কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

ঝিনাইদহের সীমান্তবর্তী দুই গ্রামে অজ্ঞাত রোগে আক্রান্ত ১৬

প্রকাশিত : ৮ এপ্রিল ২০১৫
  • ইতোমধ্যে ২ জনের মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ, ৭ এপ্রিল ॥ ঝিনাইদহের মহেশপুর সীমান্ত এলাকায় অজ্ঞাত রোগ দেখা দিয়েছে। এ রোগে ইতোমধ্যে দু’জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ১৬। সর্বশেষ আক্রান্ত ব্যক্তিকে ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি করে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। মঙ্গলবার সকালে ঢাকার মহাখালীর রোগতত্ত্ব ও উদারাময় গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে একটি মেডিক্যাল টিম এ রোগ নির্ণয় ও পর্যবেক্ষণের জন্য ঝিনাইদহে এসেছে। এলাকায় জারি করা হয়েছে সতর্কাবস্থা। ঝিনাইদহ সিভিল সার্জন ডাঃ আব্দুস সালাম জানান, মহেশপুর উপজেলার সীমান্তবর্তী সামন্তা ও কোলা গ্রাম। এ দুই গ্রামে সম্প্রতি একের পর এক অজ্ঞাত রোগে আক্রান্ত হচ্ছে শিশু, নারি-পুরুষ। গত ২৯ মার্চ সামন্তা গ্রামের আবু হোসনের মেয়ে আসমা এ রোগে আক্রান্ত হয়ে পরদিন মহেশপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মারা যান। একই ভাবে পরদিন পার্শ্ববর্তী কোলা গ্রামের নুর ইসলামের ছেলে এনামুল হক এ রোগে আক্রান্ত হয়ে যশোর মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা যান। মৃত আসমা খাতুনের মা ছকিনা খাতুন এ রোগে আক্রান্ত হয়েছেন। তাঁকে মহেশপুর থেকে ঝিনাইদহ সদর হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। এসব রোগীর শ্বাসকষ্টসহ নানা উপসর্গ দেখা দিচ্ছে। অজ্ঞাত এই রোগের কারণে স্থানীয় সব ডাক্তারের ছুটি বাতিল করা হয়েছে। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে সতর্কাবস্থা জারি করা হয়েছে ওই এলাকায়। গঠন করা হয়েছে তিনটি মেডিক্যাল টিম।

নোয়াখালীতে ১১ শিবির-নেতাকর্মীর বিরুদ্ধে পুলিশের মামলা

নিজস্ব সংবাদদাতা, নোয়াখালী, ৭ এপ্রিল ॥ নোয়াখালীতে সোমবার শিবির-পুলিশ সংঘর্ষে ওমর ফারুক নামের শিবির নেতা নিহত হওয়ার ঘটনায় মামলা হয়েছে। সোমবার রাতে সুধারাম থানার সহকারী পরিদর্শক সুলভ বাদী হয়ে এ মামলা দায়ের করেন। মামলায় পুলিশী কাজে বাধা, পুলিশের ওপর হামলা ও হত্যার করার অভিযোগ তুলে ধরা হয়। এতে নোয়াখালী জেলা শিবিরের সভাপতি, সদর উপজেলা সভাপতি ও নোয়াখালী সরকারী কলেজ শাখার সভাপতিসহ ১১ জনের নাম এবং অজ্ঞাত কয়েকজনকে আসামি করা হয়।

সুধারাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ার হোসেন মামলার বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, সোমবার জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের মৃত্যুদ-ের রায় চূড়ান্তভাবে বহাল রাখাকে কেন্দ্র করে শহরের মফিজপ্লাজা এলাকায় ঝটিকা মিছিল বের করে শিবির। এ সময় পুলিশের টহল গাড়ি লক্ষ্য করে ইট-পাটকেল ছুঁড়ে এবং গাড়ি ভাংচুর করার চেষ্টা করে তারা। শিবির কর্মিরা পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। এতে ওমর ফারুক নিহত হয়।

হরতালেও ইবিতে ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত

ইবি সংবাদদাতা ॥ মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা কামারুজ্জামানের রায়ের প্রতিবাদে দলটির ডাকা দুই দিনের হরতালের প্রথম দিন কোন প্রভাব পড়েনি কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে। মঙ্গলবার সকাল থেকেই হরতাল উপেক্ষা করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রশাসনিক কার্যক্রমও ছিল পুরোপুরি স্বাভাবিক। কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটতে দেখা যায়নি।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. আব্দুল হাকিম সরকার বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রায় সব কার্যক্রম নির্বিঘ্নে চালাতে পেরেছি।

প্রকাশিত : ৮ এপ্রিল ২০১৫

০৮/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: