মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ইসরাইলকে স্বীকৃতি ইরানের পরমাণু চুক্তির অংশ নয়

প্রকাশিত : ৮ এপ্রিল ২০১৫
  • মার্কিন রেডিও নেটওয়ার্ক এনপিআরকে ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ইসরাইলকে স্বীকৃতি ইরানের সঙ্গে সম্পাদিত পরমাণু চুক্তির অংশ নয়। ইরানের সঙ্গে চূড়ান্ত পরমাণু চুক্তিতে ইসরাইলকে তেহরানের স্বীকৃতিদানের বিষয়টি থাকতে হবে। ইসরাইলের এমন দাবি প্রত্যাখ্যান করেন তিনি। খবর এএফপি ও ওয়েবসাইটের।

মার্কিন ন্যাশনাল পাবলিক রেডিওকে দেয়া সাক্ষাতকারে ওবামা বলেছেন, আমরা যাচাই করার সুযোগসহ ইরানের সঙ্গে একটি চুক্তি করে তাতে শর্তারোপ করব, পরমাণু অস্ত্র তৈরি করা যাবে না, ইসরাইলকে স্বীকৃতি দিতে হবে; এগুলো বলা আর ইরানের শাসন কাঠামো সম্পূর্ণ না পাল্টানো পর্যন্ত আমরা কোন চুক্তিতে সই করব না বলা একই কথা। গত সপ্তাহে ইরানের পরমাণু কর্মসূচী বিষয়ক একটি ঐতিহাসিক রূপরেখা চুক্তি ঘোষণার পর ইসরাইল সরকার ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে। আগামী ৩০ জুনের মধ্যে একটি চূড়ান্ত চুক্তি স্বাক্ষর হওয়ার কথা। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু রবিবার দাবি করেন, চুক্তিতে ইহুদী রাষ্ট্রের অস্তিত্বের অধিকারের প্রতি স্বীকৃতির বিষয়টি থাকতে হবে। হোয়াইট হাউসের মুখপাত্র জোস আর্নেস্ট এক সংবাদ সম্মেলনে বলেছেন, চূড়ান্ত চুক্তির আলোকে ইরানের ওপর থেকে ধাপে ধাপে নিষেধাজ্ঞা তুলে নেয়ার যুক্তরাষ্ট্রের দাবির বিষয়ে কোন দ্ব্যর্থতা নেই। তবে বিষয়টি বিস্তারিত আলোচনার মাধ্যমে নির্ধারণ করতে হবে।

পরমাণু চুক্তিকে স্বাগত সৌদি আরবের

ইরানের বিতর্কিত পরমাণু প্রকল্প নিয়ে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের খসড়া চুক্তিকে স্বাগত জানিয়েছে সৌদি আরব। সোমবার মন্ত্রিসভার এক বৈঠকে এই চুক্তিকে স্বাগত জানিয়ে বলা হয়েছে, চূড়ান্ত চুক্তি মধ্যপ্রাচ্য অঞ্চলে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালানোর মতো অস্ত্র নিয়ন্ত্রণে সক্ষম হবে বলে তারা আশা করে।

এবার দিল্লীর নাম পাল্টাতে চায় মোদি সরকার

এবার রাজধানীর নাম পাল্টানোয় উদ্যোগী হয়েছে ভারতের নরেন্দ্র মোদি সরকার। নাম পাল্টালে নাকি ‘ইউনেস্কো হেরিটেজ সিটি’ তকমা পেতে সুবিধা হবে নয়াদিল্লীর। কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগের কথা কিছু সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পরে শুরু হয়েছে নানা বিতর্ক।

এ দেশে শহরের নাম পাল্টানোর রীতি নতুন নয়। মাদ্রাজ হয়েছে চেন্নাই, বম্বে মুম্বই, ব্যাঙ্গালোর বেঙ্গালুর। জানা গেছে, নয়াদিল্লীকে ‘ইম্পিরিয়াল সিটি অব দিল্লী’ ও পুরনো দিল্লীকে ‘ইম্পিরিয়াল সিটি অব শাহজাহানাবাদ’ নাম দিতে চায় কেন্দ্র। ইউনেস্কোর দফতরে হেরিটেজ তকমা পেতে যে নথিপত্র পাঠানো হয়েছে তাতে রাজধানীর দুই এলাকার জন্য ওই দু’টি নামের উল্লেখ করা হয়েছে। - ওয়েবসাইট

প্রকাশিত : ৮ এপ্রিল ২০১৫

০৮/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: