রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

বিসিএল ওয়ানডে ॥ ফাইনালে পূর্বাঞ্চলের প্রতিপক্ষ কে?

প্রকাশিত : ৯ এপ্রিল ২০১৫
  • দক্ষিণাঞ্চল না উত্তরাঞ্চল, ফয়সালা আজ

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ক্রিকেট লীগে (বিসিএল) খেলছে চার দল। ওয়ালটন মধ্যাঞ্চল, প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চল, বিসিবি উত্তরাঞ্চল ও ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল। এ দলগুলোর মধ্যে লীগ থেকে মধ্যাঞ্চলের বিদায় ঘণ্টা আগেই বেজেছে। ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল রবিবারের ফাইনালে খেলা নিশ্চিত করেই রেখেছে। বাকি রয়েছে আরেকটি দলের ফাইনালে খেলা। দক্ষিণাঞ্চল না উত্তরাঞ্চল, ফাইনালে খেলবে কোন দল; তার ফয়সালা হবে আজ।

দক্ষিণাঞ্চল ও উত্তরাঞ্চল, এ দুটি দলই ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে আজ পরস্পরের প্রতিপক্ষ। যে জিতবে, তারাই ফাইনালে খেলা নিশ্চিত করে নেবে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে মধ্যাঞ্চল ও পূর্বাঞ্চলের মধ্যে ম্যাচ রয়েছে। এ ম্যাচে হার-জিতে’র হিসেব কোন কাজেই আসবে না। দুটি ম্যাচই শুরু হবে দুপুর দেড়টায়।

লীগে আর একটি করে ম্যাচই আছে চার দলের। আজই লীগের লীগপর্ব শেষ হয়ে যাচ্ছে। আজকের ম্যাচে নামার আগে পূর্বাঞ্চল ও উত্তরাঞ্চল ৩ পয়েন্ট করে এবং দক্ষিণাঞ্চল ২ পয়েন্ট পেয়েছে। মধ্যাঞ্চল কোন পয়েন্টই পায়নি।

লীগের পয়েন্ট তালিকায় এখন সবার উপরে আছে পূর্বাঞ্চল। দুই ম্যাচের মধ্যে একটিতে জিতেছে, আরেকটি বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় ৩ পয়েন্ট পেয়েছে। পয়েন্টে সমান অবস্থান উত্তরাঞ্চলেরও। তবে রানরেটে পূর্বাঞ্চলের (২.২৯১) চেয়ে অনেক পিছিয়ে উত্তরাঞ্চল (০.০৮৩)। আর তাই উত্তরাঞ্চলের অবস্থান পূর্বাঞ্চলের চেয়ে নিচে। তৃতীয় স্থানে আছে দক্ষিণাঞ্চল। দলটি ২ ম্যাচ খেলে ১ জয় ও ১ হারে ২ পয়েন্ট পেয়েছে। সবার নিচে, তলানিতে আছে মধ্যাঞ্চল। ২ ম্যাচে ২ হারে পয়েন্ট শূন্য। যেহেতু ১ ম্যাচই আর বাকি আছে, তাই মধ্যাঞ্চল শেষ ম্যাচে জিতলেও হবে ২ পয়েন্ট। ফাইনালে খেলার কোন স্বপ্নই আর বেঁচে নেই মধ্যাঞ্চলের। কারণ, এরইমধ্যে পূর্বাঞ্চল ও উত্তরাঞ্চলের ৩ পয়েন্ট করে আছে।

এখন ফাইনালে ওঠার ক্ষেত্রে লীগের যে নিয়ম সেই নিয়মেই সবার আগে পূর্বাঞ্চল ফাইনালে খেলা নিশ্চিত করে নিয়েছে। লীগের নিয়ম অনুযায়ী, ফাইনালে ওঠার ক্ষেত্রে প্রথমে দেখা হবে সর্বোচ্চ পয়েন্ট। যে দুটি দল সবচেয়ে বেশি পয়েন্ট পাবে, তারাই ফাইনালে খেলবে। যদি পয়েন্ট তালিকায় উপরে থাকা তিনদলের বা একাধিক দলের পয়েন্ট সমান হয়ে যায় সেক্ষেত্রে দেখা হবে সর্বোচ্চ জয়। তাও যদি সমান হয়ে যায় তখন ‘হেড টু হেড’ অর্থাৎ ‘মুখোমুখি অবস্থান’ দেখা হবে। তাতেও যদি নিষ্পত্তি না হয়, তাহলে রানরেট বিবেচনায় আসবে।

পয়েন্ট তালিকায় পূর্বাঞ্চল ৩ পয়েন্ট পেয়েছে। দলটির খেলা মধ্যাঞ্চলের বিপক্ষে। যদি পূর্বাঞ্চল জিতে পয়েন্ট হবে ৫। কোনরকম হিসেব ছাড়া সরাসরিই ফাইনালে খেলবে। যদি হেরে যায়, তাহলেও পূর্বাঞ্চলের পয়েন্ট থাকবে ৩। দক্ষিণাঞ্চল ও উত্তরাঞ্চল ম্যাচ আছে। যদি দক্ষিণাঞ্চল জিতে, পয়েন্ট হবে ৪। তখন উত্তরাঞ্চলের পয়েন্ট থাকবে ৩। দক্ষিণাঞ্চল ফাইনালে খেলা নিশ্চিত করবে। তখন পূর্বাঞ্চল ও উত্তরাঞ্চলের মধ্যে যে কোন একটি দল খেলবে ফাইনালে। এ দুই দলের মধ্যে তখন পয়েন্ট (৩ করে থাকবে) ও ম্যাচ জয়ের হিসেব (১ জয়, ১ হার, ১ পরিত্যক্ত) সমান হয়ে যাবে। মুখোমুখি অবস্থানে কোন দলই হারেনি (পরিত্যক্ত হয়েছে)। সেটিও সমান। বাকি থাকছে রানরেট। দুই দলই যদি আজ হারে, সেক্ষেত্রে রানরেটে স্বাভাবিকভাবেই পূর্বাঞ্চল এগিয়ে থাকবে। আজকের ম্যাচে নামার আগেই রানরেটে পূর্বাঞ্চলের (২.২৯১) চেয়ে পিছিয়ে রয়েছে উত্তরাঞ্চল (০.০৮৩)। যদি পূর্বাঞ্চল হারে (৩ পয়েন্ট থাকবে) ও উত্তরাঞ্চল জিতে (৫ পয়েন্ট হবে), কিংবা পূর্বাঞ্চল ও উত্তরাঞ্চল দুই দলই জিতে তাহলে দক্ষিণাঞ্চল (২ পয়েন্টই থাকবে) বাদ পড়বে। পূর্বাঞ্চল ও উত্তরাঞ্চলই ফাইনালে খেলবে। কোনভাবে যদি দুটি ম্যাচই না হয়, পরিত্যক্ত হয়, সেক্ষেত্রেও পূর্বাঞ্চল (৪ পয়েন্ট হবে) ও উত্তরাঞ্চলই (৪ পয়েন্ট হবে) ফাইনালে খেলবে। আবার যদি পূর্বাঞ্চল হারে, দক্ষিণাঞ্চল ও উত্তরাঞ্চলের মধ্যকার ম্যাচটি পরিত্যক্ত হয়; সেক্ষেত্রেও পূর্বাঞ্চল ও উত্তরাঞ্চলই ফাইনালে খেলবে। তখন পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চলের সমান ৩ পয়েন্ট হবে। তবে ১ জয়, ১ হার ও ১ ম্যাচ পরিত্যক্ত হওয়ায় ‘হার-জিতে’র হিসেবও দুই দলের মধ্যকার সমান থাকবে। এরপর আসবে ‘মুখোমুখি অবস্থান’। এ অবস্থানে লীগ পর্বের প্রথম ম্যাচেই দক্ষিণাঞ্চলকে হারিয়েছে পূর্বাঞ্চল। তাই দক্ষিণাঞ্চলেরই বিদায় ঘণ্টা তখন বাজবে।

সব হিসেবেই দেখা যাচ্ছে, পূর্বাঞ্চল ফাইনালে খেলা নিশ্চিত করে নিয়েছে। এখন বাকি রয়েছে আরেকটি দলের ফাইনালে খেলা। দক্ষিণাঞ্চল-উত্তরাঞ্চল ম্যাচটি পরিত্যক্ত হলে উত্তরাঞ্চল পয়েন্ট তালিকায় এগিয়ে থেকে ফাইনালে খেলবে। আর যদি ম্যাচ হয়, যে দল জিতবে; তারাই খেলবে ফাইনালে। সেই ফয়সালাই হবে আজ। রবিবার বিসিএলের ফাইনালে পূর্বাঞ্চলের প্রতিপক্ষ থাকবে কোন দল, আজ লীগ পর্বের শেষ দিনে মিলে যাবে।

প্রকাশিত : ৯ এপ্রিল ২০১৫

০৯/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: