কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইউনাইটেড পাওয়ারের লেনদেন শুরু রবিবার

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী রবিবার থেকে পুঁজিবাজারে তালিকাভুক্তির পর প্রথম লেনদেন শুরু হচ্ছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির। ‘এন’ ক্যাটাগরি হিসাবে লেনদেন শুরু হওয়া কোম্পানিটির ট্রেডিং কোড হচ্ছে টচএউঈখ. ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানি ৩ কোটি ৩০ লাখ সাধারণ শেয়ার ছেড়ে শেয়ারবাজার থেকে ২৩৭ কোটি ৬০ লাখ টাকা সংগ্রহ করেছে। ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ৬২ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের বরাদ্দ মূল্য ছিল ৭২ টাকা। প্রতিটি লটে শেয়ারের পরিমাণ হচ্ছে ১০০টি।

কোম্পানি গত ১৮ থেকে ২২ জানুয়ারি পর্যন্ত সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে আইপিও’র মাধ্যমে আবেদন গ্রহণ করে। তবে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এ সুযোগ ছিল ৩১ জানুয়ারি পর্যন্ত।

আইপিওতে চাহিদার ৫.৮৭ গুণ আবেদন জমা পড়ে। কোম্পানির ১৪২ কোটি ৫৬ লাখ টাকার চাহিদার বিপরীতে ৮৩৭ কোটি ২ লাখ ৩৭ হাজার ৬০০ টাকার আবেদন জমা পড়েছে। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীরা আবেদন করে ৬০৯ কোটি ১ লাখ ২০ হাজার টাকা, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা ৭৫ কোটি ৮৯ লাখ ৮০ হাজার ৮০০ টাকা, প্রবাসী বিনিয়োগকারীরা ৬১ কোটি ২৩ লাখ ৯৬ হাজার টাকা এবং মিউচুয়াল ফান্ড খাতে থেকে ৯০ কোটি ৮৭ লাখ ৪০ হাজার ৮০০ টাকার আবেদন জমা পড়ে। গত ১৯ ফেব্রুয়ারি কোম্পানির শেয়ার বরাদ্দে আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হয়।

৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত হিসাব অনুযায়ী কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫.৯৮ টাকা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) হয়েছে ২৩.৬৪ টাকা। কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে লঙ্কাবাংলা ইনভেস্টমেন্ট এবং রেজিস্ট্রার ইস্যু হলো আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

ইপিএস ৫ দশমিক ৩৩ টাকা ॥ ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ইউপিজিডিসিএল) শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছে ৫ টাকা ৩৩ পয়সা। এই ইপিএস কোম্পানির আইপিও পরবর্তী ৩২ কোটি ৯৯ লাখ শেয়ার হিসাবে হয়েছে। কোম্পানির তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি’১৪-সেপ্টেম্বর’১৪) অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন প্রকাশ করলে এ তথ্য পাওয়া যায়।

আলোচিত প্রান্তিকে এই কোম্পানি কর পরবর্তী মুনাফা করেছে ১৭৫ কোটি ৭৮ লাখ টাকা। আর ইপিএস করেছে ৫ টাকা ৯২ পয়সা। আগের বছর একই সময় কোম্পানিটির মুনাফা ছিল ১৩৪ কোটি ৪৫ লাখ টাকা। আর ইপিএস ছিল ৪ টাকা ৫৩ পয়সা। উল্লেখ্য, এই ইপিএস কোম্পানির আইপিও পূর্ববর্তী ২৯ কোটি ৬৯ লাখ শেয়ার বিবেচনায় হয়েছে।

এদিকে গত ৩ মাসে (জুলাই’১৪-সেপ্টেম্বর, ১৪) কোম্পানির কর পরবর্তী মুনাফা হয়েছে ৬৯ কোটি ৬৪ লাখ টাকা। আর শেয়ার প্রতি আয় করেছে ২ টাকা ১ পয়সা। আগের বছর একই সময় কোম্পানিটি মুনাফা করেছিল ৫০ কোটি ৩২ লাখ টাকা। আর শেয়ার প্রতি আয় করেছিল ১ টাকা ৬৯ পয়সা। এই ইপিএস কোম্পানির আইপিও পূর্ববর্তী ২৯ কোটি ৬৯ লাখ শেয়ার বিবেচনায় হয়েছে। আর আইপিও পরবর্তী ৩২ কোটি ৯৯ লাখ শেয়ার বিবেচনা করলে আলোচিত প্রান্তিকে কোম্পানির ইপিএস হতো ১ টাকা ৮১ পয়সা।

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫

০৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: