কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

১৪ দলীয় নেতাদের বৈঠক ‘পেনিনসুলা ষড়যন্ত্র’

প্রকাশিত : ২ এপ্রিল ২০১৫
  • বিএনপি ও অন্যদের দাবি

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ আসন্ন চসিক নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত ও নাগরিক কমিটি মনোনীত মেয়র প্রার্থী আ জ ম নাছির উদ্দিনের সমর্থনে গত মঙ্গলবার চট্টগ্রামে অনুষ্ঠিত মন্ত্রী-এমপি সমন্বয়ে আওয়ামী লীগ ও ১৪ দলীয় নেতৃবৃন্দের বৈঠককে ‘পেনিনসুলা ষড়যন্ত্র’ আখ্যা দিয়েছে বিএনপি ও চট্টগ্রাম উন্নয়ন আন্দোলন কমিটির পক্ষ থেকে।

উল্লেখ্য, গত মঙ্গলবার চট্টগ্রামের অভিজাত হোটেল পেনিনসুলায় তিন মন্ত্রী ও ৫ এমপিসহ দু’শতাধিক আওয়ামী লীগ ও শরিক দলগুলোর নেতাকর্মীরা রুদ্ধদ্বার বৈঠক করে আ জ ম নাছিরের সমর্থনে নীতি নির্ধারণী কৌশল ঠিক করার জন্য বৈঠকে বসেছিলেন। ১৪ দলীয় নেতাদের পক্ষে এ বৈঠককে পরামর্শক বৈঠক আবার কেউ কেউ গেট টুগেদার বলেও আখ্যায়িত করেছেন।

ঐ বৈঠকে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। ঐ দিনের বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেছেন এটা কোন নির্বাচনী বৈঠক নয়, স্রেফ গেট টুগেদার করেছি।

চসিকের নির্বাচনের প্রাক্কালে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত দুই প্রার্থীর মধ্যে লড়াই জমে উঠতে পারে বলে যখন আলোচনা চলছে ঠিক এ সময়ে এ ধরনের বড় আকারের একটি বৈঠককে ১৪ দল নিজেদের আলাপ আলোচনার বৈঠক হিসেবে আখ্যায়িত করলেও এটা বলার অপেক্ষা রাখে না যে বৈঠকটি মেয়র ও কাউন্সিলর নির্বাচনকে ঘিরেই অনুষ্ঠিত হয়েছে। এ বৈঠকে মন্ত্রী, এমপিরা উপস্থিত থাকায় বিএনপি ও চট্টগ্রাম উন্নয়ন আন্দোলন বৈঠকটিকে ষড়যন্ত্রের নীলনক্সা প্রণয়নের লক্ষ্যে হয়েছে বলে মনে করছে।

যদিও আওয়ামী লীগ ও শরিক দলগুলো বিষয়টি নাকচ করে দিয়েছে। চট্টগ্রামে ১৪ দলের অন্যতম নেতা ইন্দু নন্দন দত্ত জনকণ্ঠকে জানান, ১৪ দল কখনও ষড়যন্ত্রে বিশ্বাস করে না। যারা জঙ্গীবাদ, স্বাধীনতাবিরোধী, যারা আন্দোলনের নামে পেট্রোলবোমা নিক্ষেপ করে মানুষ হত্যায় লিপ্ত তাদের পক্ষেই ষড়যন্ত্রের নীলনক্সা প্রণয়ন সম্ভব। এ প্রসঙ্গে তিনি জানান, বৈঠকটি ১৪ দলের পক্ষে আহূত এবং ঐ বৈঠকে আওয়ামী লীগ সমর্থিত আ জ ম নাছির উদ্দিনকে ১৪ দলের প্রার্থী হিসেবে সমর্থন ঘোষণা করা হয়েছে।

কেননা, এর আগে চট্টগ্রাম ১৪ দল সিটি মেয়র পদে এবিএম মহিউদ্দিন চৌধুরীর নাম ঘোষণা করেছিল। কিন্তু পরবর্তীতে আওয়ামী লীগের হাইকমান্ড যেহেতু সমঝোতার মাধ্যমে আ জ ম নাছির উদ্দিনকে একক প্রার্থিতা ঘোষণা করেছে সেক্ষেত্রে ১৪ দল তাকে সমর্থন দিয়েছে। সঙ্গত কারণে বিএনপি ও নাগরিক উন্নয়ন আন্দোলনের ষড়যন্ত্রের দাবি অমূলক।

যোগাযোগ করা হলে বিএনপি সমর্থিত ও চট্টগ্রাম উন্নয়ন আন্দোলন মনোনীত মেয়র প্রার্থী এম মনজুরের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি এ ব্যাপারে কোন বক্তব্য দিতে অপারগতা প্রকাশ করেন।

তিনি বরাবরের মতোই বলেছেন, তাঁর আশা নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে এবং এ নির্বাচনে জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করে যিনি জয়লাভ করবেন তা নিয়ে কোন ধরনের বিরোধিতার অবকাশ নেই।

তবে ভোটাররা ভোট দিতে না পারলে, জনগণের ভোটাধিকার হরণ করা হলে, ভোট কেন্দ্র দখল করা হলে কোন প্রার্থীর নিশ্চিত বিজয়কে ছিনিয়ে নেয়া হলে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।

এ প্রসঙ্গে তিনি সাম্প্রতিক সময়ে আওয়ামী লীগের কয়েকজন মন্ত্রী ও পুলিশ কমিশনারের বক্তব্যের সমালোচনা করেন এবং তাঁদের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে চট্টগ্রাম উন্নয়ন আন্দোলনের পক্ষ থেকে রিটার্নিং অফিসারের কাছে আবেদন জমা দেয়া হয়েছে।

সে অনুযায়ী রিটার্নিং অফিসারের দফতর ইতোমধ্যে সংশ্লিষ্টদের কারণ দর্শানোর নোটিসও দিয়েছে।

প্রকাশিত : ২ এপ্রিল ২০১৫

০২/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: