মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

বোকো হারামকে নির্মূল করা হবে ॥ সঙ্কল্প বুহারির

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫

নাইজিরিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারি জাতির উদ্দেশে তাঁর প্রথম ভাষণে বলেছেন, বোকো হারাম নাইজেরীয়দের যৌথ দৃঢ়তার ও ইচ্ছাশক্তি অবিলম্বে টের পাবে।

গুডলাক জোনাথনকে নির্বাচনে পরাজিত করে ৭২ বছর বয়স্ক মোহাম্মদ বুহারি যে বিজয় অর্জন করেছেন তাকে নাইজিরিয়ার গণতন্ত্রের পরিপক্বতার প্রতীক হিসেবে অভিহিত করেছে জাতিসংঘ।

বুহারি বুধবার রাজধানী আবুজায় ভাষণে বলেন, তাঁর সরকার সশস্ত্র গ্রুপগুলো নির্মূলে চেষ্টায় কোন ত্রুটি রাখবে না। নির্বাচনে বিজয়ের পর প্রথম আনুষ্ঠানিক ভাষণে তিনি বলেন, এ দেশকে সন্ত্রাসমুক্ত করতে এবং এখানে শান্তি পুনঃপ্রতিষ্ঠার জন্য আমাদের যৌথ দৃঢ়তা ও প্রতিশ্রুতির যে ইচ্ছাশক্তি রয়েছে তা অবিলম্বে জানবে বোকো হারাম। তাদের নির্মূলে চেষ্টার কোন বাকি রাখব না আমরা। এ বিদ্রোহ দমনে কঠিন ও জরুরী পদক্ষেপ নিচ্ছি আমরা। তিনি এ কথাও বলেন যে, তাঁর প্রশাসন দুর্নীতিকে প্রশ্রয় দেবে না। Ñআল-জাজিরা

সাইবার হামলাকারীদের সম্পদ বাজেয়াপ্তের নির্দেশ ওবামার

সাইবার হামলাকারী ভিনদেশী ব্যক্তি ও গোষ্ঠীগুলোকে চিহ্নিত করে তাদের সম্পদ বাজেয়াপ্তের নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। যুক্তরাষ্ট্রের বিদেশনীতি, জাতীয় নিরাপত্তা বা অর্থনৈতিক স্থিতিশীলতার ওপর আঘাত হানতে চাওয়া এমন সব কর্মকা- মোকাবেলাকে ‘জাতীয় জরুরী অবস্থা’ হিসেবেও ঘোষণা করেছেন ওবামা। খবর ওয়েবসাইটের।

বুধবার এক নির্বাহী আদেশবলে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগকে সাইবার হামলাকারী ব্যক্তি ও গোষ্ঠীগুলোর সম্পদ বাজেয়াপ্ত করার এবং তাদের সঙ্গে আর্থিক লেনদেনে নিষেধাজ্ঞা আরোপের এই সুযোগ করে দিয়েছেন প্রেসিডেন্ট ওবামা। যুক্তরাষ্ট্রে কম্পিউটার নেটওয়ার্কে সাইবার হামলাকারী ভিনদেশী ব্যক্তি ও গোষ্ঠীগুলোকে মোকাবেলায় আরোপ করা এই নিষেধাজ্ঞা মধ্যপ্রাচ্য ও ইউক্রেন সঙ্কটে আরোপিত নিষেধাজ্ঞার সমতুল্য বলে জানিয়েছেন দেশটির প্রশাসনিক কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের হোম ডিপো এবং অন্যান্য জাতীয় বিপণন সংস্থাসহ সামরিক নেটওয়ার্কে সম্প্রতি লাগাতার নানা সাইবার হামলার পরই এই অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫

০৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: