কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আজ জাতীয় চলচ্চিত্র দিবস

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ আজ শুক্রবার জাতীয় চলচ্চিত্র দিবস। একই সঙ্গে এটি বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) প্রতিষ্ঠা দিবসও। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিল্প, বাণিজ্য, ত্রাণ ও দুর্যোগ কল্যাণমন্ত্রী থাকা অবস্থায় ১৯৫৭ সালের ৩ এপ্রিল তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন। সেই সূত্রে ২০১২ সাল থেকে এই বিশেষ দিনটিকে সরকারীভাবে জাতীয় চলচ্চিত্র দিবস হিসেবে ঘোষণা করা হয়। বিগত বছরগুলোর ধারাবাহিকতায় এবারও বর্ণিল আয়োজনে জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন করা হবে। এ উপলক্ষে সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।

এ উপলক্ষে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) অনুষ্ঠানমালার আয়োজন করেছে। বরেণ্য চলচ্চিত্র অভিনেতা রাজ্জাককে চেয়ারম্যন করে এবারের অনুষ্ঠান উদযাপন কমিটি গঠন করা হয়েছে। গাহি মানুষের জয়গান সেøাগানে আজ শুক্রবার সকাল ১০টায় বিএফডিসি চত্বরে তথ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এবং বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের তত্ত্বাবধানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু চলচ্চিত্র দিবসের অনুষ্ঠানমালার উদ্বোধন করবেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সম্মানিত অতিথি থাকবেন তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য সুকুমার রঞ্জন ঘোষ এবং তথ্য মন্ত্রণালয়ের সচিব মরতুজা আহদ। উদ্বোধনী অনুষ্ঠানের পর এফডিসির প্রাঙ্গণ থেকে বের করা হবে বর্ণাঢ্য শোভাযাত্রা। এতে অংশ নেবেন চলচ্চিত্রশিল্পী ও বিভিন্ন স্তরের কলাকুশলীবৃন্দ। সকাল ১১টায় বিএফডিসি ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভের যৌথ আয়োজনে ‘ডিজিটাল চলচ্চিত্র : সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। আয়োজনের অংশ হিসেবে পুরনো দিনের চলচ্চিত্র সংশ্লিষ্ট যন্ত্রাংশ, পোস্টার, ক্যামেরা, লেন্সসহ আনুষঙ্গিক বিষয়ের প্রদর্শনী হবে। সন্ধ্যায় বিএফডিসি প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে ঝলমলে সাংস্কৃতিক অনুষ্ঠান। শেষ অংশে থাকবে ২০১৩ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননাপ্রাপ্ত অভিনয়শিল্পী কবরীকে ঘিরে একটি অনুষ্ঠান। এছাড়া দিবসটি উদযাপন উপলক্ষে গণযোগাযোগ অধিদফতরের আওতাধীন জেলা তথ্য অফিস জেলায় জেলায় র‌্যালি ও বিনামূল্যে চলচ্চিত্র প্রদর্শন করবে।

এদিকে শিল্পকলা একাডেমির উদ্যোগে আজ বিকেল ৩টায় একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে বাংলা চলচ্চিত্রের পোস্টার এবং প্রয়াত চলচ্চিত্র ব্যক্তিদের প্রতিকৃতি প্রদর্শনীর আয়োজন করেছে। একাডেমির নন্দন মঞ্চে সন্ধ্যা সাড়ে ৬টায় অনুষ্ঠিত হবে আলোচনাসভা ও চলচ্চিত্রের গান।

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫

০৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: