কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইরানের পরমাণু কর্মসূচী নিয়ে সমঝোতাকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ

প্রকাশিত : ৮ এপ্রিল ২০১৫, ০১:৫৮ এ. এম.

স্টাফ রিপোর্টার ॥ পরমাণু কর্মসূচী নিয়ে ইরান ও ছয় বিশ্বশক্তির মধ্যে সমঝোতা হওয়ায় স্বাগত জানিয়েছে বাংলাদেশ। ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির এই সমঝোতায় আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা আসবে বলে আশা প্রকাশ করেছে বাংলাদেশ। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বিদায়ী সাক্ষাত করেছেন জাপানের রাষ্ট্রদূত শিরো সাদোশিমা।

বিবৃতিতে বলা হয়, পরমাণু কর্মসূচী নিয়ে দীর্ঘ আলোচনার পরে ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির সমঝোতা হওয়ায় বাংলাদেশ স্বাগত জানিয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য ও জার্মানির সঙ্গে ইরানের প্রাথমিক সমঝোতা হওয়ায় আগামী ৩০ জুনের মধ্যে একটি চূড়ান্ত সমঝোতা চুক্তি স্বাক্ষর হবে বলেও আশা করছে বাংলাদেশ। এই ঐতিহাসিক সমঝোতার মাধ্যমে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও আশা প্রকাশ করা হয়েছে।

জাপানের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক ॥ পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বিদায়ী সাক্ষাত করেছেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত শিরো সাদোশিমা। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি বিদায়ী সাক্ষাত করেন। সূত্র জানায়, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জাপানের রাষ্ট্রদূতকে বলেন, জাপান বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার। দীর্ঘদিন ধরে দুই দেশের মধ্যে ঐতিহাসিক বন্ধুত্বের সম্পর্ক গড়ে উঠেছে। এই সম্পর্ক দিনে দিনে আরও বৃদ্ধি পাবে। জাপানের বিদায়ী রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের উন্নয়নে জাপান সব সময় পাশে ছিল। আগামী দিনেও জাপান বাংলাদেশের পাশে থাকবে। শিরো সাদোশিমা আরও বলেন, তিনি অবসরে ছবি আঁকেন। বাংলাদেশের মানুষ ও প্রকৃতি নিয়ে বেশকিছু ছবি এঁকেছেন তিনি। এছাড়া বাংলাদেশের আতিথেয়তায় তিনি মুগ্ধ হয়েছেন বলেও তিনি জানান।

উল্লেখ্য, প্রায় তিন বছর বাংলাদেশে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনের পরে শিরো সাদোশিমা এবার ঢাকা থেকে বিদায় নিচ্ছেন। তিনি এখন থাইল্যান্ডে জাপানের রাষ্ট্রদূত হিসেবে কাজ করবেন।

প্রকাশিত : ৮ এপ্রিল ২০১৫, ০১:৫৮ এ. এম.

০৮/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: