আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এডেনের রাস্তায় রাস্তায় ছড়িয়ে পড়েছে লড়াই

প্রকাশিত : ১০ এপ্রিল ২০১৫
  • গোলযোগের সুযোগ নিচ্ছে আল-কায়েদা ॥ মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

ইয়েমেনে বুধবার হুতি যোদ্ধা ও স্থানীয় মিলিশিয়াদের মধ্যে লড়াই ছড়িয়ে পড়েছে এডেনের পুরনো এলাকার রাস্তায় রাস্তায়। অন্যদিকে দক্ষিণাঞ্চলীয় এ বন্দর শহরে জাহাজযোগে প্রথম জরুরী ওষুধের ত্রাণ এসে পৌঁছেছে। ত্রাণকর্মীরা বলেছেন, ওষুধ ও খাদ্যাভাবে মানবিক বিপর্যয় চলছে এডেনে। যুক্তরাষ্ট্রের নতুন প্রতিরক্ষামন্ত্রী এ্যাশটন বি কাটার বুধবার স্বীকার করেছেন যে, ইয়েমেনে এলাকা দখলের জন্য সেখানে সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় সৃষ্ট গোলযোগের আংশিক সুযোগ নিয়েছে সেখানকার আল-কায়েদা শাখা। খবর নিউইয়র্ক টাইমস ও ইয়াহুনিউজের।

এডেনবাসীরা রাস্তায় এক ডজন মৃতদেহ পড়ে থাকতে দেখেছে। তারা বলেছে, রকেট হামলায় কয়েকটি ভবন পুড়ে বা ধ্বংস হয়ে গেছে। মসজিদ থেকে ইরান সমর্থিত হুতি যোদ্ধাদের বিরুদ্ধে জিহাদ চালানোর ঘোষণা দেয়া হচ্ছে। হুতি জঙ্গীরা ইয়েমেনের বিশাল এলাকা তাদের নিয়ন্ত্রণে নিয়েছে। বাসিন্দারা জানায়, ট্যাঙ্ক ও সাঁজোয়া যানের সহায়তায় শহরের কেন্দ্রস্থলের ক্র্যাটার এলাকায় হুতিদের হামলা অন্তত আংশিকভাবে হলেও প্রতিহত করা হয়েছে এবং হুতি বন্দুকধারীদের পার্শ্ববর্তী উত্তরাঞ্চলীয় কয়েকটি এলাকা থেকে হটিয়ে দেয়াও হয়েছে। ইরান সৌদি নেতৃত্বাধীন জোটের এ হামলার নিন্দা জানিয়েছে। তেহরান বুধবার এডেন উপসাগরে দুটি যুদ্ধ জাহাজ পাঠিয়েছে। তারা বলেছে, তেহরান ইরানী জাহাজসমূহ রক্ষা করবে। শিয়া মুসলিম যোদ্ধারা তিন সপ্তাহ ধরে চেষ্টা করে যাচ্ছে এডেন দখলের জন্য। রাজধানী সানা তাদের নিয়ন্ত্রণে নিয়েছে আগেই। হুতিদের বিরুদ্ধে সৌদি আরবের নেতৃস্থানীয় ভূমিকার কারণে উপসাগরীয় নেতৃত্বে সুন্নি মুসলিম ও শিয়া মুসলিম মুক্তির মধ্যে এক আঞ্চলিক সংঘাতের অতি সাম্প্রতিক মঞ্চে পরিণত হয়েছে ইয়েমেন। একই লড়াই চলছে সিরিয়া, লেবানন ও ইরাকে। এডেনের বিভিন্ন অংশে এ লড়াই এক বিধ্বংসী প্রভাব ফেলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বুধবার বলেছে, ইয়েমেনে গত তিন সপ্তাহের লড়াইয়ে ৬শ’ ৪০ জনেরও বেশি লোক নিহত হয়েছে, আহত হয়েছে ২ হাজার ২শ’রও বেশি এবং গৃহচ্যুত হয়েছে ৩ লাখ ৩০ হাজারের অধিক। নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রীর দান দ্বিগুণ হয়েছে। তেলের দাম বেড়েছে চারগুণ এবং ১ কোটি ৬০ লাখের বেশি ইয়েমেনীর জীবন দুর্বিষহ হয়ে উঠছে সহিংসতার কারণে। মেডিক্যাল ত্রাণ সংস্থা মেডিসিনস স্যানস ফ্রান্টিয়ার্স বলেছে, ২ দশমিক ৫ টন মেডিসিন বুধবার এডেনে পৌঁছেছে। রেডক্রস বলেছে, অস্ত্রপচারের জন্য চিকিৎসকদের একটি দলও এডেনে পৌঁছেছেন।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী এ্যাশটন বি কার্টার এডেনের পরিস্থিতিকে দৃশ্যত খুবই অশান্ত ও অনিশ্চিত বলে উল্লেখ করে বলেন, ইয়েমেনের এ যুদ্ধে ক্ষমতা দখলের প্রতিযোগিতায় নেমেছে বেশ কয়েকটি গ্রুপ। এগুলোর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের শত্রু একিউএপি নামে পরিচিত আল-কায়েদা ইনদি এ্যারাবিয়ান পেনিনসুলা। কার্টার বলেন, দেশটিতে বিশৃঙ্খলা ও কেন্দ্রীয় সরকারের পতনের সুযোগ নিয়েছে একিউএপি। তিনি সতর্কবাণী উচ্চারণ করে বলেন, যুক্তরাষ্ট্রসহ পাশ্চাত্য দেশগুলোর লক্ষ্যবস্তুতে আঘাত হানার অভিলাস রয়েছে গ্রুপটির। তিনি বলেন, একটি স্থিতিশীল সরকার থাকলে সন্ত্রাস প্রতিরোধ অভিযান সহজ হয়। কিন্তু ইয়েমেনে দৃশ্যত সে পরিস্থিতি নেই।

প্রকাশিত : ১০ এপ্রিল ২০১৫

১০/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: