আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ওয়েস্টার্ন মেরিনের পরিচালকদের বোনাস শেয়ার বিক্রি

প্রকাশিত : ৪ এপ্রিল ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্তির পাঁচ মাস পার না হতেই বোনাস শেয়ার বিক্রি করে টাকা তুলে নিচ্ছেন প্রকৌশল খাতের কোম্পানি ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের পরিচালকরা। ইতোমধ্যে কোম্পানির ৫ পরিচালক তাদের বোনাস শেয়ার বিক্রি করে দিয়েছেন। আরও ৩ পরিচালক শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। সর্বশেষ গত ১০ মার্চ বোনাস শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন আরও এক পরিচালক।

ডিএসই সূত্রে জানা গেছে, ২০১৪ সালের ৩০ জুনে সমাপ্ত হওয়া অর্থবছরের জন্য কোম্পানিটি ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। এর মধ্যে নগদ ৫ শতাংশ লভ্যাংশ শুধুমাত্র সাধারণ শেয়ারহোল্ডারদের (স্পন্সর ও পরিচালক ব্যতীত) এবং বাকি ১০ শতাংশ বোনাস লভ্যাংশ সব শেয়ারহোল্ডারদের জন্য ঘোষণা করা হয়। ২০১৪ সালের ১০ নবেম্বর অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের বৈঠকে এ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত হয়।

প্রাপ্ত তথ্যে জানা গেছে, উদ্যোক্তা পরিচালকরা লভ্যাংশ হিসেবে নগদ কোন অর্থ নেননি। শুধুমাত্র বোনাস লভ্যাংশ নিয়েছেন। মূলত বোনাস লভ্যাংশে কোন ধরনের লভ্যাংশ অর্জিত (ডিভিডেন্ড ইয়েল্ড) হয় না। ফলে পরিচালকরা ১০ শতাংশ হারে বোনাস শেয়ার নিলেও তাদের অর্জিত লভ্যাংশের হার হচ্ছে শূন্য। কিন্তু অর্জিত লভ্যাংশের হার শূন্য হলেও সেসব বোনাস শেয়ার বিক্রি করে বড় অঙ্কের টাকা পকেটে ভরছেন ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের পরিচালকরা। তথ্যানুযায়ী, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের পরিচালনা পর্ষদে ১১ জন উদ্যোক্তা পরিচালক রয়েছেন। তার মধ্যে ৮ জনই তাদের বোনাস শেয়ার বিক্রি করার ঘোষণা দিয়েছেন। স্টক এক্সচেঞ্জের মাধ্যমে বাজার দরে তারা এ সব শেয়ার বিক্রি করবেন। ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময় থেকে কোম্পানির পরিচালকরা তাদের বোনাস শেয়ার বিক্রির ঘোষণা দিতে শুরু করেন। এরই মধ্যে ৫ জন তাদের বোনাস শেয়ার বিক্রি সম্পন্ন করেছেন। ২০১৪ সালে ১০ শতাংশ লভ্যাংশ হিসাবে প্রাপ্ত বোনাস শেয়ার যে ৫ জন পরিচালক বিক্রি সম্পন্ন করেছেন তাদের মধ্যে আরিফুর রহমান ৩ লাখ ৫ হাজার ৮১৮টি, মঞ্জুর মোর্শেদ চৌধুরী ও আবু মোঃ ফজলে রশীদ ২ লাখ ৬৯ হাজার ৭৬৫টি করে, মোঃ শাহ আলম ২ লাখ ৬৫ হাজার ৮২৮টি এবং ক্যাপ্টেন সোহাইল হাসান ৩ লাখ ৫৯ হাজার ৮টি শেয়ার বিক্রি করেছেন। আরও যে ৩ জন পরিচালক বোনাস শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন তাদের মধ্যে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সাখাওয়াত হোসেন ৫ লাখ ৪৪ হাজার ৪৯০টি, সাইদুল ইসলাম ৩ লাখ ২৫ হাজার ২১৯টি ও সাইফুল ইসলাম ১৪ লাখ ৩৩ হাজার ৪০৫টি শেয়ার বিক্রি করবেন।

প্রকাশিত : ৪ এপ্রিল ২০১৫

০৪/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: