আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভারতে প্রথম মুদ্রা ব্যাংকের সূচনা

প্রকাশিত : ১০ এপ্রিল ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ ভারতে প্রথম মুদ্রা ব্যাংকের সূচনা করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জন ধন যোজনার আওতায় এই মুদ্রা ব্যাংকের মাধ্যমে ছোট ব্যবসায়ীদের ১০ লাখ টাকা পর্যন্ত ঋণের ব্যবস্থা করা হবে। একই সঙ্গে ক্ষুদ্র ঋণ প্রতিষ্ঠানগুলোর (এমএফআই) নিয়ন্ত্রক হিসেবেও কাজ করবে মুদ্রা ব্যাংক।

এই ব্যাংকের সূচনা করে মোদি বলেন, বড় শিল্প সংস্থাগুলোতে কর্মসংস্থান হয় ১.২৫ কোটি মানুষের। কিন্তু ক্ষুদ্র ব্যবসায় কর্মসংস্থান প্রায় ১২ কোটি। এই ক্ষুদ্র উদ্যোগপতিদের ব্যবসায় অর্থের যোগানের ব্যবস্থা করবে মুদ্রা ব্যাংক।

ভারতে প্রায় ৫.৭৭ কোটি ক্ষুদ্র ব্যবসা রয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, এ ধরনের ক্ষুদ্র উদ্যোগপতিদের প্রাতিষ্ঠানিক ঋণের বন্দোবস্ত শুধু তাদের জীবনযাত্রার মানেরই উন্নয়ন ঘটাবে না, সেই সঙ্গে তা দেশের আর্থিক বৃদ্ধি ও কর্মসংস্থান বৃদ্ধির হার বাড়ানোর ক্ষেত্রেও সহায়ক হবে। উল্লেখ্য, এবারের বাজেট বক্তৃতায় মুদ্রা ব্যাংকের ঘোষণা করেছিলেন। এজন্য ২০ হাজার কোটি টাকা বরাদ্দেরও প্রস্তাব দেয়া হয়। মুদ্রা ব্যাংকের আওতায় প্রাথমিকভাবে ‘শিশু’, ‘কিশোর’, ‘তরুণ’ নামের কয়েকটি প্রকল্পও চালু হয়েছে।

প্রকাশিত : ১০ এপ্রিল ২০১৫

১০/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অর্থ বাণিজ্য



ব্রেকিং নিউজ: