিত থাকেন। মুম্বাই নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটে ১৬৮ রান তোলে।

জবাব দিতে নেমে ১৩ রানেই প্রথম উইকেট হারালেও অধিনায়ক গৌতম গাম্ভীর ও মনিষ পা-ের ৮৫ রানের জুটি জয়ের ভিত গড়ে দেয় কলকাতার। মনিষ ৪০ রানে ফিরে গেলেও গাম্ভীর অর্ধশতক হাঁকান। তিনি ৪৩ বলে ৭ চার ও ১ ছক্কায় ৫৭ রান করেন। পরে সূর্যকুমার যাদব তা-ব চালিয়ে কলকাতার জয়টাকে সহজ করে দেন। মাত্র ২০ বলে ১ চার ও ৫ ছক্কায় অপরাজিত ৪৬ রান করে তিনি দলকে বিজয়ী করে মাঠ ছাড়েন। ৯ বল হাতে রেখেই ১৮.৩ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৭০ রান তুলে জয় নিশ্চিত করে কেকেআর। বর্তমান চ্যাম্পিয়নরা ভালভাবে শুরু করেছে। এবার রানার্সআপ পাঞ্জাবের চ্যালেঞ্জ ভালভাবে শুরু করার। ২০০৮ সালের উদ্বোধনী আইপিএলে সেমিফাইনাল খেলা পাঞ্জাব পরের ৫ আসরেই গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল। তবে গতবার দুর্দান্ত খেলে দল অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল ও দক্ষিণ আফ্রিকান ডেভিড মিলারের ধারাবাহিক বিধ্বংসী ব্যাটিংয়ে। এবারও এ দু’জন মূল শক্তি দলটির। এছাড়া শন মার্শ, ঋদ্ধিমান সাহা, মিচেল জনসন ও জর্জ বেইলির মতো ক্রিকেটারদের নিয়ে দারুণ শক্তিধর পাঞ্জাব। তাছাড়া ঘরের মাঠ পুনেতে রাজস্থানকে পেয়ে জয় ছাড়া অন্য কিছু প্রত্যাশা করছে না প্রীতির দল। রাজস্থান গত আসরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল। আইপিএলের প্রথম আসরে চ্যাম্পিয়নরা ২০১৩ সালেই শুধু গ্রুপ পর্ব অতিক্রম করতে পেরেছিল। এবার অবশ্য দলটির শক্তি স্টিভেন স্মিথ, জেমস ফকনার, আজিঙ্কা রাহানে ও টিম সাউদিরা জ্বলে উঠলে যে কোন দলের জন্যই ভয়ঙ্কর হয়ে উঠতে পারে।

প্রকাশিত : ১০ এপ্রিল ২০১৫

১০/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: