মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হুথি দমনে ওয়াশিংটন

প্রকাশিত : ৮ এপ্রিল ২০১৫, ১১:৫৮ এ. এম.

অনলাইন ডেস্ক ॥ ইয়ামেনের হুথি বিদ্রোহীদের দমনে প্রয়োজনীয় অস্ত্রও সরবরাহ করছে মার্কিন যুক্তরাষ্ট্র। এজন্য সৌদি আরবের নেতৃত্বে উপসাগরীয় রাষ্ট্রগুলোর সমন্বয়ে গঠিত যৌথবাহিনীকে গোয়েন্দা তথ্য দিয়ে সহায়তা দিচ্ছে বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার সৌদি আরবের রাজধানী রিয়াদে অবস্থানরত মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী টনি ব্লিঙ্কেন সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি বলেন, জোর খাটিয়ে ইয়েমেন দখল করা যাবে না হুথিদের এমন বার্তা দিচ্ছে সৌদি আরবের নেতৃত্বাধীন অভিযান। এই উদ্যোগের অংশ হিসেবে আমরা যৌথবাহিনীকে প্রযোজনীয় অস্ত্র সরবরাহ করছি। সেই সঙ্গে আমরা গোয়েন্দা তথ্য বিনিময়ও বাড়িয়ে দিয়েছি।

এছাড়া যৌথবাহিনীর কেন্দ্রীয় কার্যালয়ে মার্কিন যুক্তরাষ্ট্র একটি যৌথ পরিকল্পনা ইউনিট স্থাপন করেছে বলেও জানান তিনি।

ওয়াশিংটনে পেন্টাগনের মুখপাত্র কর্নেল স্টিভ ওয়ারেন জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্র তার সহযোগী দেশগুলোকে যুদ্ধোপকরণ সরবরাহ করার পন্থা খুঁজছে।

গত বছর সেপ্টেম্বরে ইয়েমেনের রাজধানী সানা দখল করে নেয় শিয়াপন্থি হুথি বিদ্রোহীরা। তাদের তাড়া খেয়ে দেশটির আন্তর্জাতিক স্বীকৃত প্রেসিডেন্ট আব্দ-রাব্বু মনসুর হাদি পালিয়ে বন্দর নগরী এডেন চলে যান। সেখানে পৌঁছানর পর তিনি নিজেকে ইয়েমেনের বৈধ প্রেসিডেন্ট দাবি করেন। এরপর হুথিরা এডেনে হামলা চালালে ইয়েমেনে উপসাগরীয় রাষ্ট্রগুলোর ‘হস্তক্ষেপ’ কামনা করে দেশটির সরকার। এরই সূত্র ধরে গত ২৬ মার্চ সৌদি নেতৃত্বে যৌথবাহিনী হুথি বিরোধী অভিযান শুরু করে।

এদিকে, সংঘর্ষে ইয়েমেনে হতাহতের সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়ে যাওয়ার প্রেক্ষিতে রেডক্রস মানবিক সহায়তা দিতে যৌথবাহিনীর কাছে অনুমতি চায়। গত রবিবার অনুমতি মিললেও প্লেন সংকটের কারণে সংস্থাটির সহায়তা এখনো পৌঁছায়নি ইয়েমেনে।

এ ব্যাপারে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেডক্রসের (আইসিআরসি) মুখপাত্র জানিয়েন, সহায়তা নিয়ে জর্দানের রাজধানী আম্মানে একটি কার্গো প্লেন অপেক্ষা করছে। এটি আজ বুধবার সানায় অবতরণ করবে।

প্রকাশিত : ৮ এপ্রিল ২০১৫, ১১:৫৮ এ. এম.

০৮/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: