আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দুই বৃদ্ধা ও জেলে নিহত

প্রকাশিত : ৯ এপ্রিল ২০১৫
  • কালবৈশাখীর তাণ্ডব ॥ বাড়িঘর, শিক্ষা প্রতিষ্ঠান বিধ্বস্ত, ফসল নষ্ট

জনকণ্ঠ ডেস্ক ॥ কালবৈশাখীর তাণ্ডবে গাছ উপড়ে মুন্সীগঞ্জে দুই বৃদ্ধা, ভোলায় জেলে নিহত হয়েছেন। যশোরে বাড়িঘর, শিক্ষা প্রতিষ্ঠান বিধ্বস্ত, ফটিকছড়ি ও রাজশাহীতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। গাইবান্ধায় বিদ্যালয় ঝড়ে বিধ্বস্ত হওয়ায় খোল আকাশের নিচে পাঠদান এবং ঈশ্বরদীতে ঝড়ে নিহত পরিবারকে আর্থিক অনুদান দেয়া হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জের লৌহজংয়ে কালবৈশাখীর ঝড়ে গাছ উপড়ে ঘরের ওপর পড়ে দুই বৃদ্ধার মৃত্যু হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে পূর্ব শিমুলিয়া গ্রামের মৃত আব্দুল রহমানের স্ত্রী সালেহা বেগম (৮৫) ও পদ্মারচরের পাইকারা গ্রামের পেয়ারা বেগম (৬৫) এ দুর্ঘটনার শিকার হয়ে মারা যান। এছাড়া ছাড়া শ্রীনগরে শিশুসহ আহত হয়েছে ২ জন। ঝড়ে গাছপালা উপড়ে পড়ে বিদ্যুতের লাইন বিচ্ছিন্ন হওয়ায় জেলার ৪টি উপজেলায় বিদ্যুত সংযোগ বিচ্ছন্ন হয়ে পড়ে। গাছপালা উপড়ে পড়ে ঢাকা-মাওয়া মহসড়কে যান চলাচল প্রায় তিন ঘণ্টা বন্ধ ছিল। শিমুলিয়া-কাওড়াকান্দি নৌরুটে ফেরি চলাচলও মারাত্মক বিঘিœত হয়। বৃষ্টি ও ঝড়ের কারণে ইরি ধানসহ পাট, তিল, মরিচ ও পিয়াজের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া কয়েক শতাধিক কাঁচা ঘর বাড়ির ও খালি মাঠে রাখা আলুর ব্যাপক ক্ষতি হয়েছে বলে।

জানা যায়, মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে মুন্সীগঞ্জের ওপর দিয়ে ব্যাপক কালবৈশাখীর ঝড় বয়ে যায়। এ সময় লৌহজংয়ের পূর্ব শিমুলিয়া গ্রামের মৃত আব্দুল রহমানের স্ত্রী সালেহা বেগম ঘরে বসে তজবি জপছিলেন। হঠাৎ প্রচ- বাতাসে একটি গাছ উপড়ে ঘরের ওপর পড়লে গাছের চাপায় ঘরের ভেতর তিনি মারা যান। প্রায় একইভাবে ঘরের ওপর গাছ পড়লে চাপা পড়ে মারা যান পদ্মারচরের পাইকার গ্রামের পেয়ারা বেগম।

এদিকে ঝড়ো হাওয়ায় মঙ্গলবার গাছ ও বৈদ্যুতিক খুঁটি ভেঙ্গে এবং কাঁচা-পাকা ঘরবাড়ি বিধ্বস্ত হয়ে মুন্সীগঞ্জের ৪ উপজেলা বিদ্যুত বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ওই ৪ উপজেলায় সহস্রাধিক গাছ ও কয়েকটি স্থানে বৈদ্যুতিক খুঁটি ভেঙ্গে পড়ে। এছাড়া শতাধিক কাঁচা-পাকা ঘরবাড়ি বিধ্বস্ত হয়। আহত হয়েছে শিশুসহ অন্তত ২ জন। আহত অবস্থায় জেলার শ্রীনগর উপজেলার আরতী পাড়া গ্রামের সিরাজুল ইসলাম (৫৫) ও আটপাড়া গ্রামের শিশু সজনীকে (১১ মাস) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

মুন্সীগঞ্জ সদর, লৌহজং, শ্রীনগর ও সিরাজদীখান উপজেলার ওপর ঝড়ো হাওয়া বয়ে যায়। এ সময় ওই ৪ উপজেলার ২ শতাধিক গ্রামে অসংখ্য গাছপালা, ঘরবাড়ি ও বিদ্যুতের খুঁটির ব্যাপক ক্ষতি হয়।

ভোলা ॥ লালমোহন উপজেলার ওপর দিয়ে মঙ্গলবার রাতে কালবৈশাখী ঝড়ে গাছ চাপা পড়ে এক জেলে নিহত হয়েছে। নিহত জেলের নাম শফিজল ইসলাম (৩০)।

স্থানীয় সূত্র জানিয়েছে, মঙ্গলবার রাত সাড়ে ৯টার দিকে হঠাৎ কালবৈশাখী ঝড় শুরু হয়। ঝড়ের সময় বদরপুর ইউনিয়নের ১নং ওয়ার্ডের বগিরচর গ্রামের বেড়িবাঁধের ওপর বসবাস করা শফিজল ইসলাম গরু বাঁধতে ঘর থেকে বের হয়। এ সময় গাছ চাপা পড়ে ঘটনাস্থলেই তিনি নিহত হন।

যশোর ॥ জেলার শার্শা ও ঝিকরগাছায় টর্নেডোর আঘাতে বিধ্বস্ত হয়েছে অসংখ্য ঘরবাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠান। মঙ্গলবার রাত সাড়ে ৭টা থেকে মাত্র ১০ মিনিটের টর্নেডোয় এ ক্ষতি হয়েছে। এতে ডিহি ইউনিয়নের প-িতপুর গ্রামের আবদুল হামিদ ও বোরহান, রঘুনাথপুরের বিশ্বনাথ বিশে, অনিল, আব্দুল হামিদ, আব্দুল মমিনের স্ত্রী জোহরা বেগমসহ মোট ৫ জন আহত হয়েছেন। এলাকাবাসী সূত্র মতে, রাত সাড়ে ৭টার দিকে পশ্চিম আকাশে হাঠাৎ মেঘ দেখা দেয়। এর দু’তিন মিনিটের মধ্যে টর্নেডো আঘাত হানে। এতে শার্শা উপজেলার ডিহি ইউনিয়ন, ঝিকরগাছা গঙ্গানান্দপুর ও শিমুলিয়া ইউনিয়নের কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়। অনেক ঘরের টিন উড়ে গেছে, ভেঙ্গে চুরমার হয়েছে টালির ঘর। ঝিকরগাছার পাল্লা গ্রামের শাহাবুদ্দিন জানান, ১০-১৫ মিনিটের ঝড়ে তাদের এলাকায় ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। গাছ ভেঙ্গে ও উপড়ে ঝড়ে ৫০/৬০ হাত দূরে নিয়ে ফেলেছে। এ রকম ক্ষতিতে কৃষক পরিবারের মধ্যে হা হুতাশ বিরাজ করছে।

ফটিকছড়ি ॥ মঙ্গলবার রাত সোয়া ১০টার সময় বয়ে যাওয়া কালবৈশাখীর ছোবলে হাটহাজারী এবং বৃহত্তর ফটিকছড়িতে বাড়ি-ঘর, গাছপালা এবং ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ের ছোবলে সরকারী-বেসরকারী ও সামাজিক বনায়নের ক্ষতি সাধন হয়েছে বলে বন বিভাগ সূত্রে জানা গেছে। তীব্র বাতাসের তোড়ে বিদ্যুত সঞ্চালন লাইনের ক্ষতি হওয়ায় বিদ্যুত সরবরাহ বন্ধ রয়েছে।

রাজশাহী ॥ দুদিনের ব্যবধানে দুই দফা কালবৈশাখীর তা-বে সীমাহীন ক্ষয়ক্ষতি হয়েছে। বাড়ি-ঘরের চালা উড়ে গেছে। ক্ষেতের ফসল বিনষ্ট হয়েছে। রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক হযরত আলী জানান ‘প্রথম দফার কালবৈশাখী ঝড়ে জেলায় চার হাজার ৯০৮ হেক্টর বিভিন্ন ফসলের ক্ষেত বিনষ্ট হয়েছে। এর মধ্যে আম বাগান এক হাজার ৪৭৩ হেক্টর, লিচু ৪ হেক্টর, কলা ৮৬৯ হেক্টর, পেঁপে ১৩০ হেক্টর, বোরো ১৮৬৫ হেক্টর, ভুট্টা ৩১৫ হেক্টর, পিয়াজের বীজ ১২ হেক্টর, পান বরজ ১৩০ হেক্টর এবং বিভিন্ন সবজির ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়েছে ১১০ হেক্টর জমির। কৃষি সম্প্রসারণ অধিদফরের উপপরিচালক জানান, ক্ষতিগ্রস্ত কৃষকদের পুনর্বাসনের উদ্যোগ নেয়া হচ্ছে। এখনও সার্বিক ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা হচ্ছে।

এদিকে বুধবার সরেজমিন জেলার কয়েকটি উপজেলায় কালবৈশাখীর ছোবলে ক্ষতিগ্রস্ত এলাকায় গিয়ে দেখা যায়, মানুষ নিজেদের ঘরদোর সামলাতে যার যার কাজে ব্যস্ত। মোহনপুরের বাকশিমইল গ্রামের বাসিন্দা জালাল উদ্দিন জানান, শনিবার ও মঙ্গলবারের ঝড়ে সীমাহীন ক্ষতি হয়েছে। প্রথম দফার ঝড়ে ঘরবাড়ি আর বিভিন্ন স্থাপনা ও গাছপালার বেশি ক্ষতি হয়েছে। আর দ্বিতীয় দফায় প্রচ- শিলাবৃষ্টি হওয়ায় চরম ক্ষতি হয়েছে ফসলের ক্ষেত। আম লিচু, সবজি, পানের বরজ, কলা ও পেঁপে বাগানের ক্ষতি পুষিয়ে ওঠা সম্ভব নয়। তারপরও তারা চেষ্টা চালাচ্ছেন। মাঠের পর মাঠ সবজি ক্ষেতসহ ফসলি জমির উঠতি ফসল নুইয়ে পড়েছে। চারঘাটের শ্রীখ-ি গ্রামের মুরগি খামারি সাজাহান আলী বলেন, তার একটি মুরগির খামার পুরো ক্ষতিগ্রস্ত হয়েছে। ২ হাজার মুরগির খামারের বেশিরভাগ মুরগি মারা গেছে। তার অন্তত ১২ লাখ টাকার ক্ষতি হয়েছে।

গাইবান্ধা ॥ সাঘাটা উপজেলায় আমদিরপাড়া আইডিয়াল স্কুলের শিক্ষার্থীদের খোলা আকাশের নিচে পাঠদান চলছে। সামান্য বৃষ্টি এলেই এবং প্রখর রোদে বিদ্যালয়টির শিক্ষার্থীদের লেখাপড়া বন্ধ করে দিতে বাধ্য হচ্ছেন শিক্ষকরা। অথচ এখন পর্যন্ত ওই শিক্ষা প্রতিষ্ঠানটি সংস্কারের কোন উদ্যোগ নেয়া হয়নি। উল্লেখ্য, ৪ এপ্রিল শনিবার সন্ধ্যায় বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ে ওই শিক্ষা প্রতিষ্ঠানটিসহ এই উপজেলার আরও ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

ঈশ্বরদী ॥ ঈশ্বরদীতে কালবৈশাখী ঝড়ে নিহত নৌকার মাঝি জিল্লুর রহমান প্রামাণিকের (৪২) পরিবারকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আর্থিক সহযোগিতা হিসেবে নগদ ২০ হাজার টাকা প্রদান করা হয়েছে। বুধবার বিকেলে নিহত মাঝির ঈশ্বরদী চররুপপুর নিজস্ব বাড়িতে গিয়ে তার স্ত্রী মমতাজ বেগমের হাতে এ টাকা প্রদান করা হয়।

গত শনিবার বিকেলে পদ্মা নদীর কুষ্টিয়ার তালবাড়িয়া এলাকা সন্ধ্যায় কালবৈশাখী ঝড়ে বালুবোঝাই নৌকা ডুবে নিখোঁজ হন। এর একদিন পরই রবিবার নিহত অবস্থায় মাঝি জিল্লুর লাশ উদ্ধার করা হয়।

প্রকাশিত : ৯ এপ্রিল ২০১৫

০৯/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: