কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

কোচ হাতুরাসিংহে আচরণবিধি লঙ্ঘন করেছেন!

প্রকাশিত : ৮ এপ্রিল ২০১৫
  • মুখ খুললেন দুর্জয়

স্পোর্টস রিপোর্টার ॥ এবার বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনাল খেলে দেশকে গর্বিত করেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। বিশ্বকাপ অভিযান শেষে মাশরাফি বিন মর্তুজার দল দেশে ফিরে আসলেও ছুটি নিয়ে অস্ট্রেলিয়া থেকে গিয়েছিলেন দলের শ্রীলঙ্কান কোচ চান্দিকা হাতুরাসিংহে। পরে সিডনিতে সাংবাদিকদের কাছে একাদশ নির্বাচনের ক্ষেত্রে তার কথা রাখা হয়নি এমন অভিযোগ করেছিলেন হাতুরাসিংহে। এ নিয়ে মুখ খুলেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান নাঈমুর রহমান দুর্জয়। মঙ্গলবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুর্জয় কোচ হাতুরাসিংহের বিরুদ্ধে পরোক্ষভাবে বিসিবির আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনেছেন। যদিও সরাসরি তিনি এটা বলেননি। তিনি দাবি করেন দলের কোচ হিসেবে এ ধরনের মন্তব্য করতে পারেন না হাতুরাসিংহে।

বাংলাদেশ দল দুর্দান্ত খেলেছে এবার বিশ্বকাপে। গ্রুপ পর্বে ৬ ম্যাচের মধ্যে দুটিতে হেরেছে। আর পরাজিত করেছে শক্তিশালী ইংল্যান্ডসহ স্কটল্যান্ড ও আফগানিস্তানকে। তবে কোয়ার্টারে ভারতের কাছে বিতর্কিত আম্পায়ারিংয়ের ম্যাচে হেরে বিদায় নেয় বাংলাদেশ। কিন্তু হাতুরাসিংহে পরে দাবি করে বলেছিলেন, ‘এই দলটির সেমিফাইনাল বা ফাইনাল খেলার যোগ্যতা ছিল। আরও ভাল খেলতে পারত দল যদি ঠিকভাবে একাদশ গঠন করা হতো। কিন্তু আমার পরামর্শ শোনা হয়নি। দল ঘোষণার সময়ও আমার কথা গ্রাহ্য করা হয়নি।’ এ বিষয়ে এতদিন পর ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান দুর্জয় প্রতিবাদ করেছেন। তিনি বলেন, ‘তিনি এগুলো বলতে পারেন না। কারণ যে কথাগুলো উনি বলেছেন, অবশ্যই একদিক দিয়ে এগুলো আচরণবিধি লঙ্ঘন। খেলোয়াড়দের নির্বাচন প্রক্রিয়ায় প্রথমে নির্বাচকরা নাম পাঠায় ক্রিকেট পরিচালনা বিভাগে। সেখানে অনুমোদনের পর বোর্ড সভাপতির চূড়ান্ত অনুমোদন নিয়ে তা প্রকাশ পায়। এক্ষেত্রে তার বলা কথাগুলো বোর্ড ও বোর্ড সভাপতির বিরুদ্ধে চলে যায়।’ কোচ হাতুরাসিংহের পছন্দ ছিল লেগ স্পিনার জুবায়ের হোসেন লিখনকে দলে নেয়ার বিষয়ে। কিন্তু নির্বাচক প্যানেল জুবায়েরকে দলে না নেয়াতে ক্ষুদ্ধ হন হাতুরাসিংহে। এ অভিযোগের জবাবে দুর্জয় বলেন, ‘নির্বাচকদের কাজ নির্বাচকদের করতে দিতে হবে। কোচের মতামত নিয়েই নির্বাচকরা সিদ্ধান্ত নেন। এক্ষেত্রে কোচ ও নির্বাচকদের মধ্যে মতের মিল সব সময় নাও হতে পারে। তারপরও এভাবে বলাটা ঠিক হয়নি।’

আমি ব্যক্তিগতভাবে মনে করি, যার যার কাজের এরিয়া সম্পর্কে তার ধারণা থাকা উচিত। এখানে খেলোয়াড়দের ক্ষতির বিষয়ও জড়িত। খেলোয়াড় পক্ষে ও বিপক্ষে বলাবলি হলে তাদের মনের মধ্যে বিরূপ প্রভাব ফেলবে। কোচ যে নির্বাচনের অংশ হতে চায়; এটা হয় আমাকে কিংবা বোর্ডকে জানাতে হবে। মিডিয়াকে বললে তো হবে না। আমাদের সঙ্গে তো আসলে সেভাবে কথা বলেননি।’

পাইওনিয়ার ফুটবল লীগ

স্পোর্টস রিপোর্টার ॥ চলমান পাইওনিয়ার ফুটবল লীগের সুপার লীগে মঙ্গলবারের খেলায় ‘ক’ গ্রুপে উত্তরা ফ্রেন্ডস ক্লাব মাঠে আব্দুল হাদীলেন যুব সংঘ ২-০ গোলে বাংলাদেশ বয়েজ ক্লাব, চট্টগ্রামকে হারায়।

সেরা খেলোয়াড় হন বিজয়ী দলের সাদমান। ‘খ’ গ্রুপে আউটার স্টেডিয়াম মাঠে আনসার ভিডিপি ঢাকা গোলশূন্য ড্র করে টাঙ্গাইল ফুটবল একাডেমির সঙ্গে। সেরা খেলোয়াড় হন টাঙ্গাইল ফুটবল একাডেমির মিশু শেখ। ‘গ’ গ্রুপে মিরপুর গোলার টেক ঈদগাহ মাঠে মিরপুর স্পোর্টস এ্যান্ড ফিজিক্যাল কালচার সেন্টারে ৪-১ গোলে ধানম-ি ফুটবল একাডেমিকে হারায়। সেরা খেলোয়াড় হন বিজয়ী দলের জহিরুল ইসলাম জয়।

প্রকাশিত : ৮ এপ্রিল ২০১৫

০৮/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: