আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হতাশা কাটাতেই জনপ্রশাসনে পদোন্নতি ॥ কাজে গতি আসবে

প্রকাশিত : ৮ এপ্রিল ২০১৫

বিশেষ প্রতিনিধি ॥ জনপ্রশাসনে ‘হতাশা কাটাতেই’ একসঙ্গে ৮৭৩ কর্মকর্তার পদোন্নতি দেয়া হয়েছে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক। আর পদোন্নতি পাওয়া কর্মকর্তারা বলছেন, এতে প্রশাসনের কাজেও গতি আসবে।

স্থায়ী পদ না থাকলেও উপসচিব, যুগ্মসচিব এবং অতিরিক্ত সচিব পর্যায়ের তিন স্তরে সোমবার একসঙ্গে এই পদোন্নতি দেয় সরকার। যারা পদোন্নতি পেয়েছেন তাদের পদচারণায় মঙ্গলবার সকাল থেকেই ব্যতিব্যস্ত হয়ে ওঠে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সচিবের কক্ষে গিয়ে তারা হাসিমুখে ধন্যবাদ-কৃতজ্ঞতা জানান। শত শত কর্মকর্তার আনাগোনায় সারাদিন সরগরম সচিবের কক্ষ। অন্যদিকে পদোন্নতি না পাওয়া কর্মকর্তাদের কয়েকজন রাতেই ‘বঞ্চনার’ কথা জানিয়েছিলেন। মঙ্গলবার প্রতিমন্ত্রী দফতরে না থাকায় তাদের কাউকে কাউকে সচিবের দফতরে ধরনা দিতে দেখা যায়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, পদোন্নতি নিয়ে আমি খুবই সন্তুষ্ট, কারণ জনপ্রশাসনে পদোন্নতিটা প্রত্যাশিত, এতে কর্মস্পৃহাও বাড়ে। প্রধানমন্ত্রী চান প্রশাসনে গতি আসুক, এই পদোন্নতিতে প্রশাসনে গতি আসবে।

অবশ্য কাজের গতি নিয়ে সচিবের বক্তব্যের সঙ্গে একমত নন এ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক, মঙ্গলবার তিনি বরিশালে অবস্থান করছিলেন।

মুঠোফোনে তিনি বলেন, পদোন্নতি একটা রুটিন কাজ। এর সঙ্গে প্রশাসনের গতিশীলতার সম্পর্ক আছে বলে আমি মনে করি না। জনপ্রশাসনের কর্মকর্তাদের কাজের আওতা ‘বাড়ছে’ জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘সুষ্ঠু পরিকল্পনার ওপরই’ প্রশাসনের গতি নির্ভর করে। এই পদোন্নতি অনেক দিন ধরে আটকে ছিল। ফলে কর্মকর্তাদের মধ্যে হতাশাও ছিল। পদোন্নতি দিয়ে কর্মকর্তাদের হতাশা কাটিয়ে দেয়া হলো। ফাঁকা পদ দেখে পদোন্নতিপ্রাপ্তদের পদায়ন করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, তার আগ পর্যন্ত যে যেখানে আছে সেখানেই কাজ করবে।

কামাল নাসের বলেন, কর্মকার্তাদের মেধা, যোগ্যতা ও দায়িত্ব পালনে সক্ষমতা বিবেচনায় নিয়েই পদোন্নতি দেয়া হয়েছে। এরপরও কেউ নিজেকে বঞ্চিত মনে করলে আবেদন করতে পারেন। পদোন্নতিপ্রাপ্তদের দক্ষতা এবং জনগণের প্রতি সেবার মনোভাব নিয়ে দায়িত্ব পালন করতে হবে। সরকারের নীতি বাস্তবায়ন, জনকলাণ ও উন্নয়নে নিবেদিত হয়ে কাজ করতে হবে। মঙ্গলবার দুপুর পর্যন্ত দুইজন কর্মকর্তা এসে ‘পদোন্নতি বঞ্চনার’ কথা জানিয়েছেন বলে জানান সচিব।

২০১৪ সালের ১২ জানুয়ারি আওয়ামী লীগ টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের পর জনপ্রশাসনের কর্মকর্তাদের বড় পদোন্নতি এটাই প্রথম। বিগত ২০০৯-২০১৩ সালে সরকারে বিভিন্ন ধাপে জনপ্রশাসনের ২ হাজার ৫২৮ জন কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়েছিল।

সোমবারের পদোন্নতির পর এ মন্ত্রণালয়ে ১০৮টি অতিরিক্ত সচিব পদের বিপরীতে ৪৫৭ জন, ৪৩০টি যুগ্মসচিব পদের বিপরীতে ৯৩৫ জন, ৮৩০টি উপসচিব পদের বিপরীতে ১ হাজার ৩২৪ জন, ২ হাজার ৭০০টি জ্যেষ্ঠ সহকারী সচিবের পদের বিপরীতে ১ হাজার ২৯২ জন কর্মকর্তা আছেন। এর বাইরেও সরকারের বিভিন্ন প্রকল্পে কিছু স্থায়ী পদ রয়েছে।

বিসিএস ২০তম ব্যাচের কর্মকর্তারা এবারই প্রথম জ্যেষ্ঠ সহকারী সচিব থেকে উপসচিব হলেন। এছাড়া নবম ও দশম ব্যাচের কর্মকর্তারা যুগ্মসচিব পদে এবং ১৯৮৫ ব্যাচের কর্মকর্তারা অতিরিক্ত সচিব পদে এসেছেন এবারই প্রথম।

প্রকাশিত : ৮ এপ্রিল ২০১৫

০৮/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: