আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নড়াইলের আশ্রয়ণ প্রকল্পের কাজ বন্ধ

প্রকাশিত : ১০ এপ্রিল ২০১৫
  • হতাশ শতাধিক ভূমিহীন

নিজস্ব সংবাদদাতা, নড়াইল, ৯ এপ্রিল ॥ লোহাগড়া উপজেলার কাশিপুর আশ্রয়ণ প্রকল্পের কাজ বাস্তবায়ন না হওয়ায় শতাধিক ভূমিহীন পরিবারে হতাশা দেখা দিয়েছে। কাশিপুর এলাকার নিষ্কণ্টক খাস জমিতে এ আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন হচ্ছিল। তবে নবগঙ্গা নদীর পাড় ভরাট করে আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে, এমন অভিযোগে প্রকল্পের কাজ হঠাৎ করে বন্ধ করে দেয়া হয়। এতে করে শতাধিক ভূমিহীন পরিবারের স্বপ্ন ভেঙ্গে গেছে। কিন্তু প্রকল্প এলাকার পাশেই একাধিক বসত বাড়ি রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নড়াইলের লোহাগড়া উপজেলার কাশিপুর ইউনিয়ন ভূমি অফিসের অধীনে প্রায় ৪০ একর খাসজমিতে এ প্রকল্প বাস্তবায়নের কথা ছিল। এ লক্ষ্যে ২০১৩ সালে কাশিপুর ইউনিয়ন ভূমি অফিসের সহকারী কর্মকর্তা (ভূমি) মোস্তাফিজুর রহমান লোহাগড়া উপজেলা সহকারী কমিশনানের কাছে ওই জমিতে সরকারী উন্নয়নমূলক প্রকল্প গ্রহণ করা যেতে পারে, এ মর্মে প্রতিবেদন দাখিল করেন। পরবর্তীতে কাশিপুর আশ্রয়ণ প্রকল্প অনুমোদন পায় এবং মাটিভরাটের কাজ শুরু হয়। প্রাথমিকভাবে ওই প্রকল্পে মাটিভরাটের জন্যে প্রায় ১৬৯ মেট্রিক টন গম বরাদ্দ দেয়া হয়। এর মধ্যে প্রায় ৮৫ মেট্রিক টন গমের টাকা পরিমাণ মাটিভরাট করা হয়। তবে ২০১৪ সালের ২৩ অক্টোবর তৎকালীন লোহাগড়া উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) তহমিনা খাতুন আশ্রয়ণ প্রকল্পের মাটিভরাটের কাজসহ সব কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেন।

ভূমিহীন হাসুরা বেগম, মফিজার শেখ, শিমুল বিশ্বাস, মুরালি বিশ্বাস, চন্দনা জানান, আশ্রয়ণ প্রকল্প না হলে আমরা যাব কোথায়? কোথায় মাথা গোজার ঠিকানা খুঁজে পাবো! আমরা প্রধানমন্ত্রীর কাছে এ প্রকল্প বাস্তবায়নের দাবি জানাচ্ছি।

লোহাগড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ ফয়জুল আমির লিটু বলেন, প্রকল্পটি বাস্তবায়ন না হওয়ায় এলাকার ভূমিহীন পরিবারের মাঝে হতাশা বিরাজ করছে।

লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোকতার হোসেন জানান, ৩ এপ্রিল পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিচালক (পূর্ত) আ ন ম রোকন উদ্দিন ওই এলাকা পরিদর্শন করেছেন। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। প্রধানমন্ত্রী কার্যালয়ের পরবর্তী নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রকাশিত : ১০ এপ্রিল ২০১৫

১০/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: