আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শুরুতেই হোচট খেল বিমানের অভ্যন্তরীন ফ্লাইট

প্রকাশিত : ৭ এপ্রিল ২০১৫, ০১:২৪ এ. এম.

আজাদ সুলায়মান ॥ চড়া দামে উড়োজাহাজ এনেও স্বস্তিতে নেই বিমান। যান্ত্রিক ত্রুটিতে শুরুতেই হোঁচট খেলো বিমানের অভ্যন্তরীণ ফ্লাইট। এজন্য সোমবার সকালের চট্টগ্রাম ও সৈয়দপুরের ফ্লাইট বাতিল করায় বিমানবন্দরে যাত্রীরা ফুঁসে ওঠে। এ দুটো রুট ছাড়াও অন্যান্য রুটের ফ্লাইটও বিলম্বিত হয়েছে। এতে অভ্যন্তরীণ রুটের সিডিউল ভেঙ্গে পড়ে। দীর্ঘ দুই মাস থেকে টিকেট বিক্রি করা যাত্রীদের সিডিউলের এমন বেহাল অবস্থা চলবে আরও কয়েকদিন। কারণ বিমান প্রকৌশল বিভাগ রবিবার বিকেল থেকেই ত্রুটি সারানোর জন্য চেষ্টা করছে। কিন্তু নষ্ট হয়ে যাওয়া ওই পার্টসটি কোথাও থেকে সংগ্রহ করা সম্ভব হয়নি। ফলে একটি উড়োজাহাজ দিয়েই সামাল দিতে হচ্ছে অভ্যন্তরীণ রুট।

এদিকে মিসর থেকে আনা এ দুটো উড়োজাহাজের একটি ঢাকায় নামার পর পরই কেন যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছে সেটা রহস্যজনক বলে দাবি করেছে বিমানের একাধিক সূত্র। সূত্রগুলোর দাবি, এটা সত্যি সত্যিই যান্ত্রিক ত্রুটি নাকি বিশেষ উদ্দেশ্য সাধনের জন্য নাশকতামূলক কা- ঘটানো হয়েছে সেটা তদন্তের দাবি রাখে। কারণ যে পার্টস নষ্ট হবার দরুন উড়োজাহাজটি গ্রাউন্ডেড করা হয়েছে, সেটা বিশ্বাসযোগ্য নয়।

এ সম্পর্কে জানতে চাইলে বিমান প্রকৌশল বিভাগের একটি দায়িত্বশীল কর্মকর্তা জনকণ্ঠকে বলেন, মিসর থেকে দুদিন আনা দুটো উড়োজাহাজের একটির ফ্লো কন্ট্রোল বাল্ব নষ্ট হয়ে গেছে। এর কাজ হচ্ছে ফ্লাইটের ভেতরে এয়ারকন্ডিশনিং অবস্থা চালু রাখার কাজ। রবিবার সন্ধ্যায় যখন প্রোভেন ফ্লাইট (পরীক্ষামূলক উড্ডয়ন) করার প্রস্তুতি নেয়া হয়, তখনই ধরা পড়ে যান্ত্রিক ত্রুটি। তারপর বিমানের হ্যাঙ্গারে নেয়া হয়। সেখানে রাতভর প্রাণপণ চেষ্টা চালান পরিচালক উইং কমান্ডার আসাদুজ্জামান যাতে কোনভাবে সেটা চালু করা যায়। কিন্তু তাতে কাজ হয়নি।

রাত এগারটার দিকে বিমানের চেয়ারম্যান এয়ারমার্শাল জামাল উদ্দিন আহমেদকে এ ঘটনা জানান নতুন এমডি কাইল হেউড। তার কাছ এমন দুঃসংবাদ শুনে চেয়ারম্যান বিস্মিত হয়ে যান। এরপর রাতভর অন্তত একটি ফ্লাইট দিয়েই প্রোভেন ফ্লাইট করার চেষ্টা চালান। শেষ পর্যন্ত সোমবার ভোরে সিভিল এ্যাভিয়েশনের টিম নিয়ে প্রোভেন ফ্লাইট করা হয় একটি দিয়ে। সেটা দিয়েই ফ্লাইট পরিচালনা করা হয় কক্সবাজারের। আর দিবসের প্রথম ফ্লাইট চট্টগ্রাম যেতে পারেনি একটির যান্ত্রিক ত্রুটির দরুন। এর জের ধরে বাতিল করা হয় সৈয়দপুরের ফ্লাইটও। আর কম বেশি বিলম্ব হয় সিলেট, কক্সবাজার ও যশোরের।

প্রকাশিত : ৭ এপ্রিল ২০১৫, ০১:২৪ এ. এম.

০৭/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: