আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কনকর্ড এম্পোরিয়ামে পাঁচ দিনের বৈশাখী বইমেলা

প্রকাশিত : ১০ এপ্রিল ২০১৫
কনকর্ড এম্পোরিয়ামে পাঁচ দিনের বৈশাখী বইমেলা
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ আর মাত্র কয়েকটি দিনের অপেক্ষা। বিদায় নেবে বঙ্গাব্দ ১৪২১। আবির্ভূত হবে নতুন বাংলা বছর ১৪২২। আর নববর্ষ বরণ উপলক্ষে রাজধানীতে চলছে এখন সাজ সাজ রব। শহরজুড়ে বিরাজ করছে নববর্ষ উদ্্যাপনের রংময়তা। চলছে নানা আয়োজন। সেই সূত্রে পহেলা বৈশাখ উপলক্ষে সৃজনশীল প্রকাশনা শিল্পের মার্কেট কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্সের প্রকাশনা সংস্থাগুলোর উদ্যোগে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে পাঁচ দিনের বইমেলা।

চৈত্রের সকালে রাজধানীর কাঁটাবনের কনকর্ড এম্পোরিয়াম প্রাঙ্গণে এ মেলার উদ্বোধন করেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসীন আলী। মন্ত্রী বলেন, প্রতিটি মানুষেরই বই পড়ার অভ্যাস থাকা উচিত। এতে আনন্দের পাশাপাশি বাড়ে জ্ঞানের পরিধি। আর সবাই যদি একটা করে বই কিনে তাহলে দেশের প্রকাশনা শিল্প আরও গতিশীল হবে। কম্পিউটারে, ই-বুকে বই পড়া যায় কিন্তু কাগজের বই পড়ার আনন্দ একেবারে আলাদা।

রাজনৈতিক অস্থিরতায় একুশে বইমেলায় প্রকাশকদের আর্থিক ক্ষতির কিছুটা উঠে আসবে এই মেলায় আশা প্রকাশ করছেন প্রকাশকরা। শিহাব বাহাদুরের সভাপতিত্বে উদ্বোধনী আয়োজনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কথাশিল্পী আনোয়ার সৈয়দ হক, অধ্যাপক বদিউর রহমান, প্রকাশক নাজমুল হুদা রতন, কামরুজ্জামান হিমু।

মেলায় ৩৫টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। আগামী ১৪ এপ্রিল পর্যন্ত চলবে এ মেলা। বইপ্রেমী ও সর্বসাধারণের জন্য প্রতিদিন বেলা ৩টা থেকে রাত নয়টা পর্যন্ত খোলা থাকবে। রোকনুজ্জামান খান দাদাভাইয়ের জন্মদিন উদ্যাপন ॥ শিশু সংগঠন ও সাহিত্যিক, কেন্দ্রীয় কচি-কাঁচার মেলার প্রতিষ্ঠাতা পরিচালক রোকনুজ্জামান খান দাদাভাইয়ের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে এক আনন্দানুষ্ঠানের আয়োজন করা হয় রাজধানীর সেগুনবাগিচার কচি-কাঁচা মিলনায়তনে। বৃহস্পতিবার বিকেলে কচি-কাঁচার মেলা আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেলার পরিচালক খোন্দকার ইব্রাহিম খালেদ। দাদাভাইয়ের কর্মময় জীবনের ওপর আলোচনা করেন মেলার সহসভাপতি দিল মনোয়ারা মনু, শিশুসাহিত্যিক ড. মোহিত কামাল, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী ও তরুণ সদস্য ইশরাত জাহান চাঁদনী।

দাদাভাইয়ের কবরে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে শুরু হয় অনুষ্ঠান। পরে দাদাভাইকে নিবেদিত ‘আজ আমাদের খুশির দিন দাদাভাইয়ের জন্মদিন’ দলীয় সঙ্গীত পরিবেশন করে মেলার শিক্ষার্থীরা। এর পর শুরু হয় আলোচনানুষ্ঠান। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মেলার শিশু বক্তা দিবা ও সৌহার্দ্য। বক্তারা বলেন, খোকন খোকন ডাক পাড়ি, হাসতে নাকি জানে না কেউসহ অসংখ্য ছড়ার প্রণেতা দাদাভাই আজীবন শিশুদের জন্য কাজ করে গেছেন। শিশুসাহিত্যে অবদানের জন্য পেয়েছেন একুশে পদক, স্বাধীনতা পদক ও বাংলা একাডেমি পুরস্কার। তিনি দীর্ঘদিন শিশু একাডেমির পরিচালনা পরিষদের সদস্য ছিলেন। আলোচনানুষ্ঠানের পর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। ‘বাক বাকুম’ গানের সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করেন মেলার শিশুশিল্পীরা। পরে ‘নীল আকাশে’ ও ‘গাধার কান’ শিরোনামে দলীয় আবৃত্তি পরিবেশিত হয়। অনুষ্ঠানে গান,আবৃত্তি ও নৃত্যে অংশ নেয় মেলার কথাবিতান, সুরবিতান ও নৃত্যবিতানের শিল্পীরা। সব শেষে দাদাভাইয়ের জীবনের ওপর নির্মিত স্থিরচিত্র প্রদর্শন করা হয়।

হরবোলার উচ্চারণ ও আবৃত্তি কর্মশালা

আবৃত্তি সংগঠন হরবোলার আয়োজনে শুরু হচ্ছে দুই মাস মেয়াদী প্রমিত বাংলা উচ্চারণ ও আবৃত্তি কর্মশালা। সদস্য সংগ্রহের উদ্দেশে আয়োজিত এ কর্মশালায় নবীন, প্রতিশ্রুতিশীল, শিক্ষার্থীদের বাচনিক উৎকর্ষের পাশাপাশি আবৃত্তিশিল্পে প্রশিক্ষিত করে তোলা হবে।

আবেদনপত্র পাওয়া যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি প্রাঙ্গণের হরবোলার নির্ধারিত ডেস্কে। আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখ ১৩ এপ্রিল। এছাড়া ভর্তি ও কর্মশালা সংক্রান্ত যে কোন তথ্যের জন্য হরবোলার পক্ষ থেকে ০১৭২০০০০০০৯ নম্বরে যোগাযোগ করা যাবে। এছাড়া এই মেইল ঠিকানায় যোগাযোগ করা যাবে।

শিল্পকলায় দশ দিনের গানমেলা শুরু ॥ বৃহস্পতিবার থেকে শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে শুরু হলো দশ দিনব্যাপী এমআইবি গানমেলা। পাইরেসির আগ্রাসনসহ প্রযুক্তিগত নানা জটিলতায় মৃতপ্রায় দেশের অডিও মিউজিক ইন্ডাস্ট্রি পুনরুজ্জীবনের লক্ষ্যে অনুষ্ঠিত এ মেলার আয়োজনক মিউজিক ইন্ডাস্ট্রিজ অনার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এমআইবি)। সহযোগিতায় রয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

বদরুদদ্দীন স্মৃতি নাট্যোৎসবের মঞ্চস্থ দুই নাটক ॥ ‘মুক্ত করো মানবতা সেøাগানে’ বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার দুইটি মিলনায়তনে চলছে সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব। পদাতিক নাট্য সংসদ আয়োজিত পাঁচ দিনব্যাপী এ উৎসবের তৃতীয় দিন ছিল বৃহস্পতিবার। এদিন সন্ধ্যায় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হয় ভারতের অনীক নাট্যদলের প্রযোজনা চিক্্িসসা। অন্যদিকে এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ পদাতিক ভারতের আরেক নাট্যদল রঙ্গকর্মীর নাটক অন্তরযাত্রা।

প্রকাশিত : ১০ এপ্রিল ২০১৫

১০/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: