কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পরমাণু চুক্তি ॥ মার্কিন ব্যাখ্যা ইরানের অস্বীকার

প্রকাশিত : ৬ এপ্রিল ২০১৫

ইরানের পরমাণু কর্মসূচী চুক্তি সম্পর্কে যুক্তরাষ্ট্রের পরিবেশিত তথ্য নিয়ে প্রশ্ন তুলেছে। সুইজারল্যান্ড ওই চুক্তি হওয়ার পরপরই প্রকাশিত মার্কিন তথ্যবিরণীতে ইরানকে কি সুযোগ-সুবিধা দেয়া হবে তা জোর দিয়ে বলা হয়। এতে বলা হয়, তেহরান চুক্তিটি মেনে চলেছে বলে নিশ্চিত হওয়ার পরই দেশটির ওপর ইতোপূর্বে আরোপিত নিষেধাজ্ঞা তুলে না দিয়ে বরং শিথিল করা হবে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ শনিবার ওই তথ্যবিবরণী নিয়ে ভিন্ন মত পোষণ করেন। তিনি বলেন, কোন চূড়ান্ত চুক্তি নিয়ে মতৈক্যে পৌঁছানো গেলে ইরানের পরমাণু কর্মসূচী সম্পর্কিত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সব প্রস্তাব অবিলম্বে প্রত্যাহার করা হবে। যদি পশ্চিমারা ওই চুক্তির প্রতি সম্মান না দেখায় তাহলে ইরান পরমাণু কর্মসূচী আবার চালু করতে পারে। খবর গার্ডিয়ান অনলাইনের।

জারিফ বলেন, আমেরিকানরা যা চেয়েছিল, তাই তারা তথ্যবিবরণীতে দিয়েছে। আমি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির কাছে পর্যন্ত এ নিয়ে প্রতিবাদ জানিয়েছি। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যে কোন চুক্তি তদারক করবে। জারিফ এক টেলিভিশনে সাক্ষাতকারে এ কথা বলেন এবং বার্তা সংস্থা ‘ফারস’ এ সাক্ষাতকারের উদ্ধৃতি প্রচার করে। জারিফ বলেন, যদি কোন পক্ষ চুক্তিটি ভঙ্গ করে, তা হলে অপর পক্ষ এর বাধ্যবাধকতা পালন করা থেকে বিরত থাকতে পারে। এতে তিনি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আগেকার এক মন্তব্যেরই প্রতিধ্বনি করলেন। ওবামা বলেছিলেন, ইরান কথামত কাজ না করলে নিষেধাজ্ঞা আবার প্রয়োগ করা হতে পারে। জারিফ বলেন, পরমাণু কর্মসূচী নিয়ে আমাদের যা কিছু করার আছে, তা আবার শুরু করা হতে পারে। আমাদের জ্ঞান স্থানীয় এবং কেউই তা ছিনিয়ে নিতে পারে না।

ইরানী পররাষ্ট্রমন্ত্রী চলতি সপ্তাহে সুইজারল্যান্ডে তার দেশের পরমাণু কর্মসূচী নিয়ে বিশ্বশক্তিগুলোর সঙ্গে এক প্রাথমিক চুক্তিতে পৌঁছতে তার দেশের আলোচক দলের নেতৃত্ব দেন। তিনি শুক্রবার তেহরান ফিরে এলে হর্ষোৎফুল্ল জনতা তাকে স্বাগত জানায়। তিনি জোর দিয়ে বলেন যে, ইরান একটি ভাল প্রাথমিক চুক্তিতে পৌঁছতে শক্তিশালী অবস্থান থেকেই কথা বলেছিল। ছয় জাতি যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি, রাশিয়া ও চীনের দাবির ক্ষেত্রে যে পরিবর্তন ঘটে, তাই দু’বছর আগে সূচিত আলোচনার সফলতার প্রমাণ। তারা বুঝেছে ইরানের পরমাণু কর্মসূচী বন্ধ করতে পারবে না।

প্রকাশিত : ৬ এপ্রিল ২০১৫

০৬/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: