কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নতুন নারী উদ্যোক্তাদের ঋণ দানের নির্দেশ

প্রকাশিত : ১০ এপ্রিল ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ সমাজে নারীর ক্ষমতায়ন ও অর্থনৈতিক উন্নয়নের নারী উদ্যোক্তা বাড়াতে বাংলাদেশ ব্যাংক ব্যাপক কর্মপরিকল্পনা গ্রহণ করেছে। এতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রতিটি শাখাকে ন্যূনতম তিনজন নতুন নারী উদ্যোক্তাকে খুঁজে বের করে প্রশিক্ষিত করার মাধ্যমে ঋণ নিশ্চিত করতে হবে। এই তিন নারী উদ্যোক্তা এমন হবেন, যারা ইতোপূর্বে কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে কোন প্রকার ঋণ গ্রহণ করেননি। একইসঙ্গে নারী উদ্যোক্তার সংখ্যা আরও বাড়াতে পারলে সংশ্লিষ্ট শাখাকে প্রশংসিত করা হবে। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের এসএমই ও স্পেশাল প্রোগ্রামস্ বিভাগ এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে।

নারীর অর্থনৈতিক মুক্তি ও ক্ষমতায়ন এবং প্রাতিষ্ঠানিক অর্থায়ন ব্যবস্থায় অধিকতর প্রবেশ নিশ্চিতকরণে বাংলাদেশ ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে। ব্যাংকিং খাতে নারী উদ্যোক্তাদের বিশেষত নতুন নারী উদ্যোক্তাদের অনুকূলে ঋণের প্রবৃদ্ধি ও উদ্যোক্তার সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক নানাবিধ পদক্ষেপ ও কার্যক্রম গ্রহণ করেছে। বাংলাদেশ ব্যাংকের পরিপত্রে নারী উদ্যোক্তার পছন্দ অনুযায়ী তাদের সক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষণ প্রদান এবং প্রতিবছর ন্যূনতম একজন নারী উদ্যোক্তাকে কুটির, মাইক্রো ও ক্ষুদ্র খাতে ঋণ প্রদানের নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া নতুন নারী উদ্যোক্তাদের প্রদত্ত ঋণের বিপরীতে বাংলাদেশ ব্যাংকের পুনর্অর্থায়ন তহবিল সহায়তা এবং এ ধরনের ঋণ কার্যক্রমের সাফল্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ক্যামেলস্ রেটিংয়ে প্রতিফলিত করার বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে।

পরিপত্রে বলা হয়েছে, নির্বাচিত নারী উদ্যোক্তাদের তাদের পছন্দ অনুযায়ী শিল্প বা সেবা অথবা ব্যবসা কার্যক্রম নির্বাচন, মূলধন সংগ্রহ ও ব্যবস্থাপনা, ব্যবসায় পরিচালনা, উৎপাদিত পণ্য সামগ্রীর সেবা বাজারজাতকরণ, ব্যাংকে হিসাব খোলা ও লেনদেনের পদ্ধতিসহ সার্বিক বিষয়ে সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান নিজ উদ্যোগে অথবা আঞ্চলিক পর্যায়ে কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সম্মিলিতভাবে উদ্যোগ গ্রহণ করবে। এক্ষেত্রে প্রয়োজনে ব্যাংক বা ব্যাংকবহির্ভূত প্রতিষ্ঠানসমূহ, বিসিক, এসএমই ফাউন্ডেশন, মহিলা বিষয়ক অধিদফতর, জাতীয় মহিলা সংস্থা, যুব উন্নয়ন অধিদফতর, স্মল এ্যান্ড কটেজ ইন্ডাস্ট্রিজ ট্রেনিং ইনস্টিটিউট, বিভিন্ন ব্যবসায়িক চেম্বার ও এ্যাসোসিয়েশন, নারী উদ্যোক্তা চেম্বার বা এ্যাসোসিয়েশনসহ অনুরূপ সংস্থার সহায়তা গ্রহণ করতে পারে। এজন্য সংশ্লিষ্ট পক্ষসমূহের মধ্যে প্রয়োজনীয় সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হতে পারে।

পরিপত্রে আরও বলা হয়েছে, ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের স্বাভাবিক ঋণ কার্যক্রমের অতিরিক্ত হিসেবে কল ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের প্রতিটি শাখা কর্তৃক নির্বাচিত প্রশিক্ষণপ্রাপ্ত তিনজন নতুন নারী উদ্যোক্তাদের মধ্য থেকে প্রতিবছর ন্যূনতম একজনকে কুটির, মাইক্রো অথবা ক্ষুদ্র খাতে ঋণ প্রদান করতে হবে। এ সংখ্যা আরও বেশি হলে ব্যাংক প্রশসিংত হবে।

প্রকাশিত : ১০ এপ্রিল ২০১৫

১০/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অর্থ বাণিজ্য



ব্রেকিং নিউজ: