হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশ দলে নতুন মুখ রনি তালুকদার

প্রকাশিত : ৯ এপ্রিল ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ জাতীয় ক্রিকেট লীগে (এনসিএল) ঢাকা বিভাগের হয়ে এবার প্রথম তিন ম্যাচের তিনটিতেই শতক হাঁকালেন। তাও আবার দুটিতে ডাবল শতক! রনি তালুকদার এমন ব্যাটিং নৈপুণ্য দেখালেন যে জাতীয় দলে তার নাম অবধারিতভাবেই আসে। এসেছেও। পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের হোম সিরিজের দলে রনিকে রাখা হয়েছে। প্রথম দুটি ওয়ানডের (১৭ ও ১৯ এপ্রিল) জন্য বুধবার দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই দলে একমাত্র নতুন মুখ ও চমক এই রনি তালুকদারই।

এ ওপেনারকে দলে সুযোগ করে দিতে বিশ্বকাপে খেলা এনামুল হক বিজয় ও ইমরুল কায়েসকে বাদ দেয়া হয়েছে। বিজয় যে বিশ্বকাপে ইনজুরিতে পড়েছেন, তা থেকে এখনও ম্যাচ খেলার জন্য ফিট হয়ে ওঠেননি। তাই বিজয়কে প্রথম দুই ওয়ানডেতে রাখা হয়নি। তবে ইমরুল কায়েসকে বাজে ফর্মের জন্যই বাদ দেয়া হয়েছে। বিশ্বকাপে খেলার সুযোগ পেয়ে যে কাজে লাগাতে পারেননি ইমরুল। বাদ দেয়া হয়েছে স্পিনার তাইজুল ইসলামকেও। আর পেস আক্রমণে বিশ্বকাপে দলের শৃঙ্খলা ভঙ্গ করা আল আমিন ও পরে বিশ্বকাপের দলে থাকার সুযোগ পাওয়া শফিউল ইসলামের ওপর ভরসাই পাননি নির্বাচকরা। তাই তো এ দুই পেসারকেও রাখা হয়নি।

বিশ্বকাপের দলে না থাকলেও আবুল হাসান রাজু সর্বশেষ জিম্বাবুইয়ের বিপক্ষে সিরিজের দলে ছিলেন। এবার পাকিস্তানের বিপক্ষে প্রথম দুটি ওয়ানডের জন্য রাজু সুযোগ পেয়েছেন। আবার ফিরেছেন। তবে প্রথম ওয়ানডেতে নিয়মিত অধিনায়ক মাশরাফি খেলতে পারবেন না। বিশ্বকাপে সেøা ওভার রেটের জন্য এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন। তাই মাশরাফির পরিবর্তে অধিনায়কের দায়িত্ব পালন করবেন সহঅধিনায়ক সাকিব আল হাসান। প্রথম ওয়ানডেতে মাশরাফি না খেললেও দ্বিতীয় ওয়ানডে থেকেই নেতৃত্বে ফিরবেন। তখন পেস আক্রমণের দায়িত্ব তার কাধেই পড়বে।

এদিন শুধু পাকিস্তানের বিপক্ষে প্রথম দুই ওয়ানডের জন্যই নয়, দল দেয়া হয়েছে ১৫ এপ্রিল পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেরও। বিসিবি একাদশ নামে সেই দলটির নেতৃত্বে থাকছেন নাসির হোসেন। এখানেও নিজেকে একটু ঝাঁলিয়ে নেয়ার জন্য জাতীয় লীগে চতুর্থ রান সংগ্রাহক (১১ ম্যাচে ৭০.৬৪ গড়ে ৭৭৭ রান) রনি তালুকদারকে সুযোগ করে দেয়া হয়েছে।

পাকিস্তানের বিপক্ষে প্রথম দুই ওয়ানডের জন্য দল ঘোষণা করেন প্রধান নির্বাচক ফারুক আহমেদ। তখন নির্বাচক কমিটির দুই সদস্য সাবেক অধিনায়ক মিনহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাশার সুমন উপস্থিত ছিলেন।

মনে করা হচ্ছিল, ওয়ানডে দলে লিটন কুমারকে দেখা যাবে। জাতীয় ক্রিকেট লীগে সর্বোচ্চ রান সংগ্রাহক ব্যাটসম্যান রনি কুমার। রংপুর বিভাগের হয়ে ১৩ ম্যাচে খেলে ৮৫.৩৩ গড়ে ১০২৪ রান করেছেন রনি কুমার। তাও আবার সর্বোচ্চ ৫ শতক করেছেন। তবে রনি কুমারের সুযোগ একেবারে চলে গেছে বলা যাবে না। সামনে টেস্ট সিরিজ আছে। সেখানেও রনি কুমারকে দেখা যেতে পারে। রনি কুমারের সঙ্গে স্পিনার যুবায়ের হোসেনকেও দেখা যাওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু স্প্যাশালিস্ট স্পিনার হিসেবে আরাফাত সানির উপরই ভরসা করেছেন নির্বাচকরা। সঙ্গে সাকিব তো আছেনই। থাকছেন মাহমুদুল্লাহ রিয়াদ, নাসির হোসেনও।

বিশ্বকাপ দলে কোন চমক ছিল না। তবে এবার পাকিস্তানের বিপক্ষে সিরিজে চমক দিয়েছেন নির্বাচকরা। নতুন মুখ রনি তালুকদারকে রেখেছেন। আর বিশ্বকাপ দলে থাকা বিজয়, ইমরুল, তাইজুল, আল আমিন, শফিউল বাদ পড়েছেন। বিশ্বকাপে সুযোগ না পেলেও এবার আসন্ন সিরিজে থাকছেন পেসার রাজুও। আর বাকি সবাই বিশ্বকাপ দলে থাকা ক্রিকেটাররাই আছেন।

প্রথম দুই ওয়ানডের দল ॥ মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, রনি তালুকদার, সৌম্য সরকার, মুমিনুল হক, সাকিব আল হাসান (সহ অধিনায়ক), মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ, নাসির হোসেন, সাব্বির রহমান রুম্মন, তাসকিন আহমেদ, আবুল হাসান রাজু, রুবেল হোসেন, আরাফাত সানি।

বিসিবি একাদশ ॥ নাসির হোসেন (অধিনায়ক), ইমরুল কায়েস, রনি তালুকদার, লিটন কুমার দাস, মুমিনুল হক, শুভগত হোম চৌধুরী, সোহাগ গাজী, আল আমিন হোসেন, সাব্বির রহমান, যুবায়ের হোসেন, তাইজুল ইসলাম, আবুল হাসান রাজু, মুক্তার আলী, মোহাম্মদ শহীদ।

প্রকাশিত : ৯ এপ্রিল ২০১৫

০৯/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: