মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কেকেআর-মুম্বাই ম্যাচ দিয়ে আইপিএল শুরু আজ

প্রকাশিত : ৮ এপ্রিল ২০১৫
কেকেআর-মুম্বাই ম্যাচ দিয়ে আইপিএল শুরু আজ
  • মাঠে নামছেন বাংলাদেশী তারকা সাকিব আল হাসান ও নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা ক্যারিবিয়ান স্পিনার সুনিল নারাইন

স্পোর্টস রিপোর্টার ॥ কলকাতা নাইটরাইডার্স (কেকেআর) ও মুম্বাই ইন্ডিয়ান্সের মধ্যকার ম্যাচ দিয়ে আজ থেকে শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার (আইপিএল) লীগের আষ্টম আসর। কলকাতার ইডেন গার্ডেন্সে খেলা শুরু বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায়। কেকেআর ২০১২ ও সর্বশেষ ২০১৪ সালের চ্যাম্পিয়ন, অন্যদিকে ২০১৩ সালে এ পর্যন্ত একবারই শিরোপা জয় করে শচীন টেন্ডুলকরের স্মৃতিধন্য মুম্বাই। স্মৃতি ও জনপ্রিয়তার কথা বলতে গেলে পিছিয়ে থাকবে না কেকেআরও। দলটির মালিকপক্ষের অন্যতম বলিউড বাদশাহ শাহরুখ খান। একে তো কলকাতা বাংলা ভাষা অধ্যুষিত, তার ওপর দলটিতে প্রতিনিধিত্ব করেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। সুতরাং কলকাতার ম্যাচ মানেই বাংলাদেশী ক্রিকেটপ্রেমীদের বাড়তি আগ্রহ।

পাকিস্তান সিরিজ শুরুর আগ পর্যন্ত কেকেআরের হয়ে খেলবেন সাকিব। আজ মুম্বাইর বিপক্ষে বড় ম্যাচেও দেখা যাবে বিশ্বক্রিকেটের এই বড় তারকাকে। দুবারই শিরোপা জয়ে কেকেআরের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন টাইগার অলরাউন্ডার। বস্ শাহরুখ খানের সঙ্গে সখ্যতাও চোখে পড়ার মতো। সুতরাং অষ্টম আসরের প্রথম ম্যাচ ঘিরে এদেশের মানুষের মনে বইছে অন্যরকম উত্তাপ। নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় মাঠে নামছেন কেকেআরের স্পিন আক্রমণের প্রাণ সুনিল নারাইনও। একেবারের শেষ মুহূর্তে নিষেধাজ্ঞা ওঠায় ওয়েস্ট ইন্ডিজ ঘূর্ণিতারকার দিকে থাকবে বাড়তি দৃষ্টি। কেকেআরের নেতৃত্বে আছেন যথারীতি গৌতম গাম্ভীর। যার অধীনে গতবার আইপিএলে ও এরপর চ্যাম্পিয়ন্স লীগ টি২০’র (২০১৪) ফাইনালে ওঠে কেকেআর।

ব্যাট হাতেও দলের স্তম্ভ বেশ কিছুদিন ভারত জাতীয় দলের বাইরে থাকা এই তারকা ওপেনার। রয়েছে বিশ্বের অন্যতম ভয়ঙ্কর সব ব্যাটসম্যানÑ রবিন উথাপ্পা, মানিষ পান্ডে, রায়ান টেন ডয়েসচেট, ইউসুফ পাঠান। অলরাউন্ড পজিশনে সাকিব আল হাসান, আজহার মেহমুদ, মরনে মরকেল, আন্দ্রে রাসেল। বল হাতে পেস আক্রমণের নেতৃত্ব দেবেন মরনে মরকেল, প্যাট কুমিন্স, দুর্দান্ত বিশ্বকাপ কাটানো উমেষ যাদব। স্পিনে সাকিবের সঙ্গে অবশ্যই নারাইন। যার কথা আলাদা করে বলতে হয়। অতি সম্প্রতি বৈধ বোলিং এ্যাকশনের ছাড়পত্র পেয়েছেন তিনি। গত বছর চ্যাম্পিয়ন্স লীগ টি২০ চলাকালে তার এ্যাকশনে ত্রুটি ধরা পড়ে। ফলে দেশের হয়ে বিশ্বকাপেও খেলেননি। যদিও চ্যাম্পিয়ন্স লীগ বা আইপিএলে ত্রুটির জন্য আন্তর্জাতিক ক্রিকেট খেলতে বাধা ছিল না। ইন্ডিয়ান ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সবুজ সঙ্কেত না মেলায় এতদিন আইপিএলে খেলা নিয়ে সংশয় ছিল। কিন্তু গত বৃহস্পতিবার চেন্নাইয়ের রামাচন্দ্র ইউনিভার্সিটিতে কেকেআর তারকার এ্যাকশনের পরীক্ষা হয়। সাবেক ভারতীয় পেসার জাভাগাল শ্রীনাথের তত্ত্বাবধানে এ্যাকশন পরীক্ষায় অংশ নেন নারাইন। রবিবার বিসিসিআইয়ে রিপোর্ট জমা দেন শ্রীনাথ কমিটি। রিপোর্টে তাকে আইপিএলে খেলার ছাড়পত্র দেয়া হয়। এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিসিসিআই সেটি জানিয়ে দেয়।

‘নারাইন আসন্ন আইপিএলে খেলবে। এটা ভাল খবর। বোর্ডের কমিটি ওকে ছাড়পত্র দিয়েছে। চাইলে ইডেনের প্রথম ম্যাচেই নারাইনকে খেলাতে পারবে নাইট শিবির। আশা করছি আরও একটি ভাল টুর্নামেন্ট কাটবে ওর।’ বলেন বিসিসিআই সচিব অনুরাগ ঠাকুর।

অন্যদিকে ২০১৩ আসরের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সও কম শক্তিধর নয়। ফ্র্যাঞ্চাইজিটির নেতৃত্বে আছেন শচীনের যোগ্য উত্তরসূরি রোহিত শর্মা। ব্যাট হাতে ধুরন্ধর পারফর্মার হিসেবে তিনি পাশে পাচ্ছেন এ্যারন ফিঞ্চ, আমবাতি রাইডু, কাইরেন পোলার্ড, কোরি এ্যান্ডারসন, উন্মুক্ত চাদ। মুম্বাইর বোলিং লাইনও যথেষ্ট ব্যালান্স। পেস আক্রমণে লাসিথ মালিঙ্গা, মিচেল ম্যাকক্লেনঘান, জস হ্যাজলউডদের সঙ্গে স্পিনের নেতৃত্বে থাকবেন অভিজ্ঞ হরবজন সিং।

আছেন প্রজ্ঞান ওঝার মতো প্রতিষ্ঠিত্ব পারফর্মার। সুতরাং জমবে লড়াই বেশ। এর আগে মঙ্গলবার সন্ধ্যায় কলকাতার যুবভারতীতে অনুষ্ঠিত হয় এবারের আইপিএলের জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। মঞ্চ মাতান বিরাট কোহলি ডার্লিং আনুশকা শর্মা, ছিলেন সাইফ আলি খান, হৃত্বিক রোশন, শহীদ কাপুরসহ গ্ল্যামার জগতের অনেক তারকা। ছিলেন ‘রক অন’ হিরো ফারহান আখতার।

২৪ মে ইডেন গার্ডেন্সেই ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে এবারের আসর। অংশগ্রহণকারী আট দল- মুম্বাই ইন্ডিয়ান্স, চেন্নাই সুপার কিংস, কলকাতা নাইট রাইডার্স, দিল্লী ডেয়ারডেভিলস, কিংস ইলেভেন পাঞ্জাব, রাজস্থান রয়্যালস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও সানরাইজার্স হায়দরাবাদ। আগের সাত আসরের চ্যাম্পিয়ন দলগুলো হচ্ছে, রাজস্থান রয়্যালস- ২০০৮, ডেকান চার্জার্স- ২০০৯, চেন্নাই সুপার কিংস- ২০১০ ও ২০১১, মুম্বাই ইন্ডিয়ান্স ২০১৩, কলকাতা নাইটরাইডার্স- ২০১২ ও ২০১৪।

প্রকাশিত : ৮ এপ্রিল ২০১৫

০৮/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: