কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আরও ৯ বাংলাদেশীকে ইয়েমেন থেকে জিবুতিতে আনা হয়েছে

প্রকাশিত : ৮ এপ্রিল ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ভারত সরকারের সহযোগিতায় আরও ৯ বাংলাদেশীকে ইয়েমেন থেকে সরিয়ে নেয়া হয়েছে। ভারতীয় একটি ফ্লাইটে উদ্ধারকৃত বাংলাদেশী নাগরিকদের জিবুতিতে নিয়ে যাওয়া হয়। এর আগে আরও ৩ বাংলাদেশী নাগরিককে উদ্ধার করা হয়েছে। এই নিয়ে মোট ১২ জন বাংলাদেশী নাগরিককে উদ্ধার করা হলো।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, জিবুতিতে বাংলাদেশীদের উদ্ধার করে রাখার জন্য ক্যাম্প স্থাপন করা হয়েছে। ওই ক্যাম্পে একজন কর্মকর্তাসহ কুয়েতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর (রাজনৈতিক) এস এম মাহবুব আলম রয়েছেন। তারা জানিয়েছেন, বাংলাদেশী নাগরিকরা ক্যাম্পে ভাল আছেন। ভারত সরকারের সহযোগিতায় ইয়েমেনে আটকে পড়া বাংলাদেশীদের উদ্ধার কাজ শুরু হয় রবিবার থেকে। সানা থেকে জিবুতিতে ভারতের তিনটি ফ্লাইট রয়েছে। প্রথম ফ্লাইটটিতে নয় বাংলাদেশী জিবুতিতে যান। পরের দুটি ফ্লাইটে আরও বেশ কয়েকজন বাংলাদেশী নাগরিককে জিবুতিতে নেয়া হবে। হুদায়দাহ শহর থেকে আটকে পড়া বাংলাদেশী নাগরিকদের নিয়ে ভারতীয় একটি জাহাজ মঙ্গলবার ইয়েমেন ছাড়ার কথা রয়েছে। ওই জাহাজে ৪৫ বাংলাদেশীকে সরিয়ে নেয়ার চেষ্টা চলছে।

কুয়েতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, আটকে পড়াদের দেশে ফেরত পাঠানোর জন্য জিবুতিতে কর্মরত বাংলাদেশের সমন্বয় কমিটি এ পর্যন্ত ৪৮০ জন বাংলাদেশীর নাম নিবন্ধন করেছে।

এদিকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন ওমান সফর করে এসে সাংবাদিকদের জানান, ওমান বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক কর্মী নেয়ার ঘোষণা দিয়েছে। ওমান সরকারের পক্ষ থেকে এ জন্য খুব তাড়াদাড়িই কৌশল নির্ধারণ করতে একটি ‘টেকনিক্যাল টিম’ বাংলাদেশ সফরে আসবেন। তারা বিভিন্ন দিক পর্যবেক্ষণ শেষে বাংলাদেশ সরকারের সঙ্গে আগামী জুন মাসের দিকে আনুষ্ঠানিক চুক্তি করবে। সাধারণ কর্মীর পাশাপাশি ৪শ’ থেকে ৫শ’ পেশাজীবী ডাক্তার নেবে ওমান। ওমানে বর্তমানে ৫ লাখ ৪৪ হাজার বাংলাদেশী কর্মী রয়েছেন। এ জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেয়া হচ্ছে। মন্ত্রী দেশটির উপ-প্রধানমন্ত্রীসহ লেবার ও কৃষিমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন। বৈঠক ফলপ্রসু হয়েছে বলে তিনি জানান।

প্রকাশিত : ৮ এপ্রিল ২০১৫

০৮/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: