কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

যুদ্ধাপরাধী বিচার ॥ ফোরকান মল্লিকের মামলার তদন্ত কর্মকর্তার জেরা সোমবার

প্রকাশিত : ১০ এপ্রিল ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত পটুয়াখালীর রাজাকার বিএনপি নেতা ফোরকান মল্লিকের বিরুদ্ধে মামলার তদন্ত কর্মকর্তার জেরার জন্য সোমবার দিন নির্ধারণ করা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আদেশ দিয়েছেন। ট্রাইব্যুনালে অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি মোঃ মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোঃ শাহিনুর ইসলাম। আসামি পক্ষের আইনজীবী না আসায় প্রসিকিউশন পক্ষ সময়ের আবেদনে ট্রাইব্যুনাল এ দিন নির্ধারণ করেছেন। প্রসিকিউশন পক্ষে সময়ের আবেদন করেন প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল।

ফোরকান মল্লিকের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, লুটপাট, ধর্মান্তরিত, ধর্ষণ, অপহরণ দেশত্যাগে বাধ্যকরণসহ পাঁচটি অভিযোগ গঠন করা হয়েছে। আসামির বিরুদ্ধে মামলার তদন্ত কর্মকর্তা সত্যরঞ্জন রায়সহ মোট ১৪ জন সাক্ষী তাদের জবানবন্দী প্রদান করেছেন। তদন্ত সংস্থা চলতি বছরের ২৭ অক্টোবর চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে। এরপর ১৭ নবেম্বর পটুয়াখালীর রাজাকার বিএনপি নেতা ফোরকান মল্লিকের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ ট্রাইব্যুনালে দাখিল করেন প্রসিকিউশন পক্ষ। আসামির বিরুদ্ধে তদন্তের চূড়ান্ত প্রতিবেদনে পাঁচটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছিল। এ প্রতিবেদনের ভিত্তিতে প্রসিকিউশন আটটি অভিযোগ দাখিল করে ট্রাইব্যুনালে। ট্রাইব্যুনাল এ অভিযোগ থেকে তিনটি অভিযোগ একসঙ্গে সংযুক্ত করে পুনরায় পাঁচটি অভিযোগ গঠন করেছেন। এ অভিযোগগুলোর (চার্জ) মধ্যে রয়েছে

চার্জ-১ : সুবিদখালী বাজাার ও গৃহে লুটপাট, আটক, হত্যা, গণহত্যা। চার্জ-২ : সুবিদখালী বাজারে আটক, ধর্মান্তরিত, দেশ ত্যাগে বাধ্য করা। চার্জ-৩ : ভিকটিম গোলাপী রানীকে অপহরণ, আটক, ধর্ষণ, হত্যা। চার্জ-৪ : শোভারানী সুষমা রানীকে অপহরণ আটক ধর্ষণ ও দেশত্যাগে বাধ্য করা। চার্জ-৫ : কাকড়াবুনিয়া বাজার, গ্রামে অপহরণ, আটক, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণ হত্যা ও গণহত্যা।

প্রকাশিত : ১০ এপ্রিল ২০১৫

১০/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: