রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

শাহজালালে এবার সোনা মিলল কাঠের বাক্সে

প্রকাশিত : ৪ এপ্রিল ২০১৫
  • ৬ কোটি টাকার ১২ কেজি স্বর্ণ জব্দ

স্টাফ রিপোর্টার ॥ এবার সোনা পাওয়া গেছে হংকং থেকে আসা একটি কাঠের বাক্সে। শুক্রবার ভোরে হযরত শাহজালাল বিমানবন্দরের কার্গো হলে আটক করা হয় সোনার চালানটি। শুল্ক গোয়েন্দারা রাতভর নাটকীয় কায়দায় অভিযান চালিয়ে চালানটি পান। ভুয়া ঠিকানার মাধ্যমে বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে স্বর্ণের চালান পাচার করা হচ্ছে বলে জানিয়েছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান।

শুক্রবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। বৃহস্পতিবার মধ্যরাতে হংকং থেকে আসা কার্গো বিমানের (সিএক্স ৪৯) একটি কাঠের বাক্স থেকে ১২ কেজি ওজনের একটি স্বর্ণের চালান জব্দ করা হয়। যার আনুমানিক মূল্য ৬ কোটি টাকা।

ড. মইনুল সাংবাদিকদের বলেন, ক্যাথে প্যাসিফিক একটি এয়ার কার্গো সন্ধ্যায় শাহজালাল বিমান বন্দরে এসে পৌঁছায়। মালামাল খালাস করে এয়ারফ্রেইট ইউনিটে রাখা হয়। শুল্ক গোয়েন্দা সংস্থার সদস্যরা জানতে পারেন এ কার্গোতে একটি স্বর্ণের চালান আসছে। তিনি বলেন, এ খবরের ভিত্তিতে ১০ ঘণ্টা অভিযান চালিয়ে ১শ’ ৪০ কেজি ওজনের একটি কাঠের বাক্স শনাক্ত করা হয়। এর ভেতর থেকে স্বর্ণের বারগুলো উদ্ধার করা হয়।

তিনি জানান, গুলশানে জারা ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠানের ঠিকানায় এ মালামাল পাঠিয়েছে হংকংয়ের গ্লোবাল ইন্টারন্যাশনাল নামের একটি প্রতিষ্ঠান। তবে খোঁজ নিয়ে জানা যায়, গুলশানে জারা ন্টারন্যাশনাল নামে কোন প্রতিষ্ঠানই নেই। তবে ধারণা করা হচ্ছে এরকম ভুয়া ঠিকানা দিয়ে বেশ কয়েক মাস ধরে স্বর্ণ পাচার করছে একটি চক্র। কার্গো বিমানটি প্রথমে সিঙ্গাপুর হয়ে হংকং পরে হংকং থেকে বাংলাদেশে পৌঁছায়। শুল্ক গোয়েন্দা সংস্থার সদস্যরা তৎপর না থাকলে স্বর্ণের চালানটি ভোরে পাচার হয়ে যেত।

কখন জানতে পারেন চালানটির গোপন তথ্য জানতে চাইলে ডক্টর মইনুল খান জনকণ্ঠকে বলেন, হংকং থেকে ক্যাথে প্যাসিফিকের ওই ফ্লাইটটি শাহজালালে অবতরণ করে বৃহস্পতিবার বিকেল তিনটায়। তার তিন ঘণ্টা পর সন্ধ্যা ৬টায় সোর্স সে তথ্য দেয়। তারপর থেকেই শুরু হয় অভিযান। রাতভর সবগুলো কাঠের বাক্স তল্লাশির পর দেখা পাওয়া যায় কাক্সিক্ষত চালানটির।

তিনি সাংবদিকদের জানান, কিছুদিন আগেও একই কায়দায় শাহজালাল বিমানবন্দরে আসা ৪৩ কেজি ও ১২ কেটি ওজনের দুটি স্বর্ণের চালান জব্দ করা হয়। গত ২২ মাসে ২৭ মণ স্বর্ণ জব্দ করা হয়।

প্রকাশিত : ৪ এপ্রিল ২০১৫

০৪/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: