আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এক, দুই ও তিন নম্বর ওয়ার্ডের প্রধান সমস্যা জলাবদ্ধতা

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫
  • ঢাকা দক্ষিণ সিটি নির্বাচন
  • ভোটের আগে মাঠের হাওয়া

এমদাদুল হক তুহিন ॥ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের এক, দুই ও তিন নম্বর ওয়ার্ডে কমিশনার প্রার্থী ৩৪ জন। ইতোমধ্যে অনানুষ্ঠানিক প্রচারণায় নেমেছেন অনেক প্রার্থীই। দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। প্রতি ওয়ার্ডে আওয়ামী লীগের প্রার্থী অন্তত ছয়জন। সব ওয়ার্ডে মাঠে আছেন ক্ষমতাসীন দলের প্রার্থীরা। বিএনপি-জামায়াতের প্রার্থী কম। মাঠেও নেই তারা। বিরোধী দল জাতীয় পার্টির প্রার্থীদের খোঁজখবর নেই। প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে স্বতন্ত্র ও বিদ্রোহী প্রার্থীর সংখ্যাও কম নয়। তিন ওয়ার্ডে প্রধান সমস্যা জলাবদ্ধতা। মাদক, পানি সঙ্কট, ছিচকা চোরের উপদ্রব তো আছেই। প্রার্থীরা বলছেন, নির্বাচিত হলে সকল নাগরিক সঙ্কট সমাধানের জন্য কাজ করবেন। সব মিলিয়ে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে জমবে নির্বাচনী লড়াই। কে হাসবেন সর্বশেষ বিজয়ের হাসি; তা এখন দেখার অপেক্ষা।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে নগরীর খিলগাঁও থানাধীন খিলগাঁও এলাকা নিয়ে গঠিত হয়েছে ১নং ওয়ার্ড। দক্ষিণের ওই ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ৪৫ হাজার ৫১২ জন, বিপরীতে কাউন্সিলর পদে লড়ছেন মোট ১১ জন। এর মধ্যে ৫ জন আওয়ামী লীগের; তারা হলেন আঃ আজীজ, ওয়াহিদ হাসান মিল্টন, কাজী ফরিদ আহমেদ তপন, কাজী শফিক মোস্তফা, মোঃ মোতাশের হাওলাদার। ৩ জন বিএনপিমনা, তারা হলেন মোঃ হুমায়ুন কবির, মোঃ মামুনুর রশিদ আখন্দ, মোঃ ফারুক-উল-ইসলাম। কাউন্সিলর পদে জামায়াতের প্রার্থী কবির আহমেদ নামেও একজন রয়েছেন। বাকি ২ জনের দলীয় কোন পরিচয় পাওয়া যায়নি, এর মধ্যে নিছার উদ্দিন আহমেদ কাজল পূর্বতন সময়ে এই ওয়ার্ডের কাউন্সিলর ছিলেন। জানা যায়, তিনি স্বতন্ত্র থেকে লড়ছেন।

তরুণ শ্রমিকলীগ নেতা আঃ আজীজ জনকণ্ঠে তার প্রতিশ্রুতি প্রসঙ্গে বলেন, যদি নির্বাচিত হতে পারি, এলাকার জনগণের স্বার্থে সর্বপ্রথম রাস্তাঘাটের উন্নয়নে মনোনিবেশ করব। জলাবদ্ধতা দূরীকরণ, মাদক নিয়ন্ত্রণ ও সন্ত্রাস দূরীকরণে বিশেষ পদক্ষেপ নিয়ে মাঠে সক্রিয় থাকব। আশা করি নির্বাচনে তরুণ প্রজন্মকে পাশে পাব। মোঃ মোতাশের হাওলাদার জনকণ্ঠকে বলেন, ১নং ওয়ার্ডের অসমাপ্ত কাজগুলো সমাধান করব। খিলগাঁও এলাকার সাধারণ ব্যবসায়ী বিল্লাল হোসেন। তিনি জনকণ্ঠকে বলেন, নেশামুক্ত সমাজ চাই। এই এলাকা নেশামুক্ত হলে আমাদের সমাজের খুব উপকার হবে। যারা কমিশনার পদে লড়ছেন তাদের কাছে একটাই দাবি, আমাদের এলাকায় ভবিষ্যতে যেন কোন সন্ত্রাসী কর্মকা- না হয়। বিএনপি সমর্থিত হুমায়ুন কবীর জনকণ্ঠকে তার অঙ্গীকার প্রসঙ্গে বলেন, এই এলাকার বড় সমস্যা জলাবদ্ধতা। আমি নির্বাচিত হলে ড্রেনেজ ব্যবস্থা আরও আধুনিক করার চেষ্টা করব। স্কুল-কলেজে যাতায়াত করতে খুব সমস্যা পোহাতে হয়, রাস্তাঘাটের উন্নয়নে কাজ করব। এছাড়াও এলাকাকে সবুজায়ন করতে বৃক্ষরোপণ কর্মসূচী পালন করব। বিএনপির এই নেতা সাংবাদিক পরিচয়ে ফোন দিলে দেখা করতে অসম্মতি জানান।

খিলগাঁও থানার উত্তর গোড়ান, দক্ষিণ গোড়ান ও পূর্ব গোড়ান এলাকা নিয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২নং ওয়ার্ড গঠিত। ওই এলাকাটি দক্ষিণের সবচেয়ে ভোটার সমৃদ্ধ এলাকা। ৬৫ হাজার ৭৩৩ জন ভোটারের ওই ওয়ার্ডে কাউন্সিলর পদে লড়ছেন ১৫ জন। এর মধ্যে আওয়ামী লীগের ৮ জন; তারা হলেন আব্দুল খালেক, মোঃ আব্দুল মান্নান, জহিরুল ইসলাম ভূঞা, মোঃ মোমেনুল হক, মোঃ শাহাবুদ্দীন মজুমদার, মোহাম্মদ আনিসুর রহমান, মোঃ আব্দুর রাজ্জাক ও রায়হান আরেফিন ভূইয়া। বিএনপি থেকে ৪ জন, তারা হলেন মোঃ জামিরুল রহমান, মোঃ শাখওয়াত শাহীন, শামছুল আলম ভূইয়া ও হাবিবা চৌধুরী। যুদ্ধাপরাধী দল জামায়াতে ইসলামী থেকে মোঃ সালাউদ্দিন খানও কাউন্সিলর পদে মনোনয়ন দাখিল করেছেন। বাকি ২ জনের দলীয় কোন পরিচয় পাওয়া যায়নি, তারা হলেন কামরুল হাসান, আবু জাফর নাসির উল্লাহ। এই ওয়ার্ডে কাউন্সিলর পদে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা রয়েছে ছাত্রলীগ সমর্থনপুষ্ট মহানগর দক্ষিণ ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ আনিসুর রহমান ও দলের সিনিয়র নেতা এবং ওই ওয়ার্ডের সাধারণ সম্পাদক মোঃ শাহাবুদ্দিন মজুমদারের মধ্যে। ঢাকা দক্ষিণের ২নং ওয়ার্ডে জলাবদ্ধতার সমস্যা প্রকট। গত বুধবার সরেজমিনে এলাকা ঘুরে দেখার সময় কয়েক মিনিটের শিলা বৃষ্টিতে ওই এলাকার অধিকাংশ রাস্তায় হাঁটু পরিমাণ পানি উঠতে দেখা যায়। যদিও এলাকাবাসীর কয়েকজনের দাবি ওই এলাকায় নাগরিক কোন সমস্যা নেই। তবে দেখা গেল ভিন্ন এক অবস্থা। ওই ওয়ার্ডের কাউন্সিলর পদে লড়াইয়ে নামা শাহাবুদ্দিন মজুমদারের বাসার সামনেই হাঁটু পরিমাণ পানি! পূর্ব গোড়ানের ৮নং গলির শেষ মাথা থেকে খিলগাঁও রেলগেট পর্যন্ত রাস্তার অধিকাংশ স্থানেই হাঁটু পরিমাণ পানি মাড়িয়ে পথ চলতে হয়। নগরীর এই এলাকায় বিশুদ্ধ পানির সঙ্কট রয়েছে বলেও জানা যায়। উত্তর গোড়ানে এ সমস্যা প্রকট।

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫

০৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: