কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিএবি’র সক্ষমতা বাড়াতে যুক্তরাজ্যের সহায়তা চাইলেন শিল্পমন্ত্রী

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ডের (বিএবি) প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়াতে যুক্তরাজ্যের বিশ্বসেরা এ্যাক্রেডিটেশন প্রতিষ্ঠান ইউনাইটেড কিংডম এ্যাক্রেডিটেশন সার্ভিসের প্রশিক্ষণ ও কারিগরি সহায়তা চেয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, অপেক্ষাকৃত নবীন হলেও বিএবি ইতোমধ্যে আন্তর্জাতিক এ্যাক্রেডিটেশন ফোরামের স্বীকৃতি অর্জনের পথে অনেক দূর এগিয়েছে।

চলতি বছরের ৮ জানুয়ারি ল্যাবরেটরি টেস্টিংয়ের জন্য বিএবি’র এ্যাক্রেডিটেশন সনদ এশিয়া-প্যাসিফিক ল্যাবরেটরি এ্যাক্রেডিটেশন কাউন্সিলে পারস্পরিক গ্রহণযোগ্যতার স্বীকৃতি অর্জন করেছে বলে তিনি জানান। যুক্তরাজ্য সফররত শিল্পমন্ত্রী গতকাল লন্ডনে অবস্থিত ইউনাইটেড কিংডম এ্যাক্রেডিটেশন সার্ভিস পরিদর্শন শেষে প্রতিষ্ঠানটির উর্ধতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে এ সহায়তা কামনা করেন।

এ সময় ইউনাইটেড কিংডম এ্যাক্রেডিটেশন সার্ভিসের কারিগরি বিভাগের পরিচালক রব বেটিনসন, শিল্পমন্ত্রীর সফরসঙ্গী এবং পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য এস.এম. গোলাম ফারুক, বিএসটিআই’র মহাপরিচালক ইকরামুল হক, আইএমইডি’র প্রধান শেখ নজরুল ইসলাম, শিল্প মন্ত্রণালয়ের উপপ্রধান মু. আনোয়ারুল আলম, মন্ত্রীর সহকারী একান্ত সচিব এফ.এম. মাহমুদসহ (কিরণ) লন্ডনে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মতবিনিময়কালে শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি দ্রুত এগিয়ে যাচ্ছে। ফলে আঞ্চলিক ও বিশ্ববাণিজ্যে বাংলাদেশের ভূমিকা ক্রমেই জোরদার হচ্ছে।

৩ ঋণ প্রকল্প চালু করল মিডল্যান্ড ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ নারী উদ্যোগ, কৃষি ও গ্রীন ব্যাংকিং নামে ৩টি ঋণ প্রকল্প চালু করেছে মিডল্যান্ড ব্যাংক লিমিটেড। বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান প্রকল্পগুলো উদ্বোধন করেন। এ সময় গবর্নর বলেন, মিডল্যান্ড ব্যাংকের প্রকল্পগুলো একদিকে উৎপাদনমুখী, অন্যদিকে স্বাস্থ্যবান্ধব, অভাবনীয় ও যুগপোযোগী। আশা করি, অন্য ব্যাংকগুলোও এ ধরনের প্রকল্প বেশি করে চালু করবে। মিডল্যান্ড ব্যাংকের পথ ধরে অন্য ব্যাংকগুলো কৃষি এসএমই ও সবুজ ব্যাংকিং প্রকল্প চালু করতে এগিয়ে আসবে বলে আশা করেন গবর্নর। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গবর্নর এসকে সুর চৌধুরী, নাজনীন সুলতানা ও মিডল্যান্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আহসান উজ জামানসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫

০৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: