আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মাহীই পাচ্ছেন বিএনপির সমর্থন

প্রকাশিত : ৬ এপ্রিল ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে মেয়র পদে বিকল্পধারার যুগ্ম-মহাসচিব মাহী বি চৌধুরীই পাচ্ছেন বিএনপির সমর্থন। ইতোমধ্যেই এ বিষয়ে দলীয়ভাবে এ সিদ্ধান্ত নিয়ে রেখেছে বিএনপি। তবে আজ হাইকোর্টে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টুর মনোনয়নপত্র বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে আবেদন নিষ্পত্তির পর এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হতে পারে। সূত্র মতে, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের রিটার্নিং অফিসার ও ঢাকা বিভাগীয় কমিশনার মেয়র পদে বিএনপির এক মাত্র প্রার্থী আবদুল আউয়াল মিন্টুর মনোনয়নপত্র বাতিলের পরই আর কোন বিকল্প না থাকায় বিএনপি সমমনা দল বিকল্পধারার প্রার্থী মাহী বি চৌধুরীকে সমর্থন দেয়ার বিষয়টি বিবেচনায় নেয়। কিন্তু হাইকোর্টের রায় মিন্টুর পক্ষে আসে কি-না তা দেখতে চায় দলীয় হাইকমান্ড। যদি রায় মিন্টুর পক্ষে আসে তাহলে তো আর অন্য চিন্তা করতে হবে না। তবে ২ দফায় মিন্টুর মনোনয়নপত্র বাতিলের পর হাইকোর্টের রায়ে যে নতুন কিছু হবে না এমনটি ধরে নিয়েই মাহীকে সমর্থনের বিষয়টি প্রায় ঠিক করে রাখা হয়েছে। আর ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে মেয়র পদে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মেয়র মির্জা আব্বাসকে চূড়ান্তভাবে মনোনয়ন দেয়ায় দলীয় অন্য প্রার্থীরা ৯ এপ্রিলের মধ্যেই তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নেবেন বলে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব) মাহবুবুর রহমান জনকণ্ঠকে বলেন, ঢাকা উত্তর বাদে অন্য ২ সিটিতে আমাদের দলীয় প্রার্থী চূড়ান্ত। ঢাকা উত্তর সিটিতে আমরা বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টুকে প্রার্থী করেছিলাম। কিন্তু তাঁর লঘু ভুলে গুরুদ- হয়েছে। তবে রিটার্নিং অফিসার ও ঢাকা বিভাগীয় কমিশনার তার মনোনয়নপত্র বাতিলের পর তিনি হাইকোর্টে আবেদন করেছেন। দেখা যাক কি হয়। আর শেষ পর্যন্ত আবদুল আউয়াল মিন্টু নির্বাচন করতে না পারলে আমাদের দলেরই সাবেক নেতা বর্তমানে বিকল্প ধারার প্রার্থী মাহী বি চৌধুরীকে সমর্থন দেয়া যেতে পারে। তবে আদালতে মিন্টু সাহেবের আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ বিষয়ে বেশি কিছু বলা ঠিক হবে না।

এ বিষয়ে জানতে চাওয়া হলে বিকল্প ধারার যুগ্ম-মহাসচিব ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র প্রার্থী মাহী বি চৌধুরী বলেন, আমি জাতীয়তাবাদী আদর্শে বিশ্বাস করি। তাই আমি মনে করছি আবদুল আউয়াল মিন্টু সাহেব নির্বাচন করতে না পারলে বিএনপি আমাকেই সমর্থন দেবে।

১ এপ্রিল যাচাই-বাছাইয়ের পর রিটার্নিং অফিসার মিন্টুর মনোনয়নপত্র বাতিল করে। তার মনোনয়নপত্রে সমর্থক হিসেবে আবদুর রাজ্জাক নামক এক ব্যক্তির নাম উল্লেখ করা হয় যিনি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ভোটার নন। এ কারণে তার মনোনয়নপত্র বাতিল হয়। এরপর মিন্টুুর আইনজীবীরা ঢাকা বিভাগীয় কমিশনার জিল্লার রহমানের কাছে আপীল করলে ৪ জুলাই এখানেই তার মনোনয়নপত্র বাতিল করা হয়। ৫ জুলাই হাইকোর্টে আবেদন করা হয়। আজ এ আবেদনের শুনানি হবে। আবদুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ আউয়াল মেয়র পদে মনোনয়নপত্র দাখিল করলেও তিনি নির্বাচন করবেন না বলে জানা গেছে। তাই তিনি বিএনপির সমর্থন পাওয়ার চেষ্টাও করছেন না।

মাহী বি চৌধুরী সাবেক রাষ্ট্রপতি, বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব ও বর্তমানে বিকল্পধারার প্রেসিডেন্ট অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীর ছেলে। এ ছাড়া ২০০১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর বি চৌধুরী রাষ্ট্রপতি হয়ে গেলে তার সংসদীয় আসনটি খালি হয়। তাই খালি হয়ে যাওয়া মুন্সিগঞ্জের শ্রীনগর এলাকা থেকে বিএনপির মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন মাহী বি চৌধুরী। অবশ্য ২০০২ সালে বি চৌধুরী রাষ্ট্রপতি পদ ছেড়ে দিয়ে নতুন দল বিকল্পধারা গঠন করলে মাহীও তার বাবার সঙ্গে এ দলে যোগ দেন। তবে বিএনপিতে থাকা অবস্থায়ই তারেক রহমানের সঙ্গে মাহীর বিরোধ সৃষ্টি হয়। বর্তমানে ২০ দলীয় জোটের আন্দোলন কর্মসূচীর সঙ্গে বিকল্পধারা সম্পৃক্ত থাকায় মাহীকে মেয়র পদে সমর্থন দিতে তারেক রহমানেরও আপত্তি নেই বলে জানা গেছে।

প্রকাশিত : ৬ এপ্রিল ২০১৫

০৬/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: