আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভিন্ন ম্যাচে মাঠে নামছে রিয়াল মাদ্রিদ, বার্সিলোনা

প্রকাশিত : ৫ এপ্রিল ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জার্তিক ফুটবলের বিরতি শেষে শনিবার থেকেই শুরু হয়েছে ক্লাব ফুটবলের মহারণ। সেই লড়াইয়ে ফিরেছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ, বার্সিলোনাও। লা লিগায় আজ দুই দলই মাঠে নামছে। নিজেদের মাঠে রিয়াল মাদ্রিদ খেলবে গ্রানাডার বিপক্ষে। আর তাদেরই চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনা এ্যাওয়ে ম্যাচে সেল্টা ভিগোর মুখোমুখি হবে। চোটের কারণে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আর্জেন্টিনার হয়ে শেষ দুই ম্যাচে খেলতে পারেননি লিওনেল মেসি। তবে চোট কাটিয়ে সেল্টা ভিগোর বিপক্ষেই খেলতে প্রস্তুত বার্সিলোনার আর্জেন্টাইন স্ট্রাইকার লিওনেল মেসি।

স্প্যানিশ লা লিগার শিরোপা পুনরুদ্ধারে আরেক ধাপ এগিয়ে যাওয়ার লক্ষ্যেই আজ সেল্টাভিগোর মাঠে লড়বে কাতালানরা। আর ম্যাচটি খেলতে ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ইনজুরির কারণে আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচে খেলতে না পারা মেসি। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে এল-ক্ল্যাসিকোয় চোট পেয়েছিলেন মেসি। পায়ের পাতা ফুলে থাকায় বুট পরতে সমস্যা হচ্ছিল তার। যে কারণেই জাতীয় দলের হয়ে এল-সালভেদর ও ইকুয়েডরের বিপক্ষে জয়ের ম্যাচে সাইডলাইনে বসে থাকতে হয় মেসিকে। তবে চোট থেকে মুক্তি পেয়ে বৃহস্পতিবারই দলের সঙ্গে হাল্কা অনুশীলন করেছেন তিনি। পায়ের পাতার ফোলাভাব সেরে ওঠার কথাও নিশ্চিত করেছে কাতালান ক্লাব। ফেসবুক অফিসিয়াল পেজে নিজের শারীরিক অবস্থা নিয়েও সাড়া দিলেন ২৭ বছর বয়সী এই আর্জেন্টাইন। এ বিষয়ে তিনি লিখেন, ‘বার্সিলোনায় ফিরেছি। যুক্তরাষ্ট্র সফর আমার জন্য তিক্ততার, আবার ভালও। প্রত্যেকের সঠিক দায়িত্ব পালন করায় আমরা দুটি দারুণ জয় পেয়েছি। কিন্তু পা ফোলা থাকায় আমি খেলতে পারিনি। এটা আমার জন্য কষ্টের। জাতীয় দল ও বার্সিলোনাকে সহায়তা করতে দ্রুতই সেরে উঠব বলে আশাবাদী আমি।’ তার সুস্থতার বিষয়টি নিশ্চিত করেছেন কোচ লুইস এনরিকও। শনিবার সেল্টা ভিগোর বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘মেসি কোন ধরনের সমস্যা ছাড়াই অনুশীলন করেছে। এই মুহূর্তে খেলার জন্য পারফেক্ট অবস্থায় আছে সে।’ সেল্টার বিপক্ষে মেসিকে ফিট পেলেও ইনজুরিতে আক্রান্ত জর্ডি আলবা। নিষেধাজ্ঞায় আছেন জাভিয়ের মাসচেরানো। তবে দীর্ঘদিন মাঠের বাইরে কাটানো সার্জিও বুসকেটসকে থাকতে পারেন একাদশে। চলতি মৌসুমে রিয়ালের চেয়ে ৪ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে আছে বার্সা। তবে পয়েন্ট ব্যবধান একে কমিয়ে আনতে দিনের শুরুতে গ্রানাডার মুখোমুখি হবে কার্লো আনচেলত্তির দল। বার্সিলোনার সময়টা দারুণ কাটলেও দুঃসময় কাটাচ্ছে রিয়াল। তবে বার্সিলোনার কাছে এল ক্ল্যাসিকোতে হারটাকেই ইতিবাচকভাবে নিচ্ছেন রিয়ালের কোচ কার্লো আনচেলত্তি। গত ২২ মার্চ ক্যাম্প ন্যুতে কাতালানদের কাছে ২-১ গোলে হেরে পয়েন্ট হারিয়েছিল ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। এই পরাজয়ে লা লীগা টেবিলের শীর্ষে থাকা বার্সিলোনার তুলনায় চার পয়েন্ট পিছিয়ে রয়েছে গ্যালাকটিকোরা। কিন্তু এই পরাজয় সত্ত্বেও এসি মিলান এবং প্যারিস সেইন্ট জার্মেইর সাবেক কোচ মনে করছেন গত সপ্তাহের তুলনায় এই মুহূর্তে দলের যথেষ্ট উন্নতি হয়েছে। মৌসুমের শুরু থেকে বেশ ভালভাবেই লীগ শিরোপা জয়ের দৌড়ে এগিয়ে থাকলেও নতুন বছরের শুরুতে খেলোয়াড়দের মধ্যে কিছুটা অবহেলা লক্ষ্য করা গেছে। সেই সুযোগেই বার্সিলোনা নিজেদের এগিয়ে নিয়ে যায়। কিন্তু আনচেলত্তি বিশ্বাস করেন ধীরে ধীরে তার খেলোয়াড়রা আবারও স্বরূপে ফিরে আসছে। সে কারণেই চির প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে পরাজয় মূলত রিয়ালকেই সহযোগিতা করেছে। আনচেলত্তি বলেন, ‘বার্সিলোনার কাছে পরাজয়টা সবসময় মেনে নেয়া যায় না। কিন্তু এই পরাজয়ে আমরা আরও বেশি সচেষ্ট হয়ে উঠেছি, যা ভবিষ্যতে কাজে আসবে।’

জার্মান ক্লাব শালকে জিরো ফোরকে শেষ ষোলোতে হারিয়ে চ্যাম্পিয়নস লীগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে রিয়াল মাদ্রিদ। শেষ আটে তাদের প্রতিপক্ষ নগর প্রতিদ্বন্দ্বী এ্যাটলেটিকো মাদ্রিদ। তবে চ্যাম্পিয়ন্স লীগের আগে এই মুহূর্তে আনচেলত্তির চোখ শুধুই গ্রানাডার বিপক্ষে ম্যাচ জিতে পূর্ণ তিন পয়েন্ট দখল করা। প্রায় দুই মাস মাঠের বাইরে থাকার পর চোট কাটিয়ে আজ গ্রানাডার বিপক্ষে ম্যাচেই ফিরছেন রিয়ালের কলম্বিয়ান স্ট্রাইকার জেমস রড্রিগুয়েজ। লা লিগায় রিয়াল, বার্সা ছাড়াও আজ ভ্যালেন্সিয়া ভিয়ারিয়ালের এবং গেটাফে ডিপোর্তিভ লা করুনার মুখোমুখি হবে।

প্রকাশিত : ৫ এপ্রিল ২০১৫

০৫/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: