আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সাউথ সাউথ কো-অপারেশন সংস্থার সভা আগামী ১৭ ও ১৮ মে ঢাকায়

প্রকাশিত : ৬ এপ্রিল ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ দক্ষিণ এশিয়া অঞ্চলের উন্নয়নে অর্থায়ন এবং অন্যান্য প্রয়োজনীয় বিষয়ে উচ্চ পর্যায়ের সভা অনুষ্ঠিত হবে আগামী মে মাসে।

বাংলাদেশে অনুষ্ঠিতব্য দুদিনব্যাপী ‘সাউথ সাউথ কো-অপারেশন’ সংস্থার এই সভার তারিখ নির্ধারণ করা হয়েছে ১৭ ও ১৮ মে। ২০১৫ সালের উন্নয়ন লক্ষ্যমাত্রার প্রেক্ষিতে এ অঞ্চলের অগ্রগতিতে ত্রি-পক্ষীয় সহযোগিতার বিষয়টি সভায় প্রাধান্য পাবে। এ ছাড়া এ অঞ্চলে প্রযুক্তি বিনিময়ের বিষয়টিও সভায় গুরুত্বের সঙ্গে আলোচনা হবে বলে পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে।

উচ্চ পর্যায়ের এই সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ ছাড়া সভায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), জাতিসংঘের খাদ্য ও কৃষিবিষয়ক সংস্থার (এফএও) মহাপরিচালক হোসে গ্রাজিয়ানো দা সিলভা, ইউএনডিপির সহযোগী প্রশাসকের উপ-মহাসচিব জিনা ক্যাসার, ‘সাউথ সাউথ কো-অপারেশন’ সংস্থার সেক্রেটারি জেনারেলের দূত ওয়াইপিং জো, চীন, ভারতসহ বিভিন্ন দেশের অর্থমন্ত্রী, বিশ্বব্যাংক, আইএমএফসহ বিভিন্ন দাতা সংস্থার প্রতিনিধি ও উর্ধতন কর্মকর্তারাও এতে উপস্থিত থাকবেন।

অধিবেশনটি সমন্বয়ের দায়িত্বে থাকা অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) জাতিসংঘ উইংয়ের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত সচিব আসাদুল ইসলাম বলেন, ‘জাতিসংঘের মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোলের উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নের বিষয়ে এই উচ্চ পর্যায়ের সভা অনুষ্ঠিত হবে। এতে লক্ষ্যমাত্রা অর্জনে পিছিয়ে পড়াদের সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ে নীতিগত আলোচনা হবে।’ তিনি জানান, দুদিনব্যাপী এই সভা মোট চারটি অধিবেশনের মাধ্যমে শেষ হবে। প্রথম দিনে অনুষ্ঠিত হবে প্রযুক্তি, বিজ্ঞান এবং উদ্ভাবন বিষয়ে একটি অধিবেশন। এতে কৃষি, স্বাস্থ্য, আইনের অনুশাসন, পরিবেশ এবং অবকাঠামো খাতে প্রযুক্তিগত সহায়তা ও সাউথ-সাউথ কো-অপারেশনের সহযোগিতার বিষয়ে বিস্তারিত আলোচনা হবে। এই অধিবেশনে এফএও-এর মহাপরিচালক হোসে গ্রাজিয়ানো দা সিলভাসহ বিভিন্ন দেশের অর্থমন্ত্রীরা অংশ নেবেন। অধিবেশনের বাস্তবায়ন অংশে বিভিন্ন সংস্থা তাদের বিষয়ভিত্তিক প্রস্তাবনা ও সুপারিশ তুলে ধরবেন।

ভিন্ন ভিন্ন বিষয়ে আলাদা আলাদা তিনটি গবেষণাপত্র ও সুপারিশ তুলে ধরা হবে এতে। এগুলো হচ্ছে, ইউএনডিপি’র পক্ষ থেকে আইনের শাসন প্রতিষ্ঠায় নতুন নতুন কৌশল, জাতিসংঘের খাদ্য ও কৃষিবিষয়ক সংস্থার পক্ষ থেকে কৃষিতে প্রযুক্তির ব্যবহার ও আধুনিকায়ন এবং আইসিডিডিআরবি’র পক্ষ থেকে স্বাস্থ্য খাতে প্রযুক্তির বিকাশ। দক্ষিণাঞ্চলের উন্নয়নে অর্থায়নে নতুন সুযোগ ও সম্ভাবনার বিষয়ে দ্বিতীয় অধিবেশনটি অনুষ্ঠিত হবে। অধিবেশনে বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিয়ার রহমান, এশীয় অবকাঠামো উন্নয়ন ব্যাংকের (এএফডিবি) প্রেসিডেন্ট ডোনাল্ড কাবেরুকা, ব্রাজিল, রাশিয়া ও ভারতের অর্থমন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

প্রকাশিত : ৬ এপ্রিল ২০১৫

০৬/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অর্থ বাণিজ্য



ব্রেকিং নিউজ: