রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ক্রেতাদের ভিড় ইলিশ বাজারে, দামও চড়া

প্রকাশিত : ৪ এপ্রিল ২০১৫
  • সামনে পহেলা বৈশাখ

অর্থনৈতিক রিপোর্টার ॥ পহেলা বৈশাখ সামনে রেখে মাছ কিনতে ক্রেতাদের ভিড় ইলিশের বাজারে। ক্রেতাদের চোখ ইলিশ মাছের দিকে। বাংলা নববর্ষে ‘পান্তা ইলিশ’ উদ্্যাপনে আগে থেকে জাতীয় এই মাছ সংগ্রহ শুরু করেছেন নগরবাসী। আর এ কারণে আগে-ভাগে বাড়ছে দাম। সপ্তাহের ব্যবধানে ৭০০ থেকে ৮৫০ গ্রাম ওজনের প্রতি হালি ইলিশ মাছের দাম বেড়েছে ১ থেকে দেড় হাজার টাকা।

বিক্রেতারা বলছেন, পহেলা বৈশাখকে সামনে রেখে ইলিশ কিনে রাখতে শুরু করেছেন ক্রেতারা। এছাড়া এ মৌসুমে ইলিশ মাছ ধরা বন্ধ থাকায় এ মাছের আমদানিও কম। এতে বাড়ছে ইলিশের দাম।

শুক্রবার রাজধানীর কাপ্তান বাজার, ফকিরাপুল, কারওয়ান বাজার, নিউমার্কেট, পলাশীসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, ৭০০-৮৫০ গ্রাম ওজনের এক হালি ইলিশ বিক্রি হচ্ছে ৭ হাজার ৫০০ টাকা থেকে ৮ হাজার টাকায়। যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ৬ হাজার ৫০০ টাকা থেকে ৭ হাজার ৫০০ টাকায়।

এ প্রসঙ্গে কাপ্তান বাজারের ইলিশ মাছ বিক্রেতা সুভাস দাস জনকণ্ঠকে বলেন, সামনে পহেলা বৈশাখ, এ কারণে অনেকে মাছ আগে থেকে কিনে রাখতে শুরু করেছে। এই মৌসুমে ইলিশ ধরা বন্ধ থাকায় আমদানিও কম থাকে। এসব কারণেই দাম বাড়ছে ইলিশের। আগামীতে ইলিশের দাম আরও বাড়তে পারে। তিনি বলেন, পহেলা বৈশাখ সামনে রেখে শুক্রবার সরকারী ছুটির দিনে ক্রেতাদের ইলিশ কেনার ধুম পড়েছে। ফলে চাহিদা বাড়ার কারণেও দাম বেড়ে যাচ্ছে। কাপ্তান বাজারে ইলিশ মাছ কিনতে এসেছেন বনগ্রাম রোডের বাসিন্দা আসাদুজ্জামান। তিনি জানালেন, বৈশাখ সামনে রেখে অতিরিক্ত দাম বেড়ে গেছে ইলিশের। দাম বাড়ার পরও চাহিদা কমেনি। পান্তা ইলিশের স্বাদ নিতে সবাই আগে-ভাগে ইলিশ কিনে নিচ্ছেন।

এদিকে, হরতাল-অবরোধের প্রভাব কার্যত না থাকায় স্বাভাবিক হয়ে এসেছে পণ্য পরিবহন। এর ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে রাজধানীর কাঁচাবাজারগুলোতে। সপ্তাহের ব্যবধানে আলু, পটোল, ঝিঙ্গা, বেগুন, লাউ, পেঁপে, টমেটোসহ প্রায় প্রতিটি সবজির দাম কমেছে কেজিপ্রতি ১০-১৫ টাকা। তবে গত সপ্তাহের দামে বিক্রি হচ্ছে চাল, ডাল, তেল, আটাসহ বেশিরভাগ মুদি পণ্য। গরু ও মুরগির মাংসসহ ডিমের দাম রয়েছে স্থিতিশীল।

প্রকাশিত : ৪ এপ্রিল ২০১৫

০৪/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: