আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কালবৈশাখীর ছোবলে পাঁচ জনের মৃত্যু, শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫
কালবৈশাখীর ছোবলে পাঁচ জনের মৃত্যু, শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত
  • ফসলের ব্যাপক ক্ষতি

জনকণ্ঠ ডেস্ক ॥ সিলেটে কালবৈশাখী ঝড়ের সঙ্গে শিলা পড়েছে। মাদারীপুরে বজ্রপাতে ২ জন, ফরিদপুরে একজন এবং গাজীপুরে মারা গেছে ২ জন। ঝিনাইদহে ঝড়ে ১০ গ্রামের শতাধিক কাঁচাপাকা বাড়ি-ঘর বিধ্বস্ত হওয়া ছাড়াও নারী শিশুসহ অন্তত ১৫ জন আহত হয়েছে। বোয়ালমারীতে ঘূর্ণিঝড়ে ১৫ বসতঘর ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। নেত্রকোনার দুর্গাপুরে শিলাবৃষ্টিসহ কালবৈশাখী ঝড়ে উঠতি বোরো ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়া ঝড়ে বিদ্যুত বিপর্যয় ঘটেছে মৌলভীবাজার জেলায়। খবর নিজস্ব সংবাদদাতাদের।

সিলেট ॥ সিলেটে বুধবার দিনভর কালবোশেখী ঝড় ও শিলাবৃষ্টিতে বিভিন্ন স্থানে ফসল ও ঘরবাড়ির ক্ষতি হয়েছে। দফায় দফায় হালকা বৃষ্টির সঙ্গে ঝড় ও শিলা বৃষ্টিতে ফসলের ক্ষতিসাধন ছাড়াও কাঁচা ঘরবাড়ি ধসে গেছে। বৃহস্পতিবার সকাল থেকে দু’দফা বৃষ্টির পর বিকেলে রোদের দেখা পাওয়া গেলেও কিছুক্ষণের মধ্যেই আকাশ আবারও কালো হয়ে যায়।

মাদারীপুর ॥ মাদারীপুরের বিভিন্নস্থানে বুধবার সন্ধ্যার পর ঝড়ো হাওয়ার সঙ্গে সংঘটিত বজ্রপাতে শিবচর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের চরবাঁচামারা এলাকার একটি ইটভাঁটির নারী শ্রমিক হিমন তারা (৩৮) মারা গেছেন। হিমন তারা কিশোরগঞ্জ জেলার জয়নাল ব্যাপারীর স্ত্রী। অপরদিকে শিবচর ইউনিয়নের পূর্ব কাকৈর সরদারকান্দি এলাকার কৃষক সাত্তার মোল্লা (৭০) বুধবার রাতে বজ্রপাতে মারা গেছে। বৃহস্পতিবার সকালে নিহত সাত্তার মোল্লার স্বজনরা বাড়ির কাছের একটি স্কুলের কাছ থেকে তার মৃতদেহ উদ্ধার করে।

গাজীপুর ॥ গাজীপুরে বৃহস্পতিবার বিকেলে কালবৈশাখী ঝড়ে এখানে দুই ব্যক্তি নিহত ও পাঁচ জন আহত হয়েছে। এ সময় প্রায় অর্ধশত ঘড়বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান, বেশ কিছু গাছপালার ক্ষয়-ক্ষতি হয়েছে। এছাড়া দেয়ালচাপা পড়ে রিাজুল ইসলাম (৩০) নামে এক ব্যক্তি নিহত হয়েছে।

বিকেল ৫টার দিকে গাজীপুর মহানগরে বাসন সড়ক, ভোগড়া, ডেগেরচাল, নাওজোড় ও বড়বাড়ি এলাকা দিয়ে প্রচ- বেগে কালবৈশাখী ঝড় বয়ে যায়। এ সময় বাতাসের ধাক্কায় বাসন সড়ক একাস্থিত নির্মাণাধীন একটি ৬ তলা ভবনের ছাদ থেকে পড়ে অজ্ঞাত এক নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়। এছাড়া ঝড়ের আঘাতে ডেগেরচালা এলাকার সেলফ ফ্যাশন কারখানার টিনসেড ভবন ও প্রায় প্রায় অর্ধশত ঘরবাড়ির ও ব্যবসা প্রতিষ্ঠানের চাল উড়িয়ে নিয়ে যায়। এতে শ্রমিকসহ অন্তত ৫ জন আহত হয়।

ফরিদপুর ॥ ফরিদপুরে বজ্রপাতে মারা গেছেন মোঃ ফিরোজ মিয়া (৪২) নামের এক কৃষক। বুধবার দিবাগত রাত ৯টার দিকে ঢাকা-খুলনা মহাসড়ক সংলগ্ন নগরকান্দা উপজেলার কাইচাইল ইউনিয়নের দক্ষিণকান্দি গ্রামে এ ঘটনা ঘটে। বজ্রপাতে নিহত ফিরোজ মিয়া ওই গ্রামের হাশেম খানের ছেলে।

ঝিনাইদহ ॥ ঝিনাইদহের কালীগঞ্জে কালবৈশাখী ঝড়ে ১০টি গ্রামের শতাধিক কাঁচাপাকা বাড়ি-ঘর বিধ্বস্ত হয়েছে। ফসল গাছপালারও ব্যাপক ক্ষতি হয়েছে। নারী শিশুসহ আহত হয়েছেন অন্তত ১০ জন। বুধবার মধ্যরাতে হঠাৎ কোলা ইউনিয়নের ওপর এ কালবৈশাখী ঝড় আঘাত হানে। ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখা গেছে, কালীগঞ্জ উপজেলার ঘোষপাড়া, কোলা, রামচন্দ্রপুর, তালিয়ান, রাকড়া বিত্তিপাড়া, দাশপাড়া, খড়িকাডাঙ্গা ও কামালহাট গ্রামসহ ১০ গ্রামের ওপর কালবৈশাখী ঝড় বয়ে গেছে।

বোয়ালমারী ॥ বুধবার সন্ধ্যায় হঠাৎ ঘূর্ণিঝড়ে ফরিদপুরের বোয়ালমারী উপজেলার চাঁদপুর ইউনিয়নের ধোপাডাঙ্গা তালুকদারপাড়া, আড়ুয়াকান্দি ও চর-চাঁদপুর গ্রামে কমপক্ষে ১৫টি বসতবাড়ি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে অন্তত ৪ জন। তাদের বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়। এ সময় উপজেলা পরিষদের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারকে এক হাজার টাকা করে অনুদান দেয়া হয়েছে।

নেত্রকোনা ॥ নেত্রকোনার দুর্গাপুরে বুধবার বিকেল চারটার দিকে শুরু হওয়া আধা ঘণ্টাব্যাপী শিলাবৃষ্টিসহ আগাম কালবৈশাখী ঝড়ে উঠতি বোরো ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলার সাতটি ইউনিয়ন ও পৌরসভার ওপর দিয়ে শীলাবৃষ্টিসহ বয়ে যাওয়া ঝড়ে চ-িগড়, বাকলজোড়া, কাকৈরগড়া ও বিরিশিরি ইউনিয়নের আংশিক কৃষি জমির ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

মৌলভীবাজার ॥ মৌলভীবাজার জেলার বিদ্যুত সঞ্চালন ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। হালকা ঝড়ে বিদ্যুত চলে গেলে এখনও কয়েকটি উপজেলায় বিদ্যুতের লাইন চালু করা সম্ভব হয়নি। মৌলভীবজাজর বিদ্যুত উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শেখ ফিরোজ কবির জানান ঝড়ের কারণে জেলা সদরের সঙ্গে শ্রীমঙ্গল ও ফেঞ্চুগঞ্জ গ্রিড সাব-স্টেশন থেকে আসা পৃথক দুটি ৩৩ কেভি গ্রিড লাইন বিকল হয়ে যায়। পরে রাত ১টায় লাইন চালু করা হয়।

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫

০৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: