মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

আজ থেকে অর্থমন্ত্রীর প্রাক বাজেট আলোচনা

প্রকাশিত : ৫ এপ্রিল ২০১৫
  • ৪ জুন বাজেট ঘোষণা

বিশেষ প্রতিনিধি ॥ আগামী ২০১৫-১৬ অর্থবছরের জাতীয় বাজেট ঘোষণা করা হবে ৪ জুন। এদিন অর্থমন্ত্রী ‘স্বপ্ন বাস্তবায়নের বাজেট’ জাতির সামনে পেশ করবেন। এটি হবে দেশের ৪৫তম বাজেট। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে এ বাজেট উপস্থাপন করবেন। আর বাজেটকে সামনে রেখে অর্থমন্ত্রীর নেতৃত্বে আজ রবিবার থেকে শুরু হচ্ছে প্রাক-বাজেট আলোচনা। দেশের থিঙ্কট্যাঙ্ক অর্থনীতিবিদদের সঙ্গে মতবিনিময়ের মধ্যদিয়ে এই বাজেট আলোচনা শুরু করবেন অর্থমন্ত্রী।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের এটি দ্বিতীয় বাজেট। আর এ সরকারের অর্থমন্ত্রী হিসেবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের এটি সপ্তম বাজেট। তবে এর আগে এরশাদ সরকারের আমলে অর্থমন্ত্রী হিসেবে ১৯৮২-৮৩ এবং ১৯৮৩-৮৪ অর্থবছরের জাতীয় বাজেটও ঘোষণা করেছেন তিনি। সব মিলিয়ে অর্থমন্ত্রী মুহিত আগামী ৪ জুন তার নবম বাজেট ঘোষণা করতে যাচ্ছেন।

জানা যায়, আগামী ৪ জুন সংসদে ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছাড়াও চলতি ২০১৪-১৫ অর্থবছরের সংশোধিত বাজেট এবং ২০১৫ সালের অর্থবিল উপস্থাপন করা হবে। ২০১৫-১৬ অর্থবছরের বাজেট পাস হবে ৩০ জুন। এর আগে ২৯ জুন প্রস্তাবিত বাজেটের ওপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সমাপনী বক্তব্য রাখবেন। চলতি ২০১৪-১৫ অর্থবছরের সংশোধিত বাজেটের ওপর আলোচনা হবে ৭ জুন এবং এটা পাস হবে ৮ জুন। নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে ৯ জুন এবং শেষ হবে ২৮ জুন। ছুটির দিন ছাড়া মোট ১৪ কার্যদিবস বাজেটের ওপর এ সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে।

আসন্ন ২০১৫-১৬ অর্থবছরের বাজেট প্রণয়নকে সামনে রেখে রবিবার থেকে প্রাক-বাজেট আলোচনা শুরু হচ্ছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের নেতৃত্বে অর্থ মন্ত্রণালয়, রাজধানীর শেরেবাংলা নগর এনইসি’র সম্মেলন কক্ষ ও রাষ্ট্রায়ত্ত অতিথি ভবন পদ্মায় এসব আলোচনা অনুষ্ঠিত হবে।

অর্থমন্ত্রীর পাশাপাশি জাতীয় রাজস্ব বোর্ডও দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের বিভিন্ন চেম্বার ও এসোসিয়েশনের সঙ্গে প্রস্তাবিত বাজেটের শুল্ক কাঠামো নিয়ে আলোচনা শুরু করেছে। রাজধানীর সেগুনবাগিচায় এনবিআরের সম্মেলন কক্ষে গত পহেলা এপ্রিল থেকে ধারাবাহিক এ বাজেট আলোচনা শুরু হয়েছে। এপ্রিল মাস জুড়েই এই প্রাক-বাজেট আলোচনা চলবে। ১৪টি সভায় ব্যবসায়ী, শিল্পপতি, পেশাজীবীসহ বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিদের মতামত নেবে এনবিআর।

এ পর্যন্ত ব্যবসায়ীদের সঙ্গে আলোচনায় নতুন বাজেটে করের হার না বাড়িয়ে করের আওতা বৃদ্ধির দাবি জানিয়েছে ব্যবসায়ীরা।

প্রকাশিত : ৫ এপ্রিল ২০১৫

০৫/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: