হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মহিউদ্দিন আহমেদের চিত্রকলা প্রদর্শনী ‘পরিপার্শ্বের প্রভাব-৪’

প্রকাশিত : ৬ এপ্রিল ২০১৫
মহিউদ্দিন আহমেদের চিত্রকলা প্রদর্শনী ‘পরিপার্শ্বের প্রভাব-৪’
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ যাপিত জীবন ও পারিপার্শ্বিকতাকে উপজীব্য করে ছবি আঁকেন মহিউদ্দিন আহমেদ মহিম। রঙের উপর রং চাপিয়ে সৃজন করেন চিত্রপট। তবে চারপাশের দেখা জীবনের সঙ্গে কল্পনার মেলবন্ধন ঘটে তাঁর ক্যানভাসে। রং-রেখা আর স্পেসের সমন্বিত ব্যবহারে আপন চিত্রকর্মে মেলে ধরেন ভাবনাতাড়িত সেই বিষয়কে। তেমনই কিছু চিত্রকর্ম নিয়ে ধানম-ির আলিয়ঁস ফ্রঁসেজের লা গ্যালারিতে চলছে এই শিল্পীর প্রদর্শনী। শিরোনাম ‘পরিপাশের্^র প্রভাব-৪।’

বাস্তবতার সঙ্গে পরাবাস্তবতার সম্মিলনে বিমূর্ত আঙ্গিকের চিত্রকর্মগুলো সৃজন করেছেন মহিউদ্দিন আহমেদ মহিম। শিল্পীরআবেগের তীব্রতায় ক্ষিপ্ত তুলির আঁচড়ের বহির্প্রকাশে চিত্রকর্মগুলো যেন বোধের সৃষ্টি করে শিল্পানুরাগীর হৃদয়ে। ভাবিয়ে তোলে মনকে। ইতোমধ্যে এই শিল্পী ছয়টি একক চিত্রপ্রদশর্নীতে অংশগ্রহণ করেছেন। এটি তাঁর সপ্তম একক চিত্রপ্রদর্শনী। এছাড়াও অংশ নিয়েছেন অসংখ্য দলীয় প্রদর্শনীতে।

বিশাল গ্যালারিজুড়ে ৩০টি চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী। প্রদর্শনী চলবে ১১ এপ্রিল পর্যন্ত। সোম থেকে বৃহস্পতিবার বেলা ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে বেলা ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে প্রদর্শনী। রবিবার সাপ্তাহিক বন্ধ।

অবয়ব নাট্যদলের ফেরিওয়ালার মঞ্চায়ন ॥ নাট্যদলের ২৩তম প্রযোজনা ফেরিওয়ালা। একটি ত্রিশূলকে কেন্দ্র দরিদ্র পিতা ও পুত্রের দ্বন্দ্বকে ঘিরে আবর্তিত হয়েছে নাটকের কাহিনী। নাটকটি রচনা করেছেন আসাদুজ্জামান দুলাল। নির্দেশনা দিয়েছেন শহিদুল হক খান শ্যানন। রবিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হয় প্রযোজনাটি।

নাটকে গল্পে দেখা যায়, চাড়াল জাতের দরিদ্র তরুণ লকাই হন্তদন্ত হয়ে ছুটে আসে আশক্ত বাবা নীলকণ্ঠির কাছে। সুখের সংবাদ নিয়ে বাবাকে জানায়, শহর থেকে এক সাহেব এসেছে তাদের দুঃখ-কষ্ট কিনতে। আর এই সুযোগে বাপ-ব্যাটা মিলে তাদের যাবতীয় দুঃখ-কষ্ট একটা কলসিতে ভরে বিক্রি করতে চায়। এদিকে স্থানীয় মেন্বার এসে বলে এসব মামুলি দুঃখ-কষ্ট সম্বন্ধে ক্রেতারা আগ্রহী নয়। তারা চায় ভিন্নরকম কোন দুঃখ-কষ্ট। লকাই আর নীলকণ্ঠি হিসাব করে দেখে বহু আন্দোলন সংগ্রামের প্রতীক প্রাচীন একটা ত্রিশূল আছে তাদের ঘরে। মেন্বার নিজের লাভের আশায় ওই ত্রিশূল বিক্রি করতে বাবা-ছেলেকে উৎসাহ দেয়। লকাই রাজি হলেও বেঁকে বসে নীলকণ্ঠি। সে এই পারিবারিক ঐতিহ্য রক্ষা করতে চায়। পুত্রের সঙ্গে বিরোধ হয় পিতার। এক পর্যায়ে ঐ ত্রিশূলে আত্মহত্যা করে নীলকণ্ঠি। মেন্বার লকাইকে পরামর্শ দেয় লাশের বুক কেটে ত্রিশূলের ফলা বের করে দ্রুত বিক্রির। ততক্ষণে বোধোদয় হয় লকাইয়ের। এবার সে বেঁকে বসে। লোলুপ মেম্বার লাকাইকে হত্যা করে হস্তগত করে ঐতিহ্যবাহী ত্রিশূলটি।

প্রযোজনাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মাহমুদ হাসান জনি, কাজী দেলোয়ার হেমন্ত, ফ্রাংকোলিন সরকার, আবু সাঈদ, নিবিড়, হান্নান প্রমুখ। রবীন্দ্রনাথ প্রামাণ্যর মঞ্চসজ্জায় আবহ সঙ্গীতে ছিলেন আলমগীর, আবু হাসান ও জীবন। অনীক রহমানের আলোকসজ্জায় সঙ্গীত রচনা ও সুর করেছেন গোলাম ওয়াদুদ তাপন।

‘মহাবিদ্রোহ ও সম্রাট বাহাদুর শাহ জাফর’ ॥ শিকড়সন্ধানী নাট্যদল নান্দনিক নাট্য সম্প্রদায়। সেই সূত্রে দলটি মঞ্চে এনেছে ঐতিহাসিক প্রেক্ষাপটের নতুন নাটক। মহাবিদ্রোহ ও সম্রাট বাহাদুর শাহ জাফর শীর্ষক প্রযোজনাটির উদ্বোধনী মঞ্চায়ন হবে আজ সোমবার। সন্ধ্যা সাতটায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চ নতুন নাটকটি। দলের এই ১৬তম প্রযোজনাটির রচনা করেছেন রাহমান চৌধুরী। নির্দেশনা দিয়েছেন গোলাম সারোয়ার ও আ আ ম হাসানুজ্জামান। বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন মাহিন রহমান, আ মা ম হাসানুজ্জামান, সাদ্দাম হোসেন, আহাম্মদ আয়াতুল্লাহ নয়ন, মোঃ ফাহাভ, বদরুদ্দোজা প্রমুখ।

প্রকাশিত : ৬ এপ্রিল ২০১৫

০৬/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: