কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মর্যাদার প্রিমিয়ার ফুটবল লীগ আজ শুরু

প্রকাশিত : ৭ এপ্রিল ২০১৫
মর্যাদার প্রিমিয়ার ফুটবল লীগ আজ শুরু
  • উদ্বোধনী ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন শেখ জামালের প্রতিপক্ষ ফরাশগঞ্জ

স্পোর্টস রিপোর্টার ॥ লীগের টাইটেল স্পন্সরের নামটা যেমন আকষর্ণীয় (মান্যবর বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লীগ (অষ্টম আসর) মাঠে গড়াচ্ছে আজ থেকে (২০১৪-১৫)। তেমনি এই লীগের খেলাগুলোও এবার প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও আকর্ষণীয় হবে বলে আশা করছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। মঙ্গলবার বিকেল ৫টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে লীগের বর্তমান শিরোপাধারী শেখ জামাল ধানম-ি ক্লাব লিমিটেড মোকাবেলা করবে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগের রানার্সআপ ‘নীলকুঠি’ খ্যাত ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাবের। গত প্রিমিয়ার লীগে জামাল তাদের দ্বিতীয় লীগ শিরোপা জিতেছিল। প্রথমবার জিতেছিল ২০১০-১১ মৌসুমে (রানার্সআপ মুক্তিযোদ্ধা সংসদ ১ পয়েন্ট পেছনে ছিল তাদের)। গত লীগ তিন লেগে। তাতে জামাল ২৭ ম্যাচে ১৯ জয়, ১ হার ও ৭ ড্রয়ে (স্বপক্ষ গোল ৭৮, বিপক্ষ গোল ২৬) ৬৪ পয়েন্ট পেয়ে নিজেদের করে নিয়েছিল লীগ শিরোপা। পেছনে ফেলেছিল ৫২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা ঢাকা আবাহনী লিমিটেডকে। প্রিমিয়ার লীগের ইতিহাসে এত বেশি (১২) পয়েন্টের ব্যবধানে এগিয়ে থেকে চ্যাম্পিয়ন হওয়ার এটাই প্রথম নজির। এবারও তারা প্রতিপক্ষের চেয়ে অনেক এগিয়ে থেকেই গতবারের সাফল্যের পুনরাবৃত্তি করতে চায়।

পক্ষান্তরে ২০১১-১২ মৌসুমের প্রিমিয়ার লীগে ১১ দলের মধ্যে দশম হয়ে চ্যাম্পিয়নশিপ লীগে অবনমিত হয়ে যায় ৫৬ বছরের পুরনো ফুটবল দল পুরনো ঢাকার ক্লাব ফরাশগঞ্জ। দুই বছর চেষ্টা-সাধনার পর তারা চ্যাম্পিয়নশিপ লীগে রানার্সআপ ১৮ ম্যাচে ৯ জয়, ১ হার ও ৮ ড্রতে (স্বপক্ষ গোল ২৬, বিপক্ষ গোল ১৭) ৩৫ পয়েন্ট পেয়ে রানার্সআপ হয়ে নিয়ম অনুযায়ী আবার সর্বোচ্চ স্তর প্রিমিয়ার লীগে খেলার যোগ্যতা অর্জন করে নেয় তারা।

প্রিমিয়ার লীগে শেখ জামাল-ফরাশগঞ্জ সর্বশেষ মুখোমুখি হয়েছিল ২০১১-১২ লীগ মৌসুমে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত প্রথম লেগে জামাল ২-০ গোলে হারায় ফরাশগঞ্জকে। জয়ী দলের হয়ে গোল করেছিলেন আতিকুর রহমান মিশু এবং নাইজিরিয়ান ফরোয়ার্ড কেস্টার এ্যাকন। তবে একই ভেন্যুতে অনুষ্ঠিত ১৪ মে দ্বিতীয় লেগের খেলায় একই ব্যবধানে জামালকে হারিয়ে অঘটন ঘটিয়েছিল ফরাশগঞ্জ! নাইজিরিয়ান স্ট্রাইকার সিয়ো জুনাপিয়ো করেছিলেন জোড়া গোল।

সোমবার লীগ শুরু উপলক্ষে বাফুফে ভবনের কনফারেন্স রুমে ‘মান্যবর বাংলাদেশ প্রিমিয়ার লীগ ২০১৪-১৫’ এ অংশগ্রহণকারী ১১ দলের মধ্যে ৯ দল হাজির হয়। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রফেশনাল ফুটবল লীগ কমিটির ডেপুটি চেয়ারম্যান আব্দুর রহিম এবং সদস্য হাসানুজ্জামান খান বাবলু।

ক্লাবগুলোর পক্ষে উপস্থিত ছিলেন যথাক্রমে শেখ জামাল ধানম-ি ক্লাব লিমিটেডের কোচ মারুফুল হক, অধিনায়ক নাসির, ঢাকা আবাহনী লিমিটেডের কোচ জর্জ কোটান, অধিনায়ক প্রাণতোষ কুমার, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের ম্যানেজার ফিরোজ মাহমুদ হোসেন টিটু, কোচ আবু ইউসুফ, অধিনায়ক এনামুল হক, ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেডের ভারপ্রাপ্ত ম্যানেজার ইমতিয়াজ আহমেদ নকিব, কোচ কাজী জসিম উদ্দিন আহমেদ জসি, অধিনায়ক অরূপ কুমার বৈদ্য, ব্রাদার্স ইউনিয়ন লিমিটেডের কোচ সৈয়দ নঈমুদ্দিন, অধিনায়ক ইউসুফ আলী খান, শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেডের ম্যানেজার জুয়েল রানা, কোচ ড্রাগান ডুকানোবিচ, অধিনায়ক মিঠুন চৌধুরী, টিম বিজেএমসির ম্যানেজার আরিফুল হক চৌধুরী লিয়ন, স্যামসন ইলিয়াসু, রহমতগঞ্জ এমএফএসের ম্যানেজার ইমতিয়াজ হামিদ সবুজ, কোচ কামাল আহমেদ বাবু, অধিনায়ক জাহাঙ্গীর আলম এবং ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাবের ম্যানেজার সোহেল রানা এবং দলের অধিনায়ক সুজন চৌধুরী।

শেখ জামালের কোচ মারুফুল হক বলেন, ‘মৌসুম-সূচক ফেডারেশন কাপ জিতেছি। এবার লীগের শিরোপা অক্ষুণœ রাখতে চাই। আমার দলের বেশিরভাগ খেলোয়াড়ই জাতীয় দল এবং যুবদলের হয়ে খেলায় পুরো দল নিয়ে বেশিদিন অনুশীলন করতে পারিনি। ফলে প্রস্তুতিটা যেমন চেয়েছিলাম, তেমনটি হয়নি। তারপরও লীগে খেলব চ্যাম্পিয়ন হওয়ার মানসেই।’ মারুফুল আরও বলেন, ‘ইতোমধ্যেই আমরা একটা আন্তর্জাতিক আর একটি স্থানীয় টুর্নামেন্ট খেলেছি। ছেলেরা যদি আমার দেখিয়ে দেয়া পথ অনুসারে মাঠে খেলতে পারে তাহলে চ্যাম্পিয়নশিপ ধরে রাখা কঠিন হবে না।’ মারুফুলের মতেÑ লীগে এবার জামালের শিরোপা কেড়ে নেয়ার জন্য বাধা হয়ে দাঁড়াতে পারে মুক্তিযোদ্ধা, আবাহনী, মোহামেডান, ব্রাদার্স ও শেখ রাসেল। মারুফুল আরও যোগ করেন, ‘টাইট সিডিউলের জন্য লীগটা দুই লেগে হচ্ছে। তবে গতবারের মতো তিন লেগে হলে সবার জন্যই ভাল হতো। এতে ম্যাচ বেশি খেলা যেত।’

জামালের অধিনায়ক নাসির উদ্দিন চৌধুরী বলেন, ‘আমরা লীগের বর্তমান চ্যাম্পিয়ন। শিরোপা ধরে রাখতে চাই এবং প্রথম ম্যাচেই জয় দিয়ে লীগে শুভসূচনা করতে চাই।’

শক্ত প্রতিপক্ষ জামালের বিপক্ষে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগের রানার্সআপ দল ফরাশগঞ্জের লক্ষ্য ভাল কিছু করার। দলের ম্যানেজার সোহেল রানা জানান, ‘মঙ্গলবারের ম্যাচে আমরা সর্বোচ্চ চেষ্টা করব ভাল খেলার। সার্বিকভাবে এবারের লীগে ষষ্ঠ বা সপ্তম স্থান অধিকার করতে পারলেই আমরা খুশি থাকব।’

দলীয় অধিনায়ক সুজন চৌধুরী বলেন, বড় দলের বিপক্ষে অন্তত এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে প্রত্যাশী তারা, ‘জামাল শিরোপা প্রত্যাশী দল। ‘তারা (শেখ জামাল) অনেক ভালমানের দল। কিন্তু তাদের বিপক্ষে আমাদের চেষ্টা থাকবে ভাল কিছু করার। ভাল খেলা উপহার দিয়ে দর্শকদের ভাল একটা ম্যাচ উপহার দিতে চাই।’

এ মৌসুমে জামালের দলবদলের খরচ আগের মৌসুমকেও ছাড়িয়ে গেছে। সেটা আনুমানিক ১২-১৩ কোটি টাকা। গত মৌসুমে যা ছিল প্রায় ১০ কোটি টাকা।

উল্লেখ্য, এবার প্রিমিয়ার ফুটবল লীগে তারিখ পেছানো হয়েছে তিনবার (৯ মার্চ, ৩ এপ্রিল এবং ৫ মার্চ)। ক্লাবগুলো এবার বাফুফের কাছ থেকে অংশগ্রহণ ফি বাবদ ১৫ লাখ টাকা বেশি পাচ্ছে (২৫ লাখ টাকা)। তরুণ ও দক্ষ ফুটবলার তৈরির লক্ষ্যে লীগে বিদেশী ফুটবলার কমানোর জন্য বাফুফের প্রতি যে চাপ ছিল, তা থেকে এবারও সরে আসেনি তারা। তার মানে এই লীগেও প্রতি ক্লাব ৫ বিদেশী ফুটবলারকে নিবন্ধন করাতে পারবে, তবে ম্যাচে খেলতে পারবে ৩ জন।

প্রকাশিত : ৭ এপ্রিল ২০১৫

০৭/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: